২ মার্চের মধ্যে ইউক্রেনের দখল চান পুতিন

আলোচনায় যুদ্ধ বিরতির প্রস্তাব ইউক্রেনের আরও দুটি শহর দখল করল রাশিয়া

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ১ মার্চ, ২০২২ at ৬:১০ পূর্বাহ্ণ

২ মার্চের মধ্যে ইউক্রেন দখলে নিতে চান পুতিন। এমনটাই জানালেন রাশিয়ার প্রাক্তন উপ বিদেশমন্ত্রী আন্দ্রেই ফেদোরভ। মার্চ মাসের প্রথম দুদিন ইউক্রেনের জন্য গুরুত্বপূর্ণ বলেও তিনি জানান। আলজাজিরা সংবাদ সংস্থার সঙ্গে একটি সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেন। তিনি বলেন, যুদ্ধ শুরুর প্রথমেই পুতিন নির্দেশ দিয়েছিলেন ২ মার্চের মধ্যে এই যুদ্ধ শেষ করতে হবে।
ইউক্রেন-রাশিয়া প্রথমদফা আলোচনা : রুশ আগ্রাসনের পর ইউক্রেনে যুদ্ধ বন্ধ করে শান্তি ফেরাতে বেলারুশে উভয় পক্ষের প্রতিনিধিদের প্রথম দফা আলোচনা সম্পন্ন হয়েছে। গতকাল সোমবার স্থানীয় সময় দুপুর ১টার একটু আগে উভয় পক্ষের প্রতিনিধিরা বেলারুশে আলোচনায় বসেন। দীর্ঘ পাঁচ ঘণ্টা ধরে ওই আলোচনা চলে বলে জানায় সিএনএন। আলোচনা শেষে উভয় পক্ষের প্রতিনিধিরা পরামর্শের জন্য নিজ নিজ রাজধানীতে রওয়ানা হয়েছেন।
আলোচনা চলার মধ্যে ইউক্রেনের দুটি শহর দখল করেছে রাশিয়া : আগ্রাসনের পঞ্চম দিনে যুদ্ধ বন্ধের লক্ষ্যে বেলারুশে শান্তি আলোচনা শুরুর মধ্যেই দক্ষিণ-পূর্ব ইউক্রেনের দুটি ছোট শহর এবং একটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের আশেপাশের এলাকা দখল করেছে রাশিয়া। তবে অন্যান্য জায়গায় তারা প্রবল প্রতিরোধের সম্মুখীন হচ্ছে।
রাশিয়ার ৫ হাজারেরও বেশি সেনা নিহত : ইউক্রেনে প্রথম চার দিনের লড়াইয়ে রাশিয়ার পাঁচ হাজারেরও বেশি সেনা নিহত হয়েছে বলে কিয়েভের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে। গতকাল ফেসবুকে পোস্ট করা এক বিবৃতিতে মন্ত্রণালয়টির কর্মকর্তারা জানিয়েছেন, রাশিয়ার আনুমানিক পাঁচ হাজার ৩০০ সেনা নিহত হয়েছে। একই সময় ইউক্রেনীয় বাহিনীগুলো রাশিয়ার ১৯১টি ট্যাঙ্ক, ২৯টি যুদ্ধবিমান, ২৯টি হেলিকপ্টার ও ৮১৬টি সাঁজোয়া যান ধ্বংস করেছে।
পাঁচ লক্ষাধিক মানুষ ইউক্রেন ছেড়ে পালিয়েছে : জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর বলেছে, রাশিয়ার আগ্রাসন এবং সামরিক অভিযানের মুখে ইউক্রেন থেকে পালিয়ে প্রতিবেশী দেশগুলোতে চলে গেছে ৫ লাখেরও বেশি মানুষ। এক টুইটে সংস্থাটি জানিয়েছে, পালিয়ে যাওয়া এইসব মানুষদেরকে প্রয়োজনমত সাহায্য-সহযোগিতা করার জন্য স্থানীয় কর্তৃপক্ষ এবং অংশীদারদের সঙ্গে মিলে কাজ করে যাচ্ছে ইউএনএইচসিআর।

পূর্ববর্তী নিবন্ধআবু তাহের সভাপতি ওসমান গণি সাধারণ সম্পাদক নির্বাচিত
পরবর্তী নিবন্ধনিরপেক্ষ সরকার ছাড়া নির্বাচনে যাবে না বিএনপি