কোরিয়ান ইপিজেডের পাশে প্রধানমন্ত্রীর সমাবেশের ভেন্যু নির্ধারণ

পরিদর্শনে এসএসএফ বঙ্গবন্ধু টানেল উদ্বোধন করবেন ২৮ অক্টোবর

শুকলাল দাশ | বুধবার , ৪ অক্টোবর, ২০২৩ at ৪:০৯ পূর্বাহ্ণ

বহুল আকাঙ্ক্ষিত কর্ণফুলীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল ২৮ অক্টোবর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চট্টগ্রাম মহানগরীর পতেঙ্গা প্রান্তে দক্ষিণ এশিয়ার প্রথম এই টানেল উদ্বোধন শেষে প্রধানমন্ত্রী আনোয়ারা প্রান্তে সুধী সমাবেশে যোগ দেবেন। বঙ্গবন্ধু টানেলের আনোয়ারা প্রান্তে কোরিয়ান ইপিজেডের প্রবেশ গেটের পাশের মাঠে সুধী সমাবেশের ভেন্যু নির্ধারণ করা হয়েছে। গতকাল সকালে ঢাকা থেকে আসা এসএসএফের বিশেষজ্ঞ দল এই স্থানটি পছন্দ করে গেছে বলে জানান চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবদুল মালেক। বঙ্গবন্ধু টানেলের আনোয়ারা অংশের প্রবেশমুখের সাথে লাগানো এবং কেইপিজেডে প্রবেশ গেটের পার্শ্ববর্তী এল সাইজের বিশাল মাঠ রয়েছে। সেখানে সুধী সমাবেশের স্থান পছন্দ করেছে এসএসএফ।

চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবদুল মালেক আজাদীকে জানান, ২৮ অক্টোবর মাননীয় প্রধানমন্ত্রী কর্ণফুলীর তলদেশে নির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল উদ্বোধন করতে চট্টগ্রাম আসবেন। চট্টগ্রাম মহানগরীর পতেঙ্গা প্রান্তে টানেলের উদ্বোধন শেষে আনোয়ারা প্রান্তে সুধী সমাবেশে যোগ দেবেন তিনি। সুধী সমাবেশের ভেন্যু আজকে (গতকাল) আপাতত ঠিক হয়েছে। এসএসএফের পক্ষ থেকে সকালে ভেন্যু দেখতে এসেছিলেন। তারা ভেন্যু দেখে গেছেন। টানেলের আনোয়ারা প্রান্তে কোরিয়ান ইপিজেডের প্রবেশ গেটের পাশের মাঠেই সুধী সমাবেশের স্থান আপাতত নির্ধারণ করা হয়েছে। এটা এসএসএফের অগ্রবর্তী একটি দল। তারা (এসএসএফ) আরো ২/৩ বার আসবে। এরপর কোর্ডিনেশন মিটিং হবে।

সমাবেশের স্থান পরিদর্শনের সময় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও কেন্দ্রীয় আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক মফিজুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবদুল মালেক, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রাকিব হাসান, কর্ণফুলী উপজেলা চেয়ারম্যান ফারুক চৌধুরী, দক্ষিণ জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক বিজয় কুমার বড়ুয়া, লোহাগাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সালাউদ্দিন হিরু উপস্থিত ছিলেন প্রমুখ।

এদিকে ২৮ অক্টোবর টানেল উদ্বোধন ঘিরে চলছে নানা প্রস্তুতি। পতেঙ্গা অংশে তৈরি করা হচ্ছে উদ্বোধনী নামফলক। টানেলের দুই প্রান্তকে সাজানো হচ্ছে অপরূপভাবে। সম্প্রতি টানেল এলাকায় সরেজমিনে গিয়ে দেখা গেছে, উদ্বোধনের জন্য প্রস্তুত টানেল। প্রবেশপথে নৌবাহিনীর সদস্যদের উপস্থিতি লক্ষ্য করা গেছে। টানেল নির্মাণে নিয়োজিত কর্মকর্তাকর্মচারী ব্যতীত অন্য কাউকে ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না।

পতেঙ্গা অংশে টানেলের প্রবেশমুখের কাছে অপূর্ব নির্মাণ শৈলীতে বিশাল আঙ্গিকে উদ্বোধনী ফলকের কাজ প্রায় শেষ পর্যায়ে। এটি উন্মোচনের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু টানেলটি উদ্বোধন করবেন। এছাড়া টানেল এলাকাকে সাজানো হয়েছে মনোরমভাবে। টানেলে দুটি মুখ রয়েছে। একটি পতেঙ্গা সমুদ্রসৈকত এলাকায়, অপরটি আনোয়ারা প্রান্তে। সন্ধ্যার পর টানেলের দুই প্রান্তে ঝলমলে আলোয় মনোরম দৃশ্য ফুটে ওঠে। টানেলের এমন চোখ ধাঁধানো রূপ দেখতে প্রতিদিন দুই প্রান্তে ভিড় করছে মানুষ।

টানেল নির্মাণ প্রকল্পের পরিচালক প্রকৌশলী মো. হারুনুর রশীদ বলেন, যানবাহন চলাচলের জন্য পুরোপুরি প্রস্তুত মূল টানেল। আগামী ২৮ অক্টোবর এটি উদ্বোধনের কথা রয়েছে। এখন টানেলের ভেতরেবাইরে নিরাপত্তার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। টানেলের সুরক্ষার জন্য দুই পাশে ফায়ার সার্ভিস ও পুলিশ ফাঁড়ির ভবন নির্মাণসহ অন্যান্য কাজ চলছে।

তিনি বলেন, টানেলে নিরাপত্তায় ১০০টির বেশি সিসিটিভি ক্যামেরা লাগানো হয়েছে। টানেলে চলাচলকারী গাড়ির গতিবেগ প্রথম দিকে ঘণ্টায় ৬০ কিলোমিটারের বেশি হবে না। পায়ে হেঁটে টানেল পার হওয়া যাবে না। একইভাবে মোটরসাইকেল এবং তিন চাকার যানবাহনও চলাচল করবে না। নির্ধারিত ওজনের বেশি ভারী যানবাহন এ টানেল দিয়ে চলতে দেওয়া হবে না। এজন্য টানেলের প্রবেশমুখে নির্মাণ করা হয়েছে ওজন স্কেল। পরিমাপের পর বেশি হলে ওই যানবাহনকে পার হতে দেওয়া হবে না। কোনো যানবাহন থেকে কী ধরনের টোল নেওয়া হবে তা নির্ধারণ করেছে মন্ত্রণালয়।

প্রসঙ্গত, ১০ হাজার ৩৭৪ দশমিক ৪২ কোটি টাকা ব্যয়ে বঙ্গবন্ধু টানেল নির্মিত হয়েছে। প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, টানেলটি চালু হলে চীনের সাংহাই শহরের আদলে ওয়ান সিটি টু টাউন পরিকল্পনা বাস্তবায়ন এক ধাপ এগিয়ে যাবে। টানেল চালু হলে চট্টগ্রাম নগরীর পরিধি বাড়বে। টানেলের অপর প্রান্তে আনোয়ারা উপজেলায় উন্নয়নের ছোঁয়া লেগেছে। টানেল সংযোগ সড়কের দুই পাশে গড়ে উঠছে ছোটবড় অসংখ্য শিল্পকারখানা। টানেল চালু হলে কর্ণফুলী নদী পাড়ি দিতে সময় লাগবে মাত্র তিন মিনিট।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত ১০ হাজার ছাড়াল
পরবর্তী নিবন্ধ৫ অক্টোবর রোড মার্চের দিন এইচএসসি পরীক্ষা, যা বললেন সুজন