২ মাসে সড়ক দুর্ঘটনায় নিহতদের ৪০% মোটরবাইকে

প্রাণহানি বেশি চট্টগ্রামে

| রবিবার , ৬ মার্চ, ২০২২ at ৮:২৬ পূর্বাহ্ণ

দেশে সবশেষ দুই মাসে সড়ক দুর্ঘটনায় এক হাজার ১২ জন নিহত হয়েছেন; যাদের মধ্যে শিক্ষার্থীই বেশি বলে গণমাধ্যমে প্রকাশিত তথ্যের ভিত্তিতে তৈরি এক প্রতিবেদনে উঠে এসেছে। গতকাল শনিবার স্বেচ্ছাসেবী সংগঠন রোড সেফটি ফাউন্ডেশন গত জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে ৮৪৮টি সড়ক দুর্ঘটনার তথ্য সংগ্রহ করে তা বিশ্লেষণ করে প্রতিবেদনটি তৈরি করেছে। খবর বিডিনিউজের।
প্রতিবেদনে দেখা যায়, এসব দুর্ঘটনায় নিহতদের মধ্যে ৩৯ দশমিক ৮২ শতাংশ মোটরসাইকেল দুর্ঘটনার শিকার। দুই চাকার এ বাহনে নিহত হয়েছেন মোট ৪০৩ জন। আর হতাহতের ঘটনা জন্ম দিয়েছে এমন দুর্ঘটনাগুলোতে সবচেয়ে বেশি যুক্ত রয়েছে ট্রাক। ট্রাক-কাভার্ডভ্যান-পিকআপ সংশ্লিষ্ট মোট ২৮ দশমিক ৬০ শতাংশ দুর্ঘটনা ঘটেছে। পেশাগত দিক থেকে দুর্ঘটনায় সবচেয়ে বেশি প্রাণ হারিয়েছেন শিক্ষার্থীরা, মোট ১২৯ জন শিক্ষার্থী সড়কে নিহত হয়েছেন। তাছাড়া এই দু’মাসে ১২টি নৌ দুর্ঘটনায় ৩৭ জন নিহত হয়েছেন। ২৬টি রেলপথ দুর্ঘটনায় ৩৫ জন নিহত এবং ৬ জন আহত হয়েছেন। সাতটি দৈনিক পত্রিকা, পাঁচটি অনলাইন পত্রিকা এবং কয়েকটি টিভি চ্যানেলের তথ্যের ভিত্তিতে জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের সড়ক দুর্ঘটনার প্রতিবেদনটি করেছে স্বেচ্ছাসেবী সংগঠনটি।
প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাক ও মোটরসাইকেল দুর্ঘটনা ব্যাপকভাবে বেড়েছে। মানসিক ও শারীরিকভাবে অসুস্থ ড্রাইভারদের বেপরোয়া গতিতে ট্রাক চালানো এবং অপ্রাপ্ত বয়স্ক ও যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানোর কারণে তারা নিজেরা দুর্ঘটনায় পড়ছে এবং অন্যান্য যানবাহনকে আক্রান্ত করছে। পথচারী নিহতের মাত্রাও চরম উদ্বেগজনক পর্যায়ে। পথচারীরা যেমন সড়কে নিয়ম মেনে চলে না, তেমনি যানবাহনগুলোও বেপরোয়া গতিতে চলে। ফলে পথচারী নিহতের ঘটনা বাড়ছে।
দেশে গত দুই মাসে ৮৪৮টি সড়ক দুর্ঘটনায় ১০১২ জন নিহত এবং ১১৪৬ জন আহত হয়েছেন। এদের মধ্যে নারী ১৪৩ জন ও শিশু ১৩০টি। বাকি ৭৩৯ জন বিভিন্ন বয়সী পুরুষ। এ সময়ে মোটরসাইকেল দুর্ঘটনায় ৪০৩ জন নিহত হয়েছেন।
দুর্ঘটনাগুলোর মধ্যে সবচেয়ে বেশি ৩৫৩টি (৪১.৬২%) ঘটেছে জাতীয় মহাসড়কে। এর বাইরে ২৯৫টি আঞ্চলিক সড়কে, ১৪৩টি গ্রামীণ সড়কে, ৪৬টি শহরের সড়কে এবং অন্যান্য স্থানে ১১টি দুর্ঘটনা ঘটেছে।
চট্টগ্রাম বিভাগে প্রাণহানি বেশি : দুর্ঘটনার বিভাগওয়ারী পরিসংখ্যান বলছে, দুর্ঘটনায় প্রাণহানি সবচেয়ে বেশি চট্টগ্রাম বিভাগে- ২৩১ জন। মোট নিহতের ২২ দশমিক ৮২ শতাংশ আর মোট দুর্ঘটনার ২০ দশমিক ২৮ শতাংশ হয়েছে ওই বিভাগে।

পূর্ববর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় যুবলীগ নেতার ওপর হামলার ঘটনায় গ্রেপ্তার এক
পরবর্তী নিবন্ধলোহাগাড়ায় ৮ হাজার ইয়াবাসহ দুই রোহিঙ্গা গ্রেপ্তার