৫ অক্টোবর রোড মার্চের দিন এইচএসসি পরীক্ষা, যা বললেন সুজন

আজাদী ডেস্ক | বুধবার , ৪ অক্টোবর, ২০২৩ at ৪:১০ পূর্বাহ্ণ

৫ অক্টোবরের এইচএসসি পরীক্ষা নিয়ে পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে উদ্বেগ, উৎকণ্ঠ বিরাজ করছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম মহানগর ১৪ দলের সমন্বয়ক এবং মহানগর আওয়ামী লীগের সহসভাপতি খোরশেদ আলম সুজন। গতকাল মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে তিনি পরীক্ষার্থী ও অভিভাবকদের উদ্বেগ নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি অনুরোধ জানান।

সুজন বলেন, আগামী ৫ অক্টোবর বৃহস্পতিবার একটি রাজনৈতিক দলের চট্টগ্রাম অভিমুখে রোড মার্চ এবং নগরীতে সমাবেশ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কিন্তু ওইদিন চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি পরীক্ষার্থীদের ইংরেজি (আবশ্যিক) ২য় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে। সমাবেশ এবং পরীক্ষার সময়সূচি একই দিন হওয়ায় এ নিয়ে অভিভাবকদের মধ্যে আতংক ছড়িয়ে পড়েছে। শিক্ষার্থীদের মধ্যে ভীতি কাজ করছে। কেননা এ ধরনের সভাসমাবেশ মানেই নৈরাজ্য, ভাঙচুর এবং অনাকাঙ্ক্ষিত মৃত্যু। এছাড়া যানজটের আশঙ্কাও আছে। তাই বিষয়টি নিয়ে চিন্তা ভাবনার প্রয়োজন আছে।

তিনি বলেন, সভাসমাবেশ একটি রাজনৈতিক দলের গণতান্ত্রিক অধিকার। কিন্তু শিক্ষার্থীদের নাগরিক অধিকার সর্বাগ্রে। তাই আগামী ৫ অক্টোবরের রোড মার্চ এবং সমাবেশ পেছানো যায় কিনা তা ভেবে দেখার জন্য সংশ্লিষ্ট রাজনৈতিক দলের দায়িত্বশীল নেতৃবৃন্দের প্রতি আহবান জানান তিনি। যদি রোড মার্চ এবং সমাবেশ পেছানো না যায় সেক্ষেত্রে ওই দিনের পরীক্ষাটি পরিবর্তিত রুটিনে নেওয়া যায় কিনা তা ভেবে দেখার জন্য শিক্ষা মন্ত্রণালয় এবং চট্টগ্রাম শিক্ষা বোর্ড চেয়ারম্যানের প্রতি তিনি অনুরোধ জানান। অথবা পরিবর্তিত সময়সূচি প্রকাশ করা সম্ভব না হলে ৫ অক্টোবরের পরীক্ষাটি নির্ধারিত সময়ের এক ঘণ্টা আগে ৯টা থেকে শুরু করে বেলা ১২টায় সমাপ্ত করা যায় কিনা সে বিষয়ে চিন্তাভাবনা করার জন্য চট্টগ্রাম শিক্ষা বোর্ড চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

এছাড়া পরীক্ষার্থীদের পরীক্ষার আগের দিন রাত্রে পরীক্ষা কেন্দ্রের আশেপাশে আত্মীয়স্বজনদের বাসায় থাকা এবং বিআরটিসিকে স্পেশাল বাস দিয়ে ওইদিনের পরীক্ষার্থীদের নিরাপদে বাড়ি পৌঁছে দিতে সহায়তা করার অনুরোধ জানান সুজন।

পূর্ববর্তী নিবন্ধকোরিয়ান ইপিজেডের পাশে প্রধানমন্ত্রীর সমাবেশের ভেন্যু নির্ধারণ
পরবর্তী নিবন্ধঅক্টোবরে এক্সপ্রেসওয়ে চালুর সম্ভাবনা নেই