২২শ শয্যার পথে এগোল আরো একধাপ

তথ্য চেয়ে চিঠি স্বাস্থ্য মন্ত্রণালয়ের

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৩১ মার্চ, ২০২২ at ৫:৫১ পূর্বাহ্ণ

শয্যা সংখ্যা ২২শতে উন্নীত হওয়ার পথে আরো একধাপ এগোলো চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল। ২২শ শয্যায় উন্নীতকরণে হাসপাতাল কর্তৃপক্ষের প্রস্তাবনার প্রেক্ষিতে এ সংক্রান্ত তথ্য চেয়ে চিঠি দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সরকারি স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ শাখার উপসচিব মোহাম্মদ রোকন উদ্দিনের স্বাক্ষরে ২৮ মার্চ এ চিঠি পাঠানো হয়েছে। চমেক হাসপাতালের শয্যা সংখ্যা ১৩শ ১৩ থেকে ২২শ শয্যায় উন্নীতকরণের প্রশাসনিক অনুমোদন প্রদানের লক্ষ্যে নির্মিত ভবন হস্তান্তরের প্রমাণক পত্রসহ অন্যান্য তথ্যাদি প্রেরণের জন্য অনুরোধ জানানো হয়েছে চিঠিতে।
মন্ত্রণালয়ের এ সংক্রান্ত চিঠি পাওয়ার তথ্য নিশ্চিত করেছেন চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান। মন্ত্রণালয়ের চাহিত প্রমাণকপত্রসহ অন্যান্য তথ্যাদি এরইমধ্যে গোছানোর কাজ শেষ পর্যায়ে জানিয়ে হাসপাতাল পরিচালক বলেন, চাহিত তথ্য কয়েকদিনের মধ্যে মন্ত্রণালয়ে পাঠিয়ে দিতে পারব বলে আমরা আশা করছি।
উল্লেখ্য, বৃহত্তর চট্টগ্রামের বিশাল সংখ্যক দরিদ্র মানুষের চিকিৎসায় একমাত্র ভরসাস্থল হিসেবে পরিচিত এই হাসপাতালের (বিদ্যমান ভবনে) বর্তমানে ১৩শ ১৩ শয্যার প্রশাসনিক অনুমোদন রয়েছে। কিন্তু প্রতিদিন রোগী ভর্তি থাকছে আড়াই হাজারের কিছু কম-বেশি (প্রায় তিন হাজার)। বছরের পর বছর ধরে এমন অবস্থা চলে আসছে। তবে সার্বিক চিত্র তুলে ধরে হাসপাতালের শয্যা সংখ্যা ২২শ তে উন্নীতকরণে সম্প্রতি প্রস্তাবনা পাঠায় চমেক হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসানের স্বাক্ষরে গত ৯ মার্চ এ সংক্রান্ত চিঠি স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব বরাবর পাঠানো হয়। প্রশাসনিক অনুমোদিত শয্যা সংখ্যার দ্বিগুন রোগী ভর্তি থাকে উল্লেখ করে চিঠিতে বলা হয়, হাসপাতালের সক্ষমতা ও সেবার মান বৃদ্ধির লক্ষ্যে শয্যা সংখ্যা বাড়ানো অত্যন্ত প্রয়োজন। অনুমোদিত ১৩শ ১৩ শয্যার অনুকূলে এমএসআর (ওষুধ, যন্ত্রপাতি, লিনেন, গজ-ব্যান্ডেজ, কেমিকেল ও রি-এজেন্ট) বাজেট বরাদ্দ দিয়ে ২৬০০-২৮০০ রোগীর মানসম্মত চিকিৎসা সেবা প্রদান অত্যন্ত কঠিন ও দুরূহ। সার্বিক বিষয় তুলে ধরে হাসপাতালের শয্যা সংখ্যা ২২শ শয্যায় উন্নীতকরণের প্রশাসনিক অনুমোদন চাওয়া হয় চিঠিতে। হাসপাতাল প্রশাসন কর্তৃক চিঠি পাঠানোর ২০ দিনের মাথায় এ সংক্রান্ত তথ্য চেয়ে চিঠি দিল মন্ত্রণালয়। অনুমোদন পাওয়ার ক্ষেত্রে এটি বড় ধরনের অগ্রগতি বলে মনে করছেন হাসপাতাল প্রশাসন ও চিকিৎসকরা।
প্রসঙ্গত, চট্টগ্রাম মেডিকেল কলেজের পুরনো প্রশাসনিক ভবনের স্থলে হাসপাতালের দশতলা একটি ভবন নির্মাণের সিদ্ধান্ত রয়েছে। তবে দশতলার পরিবর্তে নতুন করে সেখানে বিশ তলা ভবন করার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। নতুন ২০ তলা অবকাঠামোর নির্মাণ হলে তাতে আরো অন্তত ১ হাজার শয্যার সংস্থান হবে বলে মনে করছে হাসপাতাল প্রশাসন। ফলে ২২শ শয্যার অনুমোদন চাওয়া হলেও ২০ তলা বিশিষ্ট নতুন ভবনের নির্মাণ কাজ শেষ হলে হাসপাতালের শয্যা সংখ্যা আড়াই হাজারে উন্নীত করা যাবে বলে মনে করেন চিকিৎসক ও হাসপাতাল সংশ্লিষ্টরা।
এদিকে, ২০ তলা ভবনে ফ্লোর বিন্যাস (কোন ফ্লোরে কোন ওয়ার্ড) সহ বিস্তারিত প্রস্তাবনা চেয়ে নির্দেশনা দেয় স্বাস্থ্য অধিদপ্তর। নির্দেশনা পেয়ে মার্চ মাসের শুরুতে (৩ মার্চ) এ সংক্রান্ত প্রস্তাবনা প্রস্তুত করে পাঠিয়েছে চমেক হাসপাতাল কর্তৃপক্ষ। চমেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান প্রস্তাবনা পাঠানোর তথ্য নিশ্চিত করেছেন। ২০ তলা নতুন ভবনের জন্য ফ্লোর বিন্যাসসহ বিস্তারিত পাঠানো হয়েছে জানিয়ে হাসপাতাল পরিচালক বলেন, নতুন এই ভবনটি হলে সেখানে এক ফ্লোরে ৩৬টি আইসিইউ এবং অপর এক ফ্লোরে আরো ৩৬টি ক্রিটিক্যাল কেয়ার সেন্টার (আইসিইউর তুলনায় আধুনিক সুবিধা সম্পন্ন) করার প্রস্তাবনা রয়েছে। তবে প্রতি ফ্লোরে ৩৬টির স্থলে ৫০টি করে আইসিইউ নির্বিঘ্নে স্থাপন করা যাবে বলে আমরা মনে করছি। সে হিসেবে দুই ফ্লোরে একশটি আইসিইউ স্থাপনের প্রস্তাবনা আমরা রাখছি।

পূর্ববর্তী নিবন্ধমুক্তমত স্তব্ধ করতে অনন্তকে হত্যা : আদালত
পরবর্তী নিবন্ধস্বাধীন গণমাধ্যমের প্রসারে গণতন্ত্র সুসংহত হয় : স্পিকার