১ লাখ ২২ হাজার ইয়াবা উদ্ধার মামলায় আসামির যাবজ্জীবন

কক্সবাজার প্রতিনিধি | বুধবার , ২৯ মার্চ, ২০২৩ at ৫:৩৯ পূর্বাহ্ণ

১ লাখ ২২ হাজার পিস ইয়াবা পাচার মামলায় টেকনাফের আহমদ কবিরকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে দন্ডিত আসামিকে ৫ লাখ টাকার অর্থদন্ড ও অর্থদন্ড অনাদায়ে আরো এক বছরের বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়। গতকাল মঙ্গলবার কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এ রায় ঘোষণা করেন। এসময় মামলার অপর আসামিকে অভিযোগ থেকে বেকসুর খালাস দেওয়া হয়। দন্ডিত আহমদ কবির কক্সবাজার জেলার টেকনাফ সদর ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের মিঠাপানির ছড়ার উত্তর লম্বরী এলাকার মো. হাছন ও ছাহারা খাতুনের ছেলে। রায় ঘোষণার সময় দন্ডিত আসামি আদালতে উপস্থিত ছিল। রায়ে মামলার অভিযোগ থেকে খালাসপ্রাপ্ত অপর আসামি হলেন, একই এলাকার খুইল্যা মিয়া ও জরিনা খাতুনের ছেলে নুর মোহাম্মদ প্রকাশ খুলু।

এ রায়ে রাষ্ট্রপক্ষ সন্তোষ্ট বলে জানান রাষ্ট্র পক্ষে মামলা পরিচালনাকারী পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম। তিনি জানান, ২০২১ সালের ২৫ জানুয়ারি ১১ টা ৩৫ মিনিটের দিকে র‌্যাব৭ এর একটি টিম টেকনাফ সদর ইউনিয়নের ২ নম্বর ওয়ার্ডের মিঠাপানির ছড়ার উত্তর লম্বরী গ্রামে কবির আহমদের মুরগির খামারে অভিযান চালিয়ে আহমদ কবিরকে আটক করে। এসময় অপর আসামি ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। পরে আহমদ কবিরের স্বীকারোক্তি মতে এক লাখ ২২ হাজার ১৪০ পিস ইয়াবা উদ্ধার করা হয়।

এ ঘটনায় র‌্যাব৭ এর একজন কর্মকর্তা বাদী হয়ে আহমদ কবির ও নুর মোহাম্মদ প্রকাশ খুলুকে আসামি করে টেকনাফ থানায় একটি মামলা দায়ের করেন। ২০২১ সালের ৬ মার্চ মামলার তদন্তকারী কর্মকর্তা (আইও) টেকনাফ থানার এসআই মো. আবদুল বাতেন ১১ জনকে সাক্ষী করে আসামিদের বিরুদ্ধে আমলি আদালতে চার্জশিট দাখিল করেন। এরপর ২০২২ সালের ২৩ ফেব্রুয়ারি মামলাটি বিচারের জন্য কক্সবাজারের সিনিয়র জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলের আদালতে চার্জ গঠন করা হয়। পরে মামলার সকল বিচার প্রক্রিয়া শেষ করে মঙ্গলবার রায় ঘোষণা করা হয়।

পূর্ববর্তী নিবন্ধপূর্বাঞ্চলের জন্য ১১৬ ইঞ্জিন
পরবর্তী নিবন্ধউখিয়ায় কলেজ ছাত্রকে নির্যাতন ঘটনায় আটক ৪