২৬ ইঞ্চির ‘ভাট্টি’র দাম ৫ লাখ টাকা

চট্টগ্রামে সবচেয়ে ছোট গরু

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৫ জুলাই, ২০২১ at ৬:১৪ পূর্বাহ্ণ

সারাদেশে ছোট্ট খর্বাকৃতির গরু নিয়ে আলোচনার মধ্যে চট্টগ্রামেও আলোচনায় এসেছে ‘ভাট্টি’। নগরীর কাট্টলী সাগর পাড়ের চাটগাঁইয়া এগ্রো ফার্মে গত এক বছর ধরে বড় হচ্ছে ভাট্টি। চার বছর বয়সী ভাট্টির জন্ম ভুটানে। এক বছর আগে চাটগাঁইয়া এগ্রো ফার্মের দুই মালিক নিজেদের খামারের জন্য শখের বশে গরুটিকে সংগ্রহ করেন।
গতকাল বুধবার দুপুরে কাট্টলী সাগর পাড় এলাকার চাটগাঁইয়া এগ্রো ফার্মে দেখা গেল, ভাট্টিকে দঁড়ি দিয়ে খামারের লোহার এঙ্গেলের সঙ্গে বেঁধে রাখা হয়েছে। গরুটিকে দেখতে আশেপাশের লোকজন খামারে ভিড় করছেন। তবে দুপুরে কোনো দর্শনার্থীকে খামারে ঢুকতে দিচ্ছেন না ফার্মের কেয়ারটেকার নুরুল ইসলাম।
তিনি বলেন, আমাদের খামারে ৮০টি গরু রয়েছে। সবগুলো গরু এবারের কোরবানিতে বিক্রির জন্য প্রস্তুত করা হয়েছে। কিছুক্ষণ পর বাজারে তোলা হবে। সেখানে সারাক্ষণ দাঁড়িয়ে থাকতে হবে। এজন্য তাদের বিশ্রামে রাখা হয়েছে। লোকজন ঢুকলে গরুগুলো দাঁড়িয়ে যাবে। তাই এখন কাউকে ঢুকতে দেওয়া হচ্ছে না।
ভাট্টির বিষয়ে নুরুল ইসলাম বলেন, আমাদের খামারের মালিক শখ করে ভাট্টিকে কিনে এনেছেন। এটি খামারের সৌন্দর্য বাড়িয়েছে। প্রতিদিন অনেক লোক দেখতে আসে। স্বাভাবিক সব খাবার খায় সে। গমের ভূষি, আটা ভূষি, শুকনো খড়, খৈল, ভুট্টাসহ সব ধরনের খাবারে অভ্যস্ত। ইতোমধ্যে এর ৮টি দাঁতই উঠে গেছে। পশু চিকিৎসরা বলেছেন, এটি আর বাড়বে না।
জানা যায়, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র আবদুস সবুর লিটন ও রিফাত মাহমুদ ইকবাল দুজন মিলে দেড় বছর আগে চাটগাঁইয়া এগ্রো ফার্মটি গড়ে তুলেছেন। ফার্মটিতে গরু মোটাতাজা করা হচ্ছে। এখানে ভুটান থেকে আমদানি করে আনা হয়েছে খর্বাকৃতির ছোট্ট ষাঁড়। চার বছর হলেও ছোট্ট রয়ে যাওয়ায় এটির নাম রাখা হয়েছে ভাট্টি। ভাট্টিকে একবছর আগে চাটগাঁইয়া ফার্মে আনা হয়েছে। ফার্মের এক কোণায় আলাদাভাবে রাখা হয়েছে তাকে।
বুধবার সরেজমিনে দেখা গেছে, খামারে লাইনে লাইনে শুয়ে আছে বড় বড় গরু। এসবের মধ্যে ৩ থেকে ৭ লাখ টাকা দামের গরু রয়েছে বলে জানান খামারের অংশীদার রিফাত মাহমুদ ইকবাল। তিনি বলেন, আমাদের ফার্মে সব বড় ও সুন্দর গরু রয়েছে। কোরবানি উপলক্ষে বুধবার থেকে গরুগুলো সাগরিকা বাজারে তুলছি। তাছাড়া খামারেও কিছু গরু থাকবে।
ভাট্টির বিষয়ে তিনি বলেন, এটি শখ করে ভুটান থেকে সংগ্রহ করে এনেছি। ভাট্টির উচ্চতা ২৬ ইঞ্চি, ওজন প্রায় ৭২ কেজি। এখন আমরা গরুটি বিক্রয় করব না বলে স্থির করেছি। তবে কোনো সৌখিন মানুষ গরুটি কিনতে চাইলে কমপক্ষে ৫ লাখ টাকা দাম দিতে হবে।

পূর্ববর্তী নিবন্ধফের দুই মাস পেছালো চবির ভর্তি পরীক্ষা
পরবর্তী নিবন্ধসিআরবিতে হাসপাতাল নির্মাণ বন্ধে ৬ সংগঠনের লিগ্যাল নোটিশ