১৫ প্রতিষ্ঠান ও এক ব্যক্তিকে ২৯ লাখ টাকা জরিমানা

পরিবেশ অধিদপ্তরের শুনানি

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৬ মার্চ, ২০২২ at ১০:২০ পূর্বাহ্ণ

বালি উত্তোলন, ছাড়পত্র না থাকা এবং নিষিদ্ধ এলাকায় স্থাপন করায় ১৩ ইটভাটা, একটি বায়ু বিদ্যুৎ কেন্দ্র, একটি ডায়াগনস্টিক সেন্টার এবং এক ব্যক্তিকে ২৯ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চল। শুনানি শেষে গতকাল পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক মুফিদুল আলম এ জরিমানা করেন।
তিনি দৈনিক আজাদীকে বলেন, বেশিরভাগ ইটভাটা করা হয়েছে নিষিদ্ধ এলাকায়। নিষিদ্ধ এলাকা বলতে ইটভাটাগুলোর আশেপাশে শিক্ষাপ্রতিষ্ঠান ছিল। বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ৭ ও ১২ ধারায় পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি করায় এ জরিমানা করা হয় বলেও জানান তিনি।
সংশ্লিস্ট সূত্রে জানা গেছে, ছাড়পত্র না থাকায় কঙবাজারের ৬০ মেগাওয়াট বায়ু বিদ্যুৎ কেন্দ্রকে ২ লাখ টাকা জরিমানা করা হয়। এছাড়া দণ্ডিত ইটভাটাগুলোর মধ্যে কঙবাজারের এইচ বি এম ব্রিঙ, এস এন হাদি ব্রিক ফিল্ড, কঙ ইন এসোসিয়েট ব্রিঙকে ২ লাখ টাকা করে করে ছয় লাখ টাকা এবং নীপা ব্রিক ফিল্ডকে ১ লাখ টাকা জারিমানা করা হয়। এছাড়া কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়ার ইউনাইটেড ব্রিঙ, হুমায়ুন ব্রিঙ, এসএসবি ব্রিঙ, সাকুরা ব্রিঙ, দীনা ট্রেডার্স, মাহবুবুর রহমান ব্রিঙ, এমএমআর ব্রিঙ, সালমা ব্রিঙ ও সংসার ব্রিঙকে দুই লাখ টাকা করে ২০ লাখ টাকা জরিমানা করা হয়। ছাড়পত্র না থাকায় মনোয়ারা হাকিম হসপিটাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারকে ৫০ হাজার টাকা এবং অবৈধভাবে বালু উত্তোলনের অপরাধে হাবিবুল্লাহ নামে এক ব্যক্তিকে দেড় লাখ টাকা জরিমানা করা হয়।

পূর্ববর্তী নিবন্ধবান্দরবানে ইউপিডিএফ কর্মীকে গুলি করে হত্যা
পরবর্তী নিবন্ধদুই সদস্যের তদন্ত কমিটি গঠন