হ্যান্ডবল লিগের নামে চলছে জলকেলি খেলা

ক্রীড়া প্রতিবেদক | মঙ্গলবার , ২১ জুন, ২০২২ at ১১:১৯ পূর্বাহ্ণ

চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা আয়োজিত প্রিমিয়ার হ্যান্ডবল লিগ চলছে এখন। তবে এই লিগের খেলা সমুহ চলছে বৃষ্টির পানি এর কাদায় একাকার হয়ে। এমন হ্যান্ডবল লিগ আগে কেউ দেখেছে কিনা বলতে পারেনি। এম এ আজিজ স্টেডিয়ামে লিগের খেলাসমূহ হচ্ছে পানির মধ্যে। প্রচন্ড বৃষ্টিতেও হচ্ছে খেলা। আবার বন্ধও করা হচ্ছে। এ যেন দারুন এক নাটক। হ্যান্ডবলের মত একটি ইভেন্ট কতটা গুরুত্বহীন হতে পারে তা এই লিগ দেখলে সহজেই অনুমান করা যায়। এমনিতেই চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থায় তিন চারটি ইভেন্ট বাদ দিলে বাকি ইভেন্ট গুলো কেবলই আয়োজনের জন্য আয়োজন করা হয়। নেই কোন প্রতিদ্বন্দ্বিতা।

আবার এইসব ইভেন্টে একজন কন্ট্রাক্টর গঠন করে কয়েকটা দল। তাই লিগের আগেই বলে দেওয়া যায় কোন দল চ্যাম্পিয়ন হবে। এবারের হ্যান্ডবল লিগের খেলাগুলো দেখলে তেমন অনুমান হওয়াটা খুবই স্বাভাবিক। গতকাল যেমন মোহামেডান এস সি ব্লুজ ৯-০ গোলে হারিয়েছে উল্লাস ক্লাবকে। আবার চট্টগ্রাম কাস্টমস এস সি ১৯-২ গোলে হারিয়েছে বাকলিয়া একাদশকে। ম্যাচের ফল দেখলেই বলে দেওয়া যায় এই দল গুলো কন্ট্রাক্টরের গড়া। ব্রাদার্স ইউনিয়ন ৩-১ গোলে হারিয়েছে বঙিরহাট ইয়ংম্যানস্‌ ক্লাবকে। এই দল গুলো নিজেরা গড়েছে। চট্টগ্রাম আবাহনী লি: (জুনিয়র) ২-০ গোলে হারিয়েছে মুক্ত বিহঙ্গকে। ক্রিসেন্ট ক্লাব ৮-২ গোলে সেবানিকেতনকে পরাজিত করে।

চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থায় কিছু ইভেন্ট আছে যেগুলোতে খেলার চাইতে ব্যবসা হয় বেশি। অথচ কত প্রতিদ্বন্দ্বিতাপূর্ন লিগই না ছিল হ্যান্ডবল। এখন সেটি কেবলই আনুষ্ঠানিকতার এক লিগে পরিণত হয়েছে। ফুটবল, ক্রিকেট, ব্যাডমিন্টন কিংবা দাবার মত হাতে গোনা কয়েকটা ইভেন্টে প্রতিদ্বন্দ্বিতা হয়। বাকি ইভেন্ট গুলো কেবলই আয়োজনের জন্য আয়োজন করা। এবারের হ্যান্ডবল লিগের খেলা হচ্ছে ফ্লাড লাইট জ্বালিয়ে। সরকার যেখানে বিদ্যুৎ সাশ্রয় করতে রাত ৮ টার পর দোকান মার্কেট বন্ধ করে দিচ্ছে সেখানে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থা ফ্লাড লাইট জ্বালিয়ে হ্যান্ডবলের নামে জলকেলি খেলছে। এ ব্যাপারে জেলা ক্রীড়া সংস্থার এক কর্মকর্তার দৃষ্টি আকর্ষন করা হলে তিনি বলেন যেহেতু খেলা গুলো শেষ করতে হবে তাই এভাবেই খেলতে হচ্ছে। তিনিও স্বীকার করেন এমন কাদা মাটিতে হ্যান্ডবল খেলা কখনো দেখেননি। অথচ হ্যান্ডবলে ভাল সম্ভাবনা ছিল চট্টগ্রামের। অনেকেই খেলেছেন জাতীয় দলে। কিন্তু সময় গড়ানোর সাথে সাথে যেখানে চট্টগ্রামের হ্যান্ডবল আরো উন্নতির দিকে যাওয়ার কথা ছিল সেখানে কেবলই পিছিয়ে যাচ্ছে। কিন্তু কর্মকর্তারা ঠিকই উপরের দিকে যাচ্ছে। কেউ ফেডারেশনে যাচ্ছেন আবার কেউ জেলা ক্রীড়া সংস্থার কাউন্সিলর না হয়েও হ্যান্ডবল কমিটির সম্পাদকের মত গুরু দায়িত্ব নিয়ে বসে আছেন। কিন্তু খেলাধুলা পিছিয়ে যাচ্ছে কেবলই। যদিও কাউন্সিলর ছাড়া কোন সাব কমিটির সম্পাদকের মত গুরুত্বপূর্ন পদ পাওয়ার কোন নজির ছিল না চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থায়। কিন্তু এবারে সেটাই হচ্ছে।

জেলা ক্রীড়া সংস্থার একাধিক কর্মকর্তা জানিয়েছেন এই হ্যান্ডবল লিগ বেশ কয়েকদিন আগেই হওয়ার কথা ছিল। তখন আবহাওয়াও ভাল ছিল। কিন্তু কেন তখন শুরু হয়নি সে প্রশ্নের কোন উত্তর মেলেনি। তাই আয়োজকদের পছন্দ হলো এই বৃষ্টি বাদলের সময়টা। যেখানে খেলার চাইতে জলকেলি হচ্ছে বেশি। পারফরম্যান্সের চাইতে তামাশা হচ্ছে বেশি।

পূর্ববর্তী নিবন্ধবিদেশে ৬৪ টেস্টের মধ্যে ৫৪টিতেই হার বাংলাদেশের
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৫৭.১৮ কোটি টাকা