হারিয়ে যাচ্ছে মানবতা!

মিতা পোদ্দার | মঙ্গলবার , ১৩ ডিসেম্বর, ২০২২ at ১০:২৭ পূর্বাহ্ণ

কত কিনা ঘটছে আমাদের এই বাংলাদেশে? দিন দিন যেন বিস্ময়ের মাত্রা বাড়ছে। একদিকে মানবতাবোধ হারিয়ে যাচ্ছে অপরদিকে মনুষ্যত্বের অপমৃত্যু হচ্ছে। মানুষগুলো দিন দিন কেমন যেন দয়ামায়াহীন হয়ে পড়েছে। কখনো বিবেক বুদ্ধি লোপ পাচ্ছে আবার কখনো অর্থের তাড়নায় অহমিকাচ্ছন্না মানুষ কেমন যেন পাল্টে যাচ্ছে। গোপনে খুন করে তারপর সেই লাশকে টুকরো টুকরো করে ফেলে অথবা পুড়িয়ে মারে। এ যেন নিত্য নৈমিত্তিক ঘটনা।

আবার কখনো দেখা যায় সন্তানের হাতে বাবা-মা খুন হচ্ছে। এসব অপরাধ চক্র দিন দিন যেন বেড়েই চলেছে। দাম্পত্য কলহের জেরে স্বামী খুন করছে স্ত্রীকে, কখনো আবার স্ত্রী স্বামীকে। তুচ্ছ ঘটনার জের ধরে একের পর এক ঘটছে প্রাণসংহার এর মত ঘটনা। সামাজিক অপরাধের লাগামহীন বৃদ্ধিতে দেশের মানুষ উদ্বিগ্ন।

আমাদের নিষ্ঠুরতার ব্যারোমিটার কোথায় গিয়ে ঠেকেছে? ঘৃণিত এই অপরাধের সূত্রপাত হয়তো কোনো মাধ্যমকে কেন্দ্র করেই ঘটছে। মূলত এসব বিষয়গুলো টেলিভিশন চ্যানেলের সনি আট নামক একটি চ্যানেল যেখানে বিভিন্ন সিরিয়াল এর মাধ্যমে প্রদর্শিত হয়। প্রায় ঘরেই শিশুরা ক্রাইম পেট্রোল নামে এই সিরিয়ালগুলো দেখার জন্য অধিকতর মনোযোগী হয়ে ওঠে।

ক্রমাগত এমন ঘটনাগুলো বিশ্বাসযোগ্য না হলেও অবলীলায় তা সংঘটিত হচ্ছে। মনুষ্যত্ব ও মানবতাবোধকে জাগ্রত করতে চাইলে এমন চ্যানেলগুলো শিশু কিশোর থেকে দূরে রাখাই শ্রেয় বলে আমার মনে হয়। এই বিষয়ে সরকারের গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে হবে।

পূর্ববর্তী নিবন্ধএকাকীত্ব নিজেকে আবিষ্কার করার অন্যতম পন্থা
পরবর্তী নিবন্ধমুক্তিযুদ্ধে নারীর গৌরবোজ্জ্বল ভূমিকা