১০ উইকেটের রেকর্ড গড়া জয়ে সিরিজ বাংলাদেশের

| বৃহস্পতিবার , ২৩ মার্চ, ২০২৩ at ৬:৪৭ অপরাহ্ণ

দ্বিতীয় ম্যাচটি বৃষ্টি কারণে পরিত্যক্ত। না হলে আইরিশদের কপালে জুটত হোয়াইটওয়াশের লজ্জা। সেটি আপাতত হলো না। তবে দাপটের সঙ্গে ঠিকই ওয়ানডে সিরিজ জিতল বাংলাদেশ।

বৃহস্পতিবার সিলেটে তৃতীয় ও শেষ ওয়ানডেতে আয়ারল্যান্ডকে ১০ উইকেটে উড়িয়ে দিয়েছে বাংলাদেশ। ওয়ানডে ক্রিকেটে প্রথমবারের মতো কোন উইকেট না হারিয়ে জিতল বাংলাদেশ।

প্রথম ম্যাচে বাংলাদেশ জিতেছিল রেকর্ড ১৮৩ রানে। দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ করেছিল রেকর্ড ৬ উইকেটে ৩৪৯ রান। তবে বৃষ্টির কারণে সেই ম্যাচ হয় পরিত্যক্ত। তিন ম্যাচ সিরিজে বাংলাদেশ ট্রফি জিতল তাই ২-০ ব্যবধানে।

টস জিতে আগে ব্যাট করতে নেমে মাত্র ২৮.১ ওভারে ১০১ রানে অল আউট হয় আয়ারল্যান্ড। জবাবে বাংলাদেশ লক্ষ্যে পৌছায় কোন উইকেট না হারিয়ে, ওভার ১৩.১। বল হাতে প্রথমবারের মতো পাঁচ উইকেট নেয়া বাংলাদেশের পেসার হাসান মাহমুদ জেতেন ম্যাচ সেরার পুরস্কার।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস ছিলেন সাবলিল। ৪১ বলে ৪১ রান করেন তামিম। ৩৮ বলে ১০ চারে ৫০ রানে অপরাজিত ছিলেন লিটন দাস।

আগে ব্যাট করতে নেমে শুরু থেকেই বাংলাদেশের পেস বোলিং তোপে হাসফাস অবস্থা ছিল আয়ারল্যান্ডের। ২৬ রান তুলতেই টপ অর্ডারের চার উইকেট হারায় দলটি। প্রথম তিন উইকেট নিয়ে এই আক্রমণের নেতৃত্ব দেন পেসার হাসান মাহমুদ। চতুর্থ উইকেট নেন তাসকিন আহমেদ।

টপ অর্ডারের চার ব্যাটার স্টেফান ডোহেনি (৮), পল স্টারলিং (৭), অ্যান্ডি বালবার্নি (৬), হ্যারি টেক্টর (০) ছুতে পারেননি দুই অঙ্কের রান।

শুরুর বিপর্যয়ে লরকান টাকার ও কার্টিস ক্যাম্ফার প্রতিরোধের চেষ্টা করেন। দলীয় ৬৮ রানে এই জুটি ভাঙেন আরেক পেসার ইবাদত হোসেন। ৩১ বলে ২৮ রান করা টাকারকে ফেরান তিনি। পরের বলেই জর্জ ডকরেলকে বোল্ড করে দেন ইবাদতই।

এরপর ম্যাকব্রায়ানকে নাসুমের হাতে ক্যাচ বানান তাসকিন। সাত বলে মাত্র এক রান করেন ম্যাকব্রায়ান। একই ওভারে রানের খাতা খুলার আগেই তাসকিনের বলে সাজঘরে ফেরেন মার্ক অ্যাডায়ার।

ক্রিজে এক প্রান্ত ধরে খেলছিলেন কার্টিস ক্যাম্ফার। দলীয় ৯৬ রানের মাথায় তাকে ফেরান হাসান মাহমুদ। ৪৮ বলে চারটি চারে ইনিংস সর্বোচ্চ ৩৬ রান করেন তিনি। বল হাতে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ পাচ উইকেট নেন হাসান মাহমুদ। তাসকিন তিনটি, ইবাদত দুটি উইকেট নেন।

পূর্ববর্তী নিবন্ধছয় দিনেও উদ্ধার হয়নি বিমানের ই-মেইল সার্ভার
পরবর্তী নিবন্ধব্রয়লার মুরগি কেজি ১৯০ টাকায় বিক্রির প্রতিশ্রুতি চার কোম্পানির