১৫ দিনেও প্রতিবেদন জমা দেয়নি দুই তদন্ত কমিটি

মীরসরাই ট্রেন দুর্ঘটনা

আজাদী প্রতিবেদন | শনিবার , ১৩ আগস্ট, ২০২২ at ৭:৪৫ পূর্বাহ্ণ

মীরসরাইয়ের খৈয়াছড়া রেলক্রসিং এলাকায় ট্রেন-মাইক্রোবাস সংঘর্ষে ১৩ জন শিক্ষক-শিক্ষার্থী নিহতের ঘটনায় ১৫ দিন পার হলেও তদন্ত প্রতিবেদন জমা দিতে পারেনি রেলওয়ের দুটি তদন্ত কমিটি। গত ২৯ জুলাই দুপুরে মীরসরাইয়ের খৈয়াছড়া রেলক্রসিংয়ে ভয়াবহ এই দুর্ঘটনার পরপরই রেলওয়ের পূর্বাঞ্চল কর্তৃপক্ষ দুটি তদন্ত কমিটি গঠন করেছিলেন। গঠিত দুটি তদন্ত কমিটি দুটিকে তিন কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশনা দিয়েছিলেন। তদন্ত প্রতিবেদনের ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় রেলওয়ে ব্যাবস্থাপক প্রকৌশলী আবুল কালাম চৌধুরীর কাছে জানতে চাইলে তিনি আজাদীকে বলেন, মীরসরাইয়ে ট্রেন দুর্ঘটনার তদন্ত প্রতিবেদন এখনো জমা দেয়নি।
জানা গেছে, রেলওয়ে পূর্বাঞ্চলের অতিরিক্ত প্রধান প্রকৌশলী আরমান হোসেনকে প্রধান করে একটি এবং বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) আনসার আলীকে প্রধান করে আরেকটি কমিটি গঠন করা হয়েছিল।
দুটি তদন্ত কমিটিতে ৪ জন করে সদস্য রাখা হয়েছে। জানা গেছে, তিন কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হলেও পরবর্তীতে তাদের আবেদনে আরো এক সপ্তাহ সময় বাড়ানো হয়।
উল্লেখ্য, গত ২৯ জুলাই দুপুরে মীরসরাই উপজেলার খৈয়াছড়া রেললাইনে উঠে পড়া পর্যটকবাহী একটি মাইক্রোবাসকে ঢাকা থেকে চট্টগ্রামমুখী মহানগর প্রভাতী এঙপ্রেস ট্রেন ধাক্কা দিয়ে টেনে হিঁচড়ে এক কিলোমিটার দূরে নিয়ে যায়। এতে ঘটনাস্থলেই নিহত হন ১১ জন। পরে মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় মারা যায় আরো ২ জন। দুর্ঘটনার সময় দায়িত্বরত গেটম্যান সাদ্দাম হোসেন ঘটনাস্থলে ছিলেন না। তিনি জুমার নামাজে ছিলেন। গেটবারও ফেলা ছিলো বলে তিনি ইতিমধ্যে পুলিশের কাছে স্বীকার করেছেন। ঐ দিনই ঘটনাস্থল থেকে তাকে জিআরপি পুলিশ গ্রেপ্তার করে। রাতে তার বিরুদ্ধে চট্টগ্রামের জিআরপি থানায় দায়িত্ব অবহেলার কারণে মামলা হয়। পরবর্তীতে তাকে চাকুরি থেকে সাসপেন্ড করা হয়। পরদিন তাকে আদালতে তুলা হলে আদালত তাকে কারাগারে পাঠায়।

পূর্ববর্তী নিবন্ধচবি ছাত্রের মোবাইল ও টাকা ছিনতাই
পরবর্তী নিবন্ধবিক্ষোভ সমাবেশ আওয়ামী লীগের বিরুদ্ধে ১০ নম্বর বিপদ সংকেত