হাসপাতাল নির্মাণে সিআরবির বিকল্প নিয়ে আলোচনা

সংসদীয় কমিটির সভা

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১২ মে, ২০২২ at ১০:৫৭ পূর্বাহ্ণ

নগরীর সিআরবিতে হাসপাতাল নির্মাণের বিরোধিতার আন্দোলনের মধ্যে বিকল্প স্থান নিয়ে আলোচনা হয়েছে রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায়। যদি হাসপাতাল সিআরবিতে না হয়, সে ক্ষেত্রে কোথায় হতে পারে তা নিয়েও কথা হয়েছে বৈঠকে। চট্টগ্রামের প্রয়োজনে হাসপাতাল দরকার, সেটা সিআরবিতে না হলে সীতাকুণ্ডের কুমিরায় রেলওয়ের বন্ধ হয়ে যাওয়া যক্ষ্মা হাসপাতাল এলাকায় হাসপাতালটি হতে পারে বলে সংসদীয় কমিটির সভায় প্রস্তাব দেয়া হয়েছে।

গত মঙ্গলবার রেলপথ মন্ত্রণালয় সংসদীয় কমিটির সভায় সিআরবিতে প্রস্তাবিত হাসপাতালের বিকল্প স্থান নিয়ে আলোচনা করেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী।

এ ব্যাপারে গতকাল বুধবার এবিএম ফজলে করিম চৌধুরী এমপির সাথে কথা হলে তিনি দৈনিক আজাদীকে জানান, চট্টগ্রামের জন্য হাসপাতাল দরকার। এটি যদি সিআরবি এলাকায় না হয় তাহলে অন্য কোনো জায়গায় হতে পারে। চট্টগ্রামের স্বার্থে এটি হতে হবে। সেই কারণে কুমিরা এলাকায় রেলের জমিতে করার প্রস্তাব দিয়েছি। সীতাকুণ্ডের কুমিরায় রেলওয়ের বন্ধ হয়ে যাওয়া টিবি হাসপাতাল এলাকাটি সিআরবি থেকে অনেক বড়ো। এটা শুধুমাত্র প্রস্তাবনা। এই ব্যাপারে সিদ্ধান্ত দেবেন মাননীয় প্রধানমন্ত্রী।

জানা গেছে, কুমিরা রেল স্টেশনের কাছে যক্ষ্মা হাসপাতালটি প্রায় ৩০ বছর ধরে পরিত্যক্ত অবস্থায় রয়েছে। সিআরবির বদলে সেখানেই রেলের প্রায় ১৩ একর জমিতে পিপিপির আওতায় হাসপাতাল হতে পারে বলে এখন আলোচনা হচ্ছে। এখানে রেলের ৩৯ একর জায়গা রয়েছে বলে জানা গেছে।

নগরীর ‘ফুসফুস’ হিসেবে পরিচিতি পাওয়া ঐতিহ্যবাহী সিআরবিতে পিপিপি প্রকল্পের আওতায় ৫০০ শয্যার হাসপাতাল ও ১০০ আসনের মেডিকেল কলেজ স্থাপনের জন্য ইউনাইটেড গ্রুপের সঙ্গে চুক্তি করে রেলওয়ে। গত বছরের জুলাই মাসে প্রকল্প এলাকার জমি হাসপাতাল নির্মাণকারী প্রতিষ্ঠানের কাছে বুঝিয়ে দেওয়ার উদ্যোগ নেওয়া হলে নাগরিক সমাজ, চট্টগ্রামসহ বেশ কয়েকটি সংগঠন প্রতিবাদ ও আন্দোলন শুরু করে। এই প্রতিবাদের অংশ হিসেবে গত ১০ মাস ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছে নাগরিক সমাজ।

পূর্ববর্তী নিবন্ধকেন্দ্রীয় নেতারা চট্টগ্রাম আসছেন আজ
পরবর্তী নিবন্ধপ্রাক্তন গভর্নরদের দেখানো পথে এগিয়ে যাবে লায়ন্স ক্লাব