৩ ল্যাবে ওয়াসার পানির নমুনা পরীক্ষা শুরু

আদালতের নির্দেশ, সংগ্রহ করা হচ্ছে ২৪ পয়েন্ট থেকে

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৩ জুন, ২০২২ at ৬:৩৫ পূর্বাহ্ণ

চট্টগ্রাম ওয়াসার পানিতে কোন সমস্যা আছে কিনা তার পরীক্ষা শুরু হয়েছে। আদালতের নির্দেশে চট্টগ্রাম ওয়াসা এই উদ্যোগ নিয়েছে। গত ৬ মার্চ চট্টগ্রাম ওয়াসার পানির মান নিয়ে একটি রিট করা হয়। ওই রিটের প্রেক্ষিতে আদালত থেকে ওয়াসার পানি পরীক্ষার নির্দেশ দেয়া হয়।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনারকে প্রধান করে এই সংক্রান্তে চার সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে। ওই কমিটিকে চট্টগ্রাম ওয়াসার পানি পরীক্ষা করে এক মাসের মধ্যে রিপোর্ট দেয়ারও নির্দেশ প্রদান করা হয়। উক্ত রিটের প্রেক্ষিতে চট্টগ্রাম ওয়াসার পানিতে কোন ধরনের সমস্যা আছে কিনা তা পরীক্ষা করে দেখতে ২৪টি পয়েন্টের নমুনা নিয়ে পরীক্ষা করা হচ্ছে ৩টি ল্যাবে। গত ১৩ জুন প্রথম নমুনা সংগ্রহ করা হয়।

নমুনার পানি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদের মাইক্রোবায়োলজি বিভাগ, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) ও পরিবেশ অধিদপ্তরের ল্যাবে পরীক্ষা করা হচ্ছে। চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মোহাম্মদ আশরাফ উদ্দিনের নেতৃত্বাধীন কমিটিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ জোবাইদুল আলম, বিসিএসআইআরের প্রতিনিধি ড. দীপংকর চক্রবর্তী ও পরিবেশ অধিদপ্তরের প্রতিনিধি মোহাম্মদ কামরুল হাসান সদস্য হিসেবে কাজ করছেন।

কমিটি ইতোমধ্যে চট্টগ্রাম ওয়াসার রাঙ্গুনিয়াস্থ শেখ হাসিনা পানি শোধনাগার, শখ হাসিনা পানি শোধনাগার-২, শেখ রাসেল পানি শোধনাগার, মোহরা পানি শোধনাগার ও কালুরঘাট আয়রণ রিমুভ্যাল প্ল্যান্ট ও বুস্টিং স্টেশন থেকে পানির নমুনা সংগ্রহ করা হয়েছে। উক্ত পাঁচটি শোধনাগারের পাশাপাশি পতেঙ্গা, ডিটি রোড, হালিশহর বি ব্লক, হালিশহর ঈদগা কাঁচা রাস্তা, আগ্রাবাদ বাণিজ্যিক এলাকা, জামালখান, চান্দগাঁও আবাসিক এলাকা, চকবাজার পারসিভ্যাল হিল, মুরাদপুরের মোহাম্মদপুর আবাসিক এলাকা ও বাকলিয়ার কেবি আমান আলী রোডের ১০টি সরবরাহ পয়েন্ট থেকে নমুনা নেয়া হয়েছে। অন্যদিকে গ্রাহক পর্যায়ে বড়পুল হালিশহর জি ব্লক, মেহেদীবাগের আমীরবাগ আবাসিক এলাকা, চকবাজারের প্যারেড কর্নার ও খাজা রোডের বাদামতল এলাকা থেকেও পানির নমুনা সংগ্রহ করা হচ্ছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ইতোমধ্যে ১৩টি পয়েন্ট থেকে পানি সংগ্রহ করা হয়েছে। বাকি পয়েন্টগুলো থেকেও দ্রুত পানি সংগ্রহ করা হবে। ২৪টি পয়েন্টের পানি সংগ্রহ করে পরীক্ষার পর পানির মানের ব্যাপারে বিস্তারিত জানা যাবে।

পূর্ববর্তী নিবন্ধচন্দ্রিমা আবাসিক কল্যাণ সমিতির অফিস উচ্ছেদ
পরবর্তী নিবন্ধ৪১ ঘণ্টা পর নিখোঁজ চিকিৎসকের ভাসমান লাশ উদ্ধার