২৪ জুলাই বৃহত্তর চট্টগ্রামের পাঁচ জেলায় পরিবহন ধর্মঘট

বিএম ডিপোতে দোষীদের শাস্তি প্রদানসহ ১১ দাবি

আজাদী প্রতিবেদন | সোমবার , ১৮ জুলাই, ২০২২ at ৫:৫৩ পূর্বাহ্ণ

সীতাকুণ্ডে বিএম কন্টেনার ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডের নিরপেক্ষ তদন্ত ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান, আগুনে দগ্ধ হয়ে নিহত ও আহত এবং নিখোঁজ প্রাইমমুভার ও ট্রাক শ্রমিকদের উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান, ড্রাইভিং লাইসেন্স প্রদান ও ডোপ টেস্টের নামে শ্রমিকদের হয়রানি বন্ধ করাসহ ১১ দফা দাবিতে বৃহত্তর চট্টগ্রামে আগামী ২৪ জুলাই ২৪ ঘণ্টার পরিবহন ধর্মঘট ডেকেছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। গতকাল রোববার (১৭ জুলাই) বেলা ১১টায় নগরীর বিআরটিসি মার্কেটে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যালয়ে আয়োজিত সভায় এ ধর্মঘট আহ্বান করা হয়।

ফেডারেশনের ১১ দফা দাবির মধ্যে রয়েছে সীতাকুণ্ডের বিএম কন্টেনার ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ডের নিরপেক্ষ তদন্ত করে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান, ওই ডিপোতে কর্মরত অবস্থায় আগুনে দগ্ধ হয়ে নিহত ও আহত এবং নিখোঁজ প্রাইমমুভার ও ট্রাক শ্রমিকদের উপযুক্ত ক্ষতিপূরণ প্রদান, প্রচলিত শ্রম আইন অনুযায়ী রেজিস্টার্ড শ্রমিক সংগঠনের গঠনতন্ত্রের বিধি বিধান মোতাবেক সার্ভিস চার্জ আদায়, শ্রম আইনের বিধি বিধান অনুযায়ী পরিবহন শ্রমিকদের নিয়োগ পত্র প্রদান, অবিলম্বে ক্যাটাগরি ভিত্তিতে সড়ক পরিবহন শ্রমিকদের ড্রাইভিং লাইসেন্স প্রদান, ডোপ টেস্টের নামে শ্রমিকদের হয়রানি বন্ধ করা, সড়ক পরিবহন আইন ২০১৮ এর ৯৮ ও ১০৫ ধারার অপপ্রয়োগ বন্ধ, পুলিশ কর্তৃক পরিবহনে নৌ পার্কিং মামলার সাথে প্রতিবন্ধকতার অভিযোগ যুক্ত করে মামলা দেওয়া বন্ধ করা, টো এর নামে পরিবহন শ্রমিকদের হয়রানি ও নির্যাতন বন্ধ করা, অটোরিকশা-অটোটেম্পো শ্রমিক নেতা মো. সোলায়মান, অটোটেম্পো শ্রমিক নেতা মো. জানে আলম এবং ট্রাক শ্রমিক নেতা শাহজাহানের বিরুদ্ধে দায়েরকৃত ‘মিথ্যা’ মামলা প্রত্যাহার করা।

সভায় বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম আঞ্চলিক কমিটির সভাপতি মোহাম্মদ মুছা বলেন, আমাদের বেশ কিছু দাবি রয়েছে। সেগুলো যদি মেনে নেয়া না হয় তাহলে আগামী ২৪ জুলাই সকাল ৬টা থেকে ২৫ জুলাই সকাল ৬টা পর্যন্ত বৃহত্তর চট্টগ্রামের ৫ জেলায় তথা চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়িতে ২৪ ঘণ্টার সড়ক পরিবহন শ্রমিক ধর্মঘট সফল করার জন্য পরিবহন শ্রমিকদের প্রতি আহ্বান জানানো হয়েছে।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন পূর্বাঞ্চল (চট্টগ্রাম ও সিলেট বিভাগ) কমিটির সভাপতি মৃনাল চৌধুরী, চট্টগ্রাম আঞ্চলিক কমিটির কার্যকরী সভাপতি রবিউল মাওলা, সাধারণ সম্পাদক অলি আহমদ, যুগ্ম সম্পাদক ইমাম শরীফ চৌধুরী, শফিকুর রহমান, হাজী আবদুস ছবুর, আবুল কালাম আবু, আবুল খায়ের, জহিরুল ইসলাম, হারুনুর রশিদ, নুরুল ইসলাম, আবুল কাসেম, মো. শাহজাহান, মো. ইলিয়াছ, মনছুর আলম প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধসকালের বক্তব্য বিকেলে সংশোধন করলেন সিইসি
পরবর্তী নিবন্ধক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন পেল বঙ্গভ্যাক্স