১৬ অক্টোবর থেকে স্বাস্থ্যবিধি মানতে সরাসরি অভিযান

করোনা সংরক্ষণ সুরক্ষা বিষয়ক কর্মশালায় সুজন

| মঙ্গলবার , ২৯ সেপ্টেম্বর, ২০২০ at ৫:০৯ পূর্বাহ্ণ

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজন বলেছেন, করোনার ব্যাপ্তি আপাতত প্রকট না হলেও এর পরিপূর্ণ পরিসমাপ্তি ঘটেনি, বরং দ্বিতীয় ঢেউয়ের আভাস দিচ্ছেন বিশেষজ্ঞরা। অক্টোবর মাসেই ধাক্কা আসতে পারে। তাই পরিস্থিতি মোকাবেলায় প্রয়োজনীয় প্রস্তুতি এখন থেকে শুরু করতে চাই। গতকাল সোমবার সকালে চসিক জেনারেল হাসপাতালে আইইডিসিআরএর উদ্যোগে আয়োজিত কোভিড১৯ সংরক্ষণ সুরক্ষা বিষয়ক দু’দিন ব্যাপী কর্মশালার উদ্বোধনকালে তিনি একথা বলেন। তিনি আরো বলেন, চসিক করোনা প্রাদুর্ভাবের তীব্রতা প্রতিহত করতে নগরীতে বেশ ভালভাবেই কার্যক্রম পরিচালনা করেছে। করোনা মানুষ থেকে অন্য মানুষে ছড়ায়। তাই সামাজিক দূরত্বই হলো প্রাথমিক প্রতিরোধ। এ জন্য কন্ট্রাক ট্রেসিংয়ের দরকার হয়। এভাবে সংক্রমণের হার নিম্নমুখী করা সম্ভব।

সুজন বলেন, আগামী মাসের ৩ বা ৪ তারিখ থেকেই সপ্তাহব্যাপী ক্যাম্পেইন শুরু হবে এবং ১৬ অক্টোবর থেকে স্বাস্থ্যবিধি যাতে কোনোভাবে লঙ্ঘিত না হয় সে উদ্দেশ্যে সরাসরি অভিযান শুরু হবে। তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, দেশের দ্বিতীয় বৃহত্তম নগরী চট্টগ্রামে স্বাস্থ্যসেবা ব্যবস্থাপনা অপ্রতুল। স্বাস্থ্য অবকাঠামো মানে শুধুমাত্র ভবন নয়, এতে যদি আধুনিক চিকিৎসা সরঞ্জাম, ল্যাব, ডাক্তার, গবেষক ও প্রয়োজনীয় লোকবল না থাকে তা হলে পরিপূর্ণতা থাকে না।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক ডা. শাহারিয়ার কবির ও চসিক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী। উপস্থিত ছিলেন চসিক প্রধান রাজস্ব কর্মকর্তা মো. মুফিদুল আলম, প্রশাসকের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ আলী, মেডিকেল অফিসার ডা. ছরওয়ার আলম, আইইডিসিআরএর ডা. মোহাম্মদ ওমর কাইয়ুম, ডা. সাবিজা ইয়াছমিন প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধ১২ দিন মৃত্যুর সাথে লড়ে হেরে গেলেন বাসচালক ফারুক
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা