হাইড্রোজেন ফুয়েল প্রকল্প পরিদর্শন করলেন জ্বালানি উপদেষ্টা

| বৃহস্পতিবার , ১১ নভেম্বর, ২০২১ at ৯:০৬ পূর্বাহ্ণ

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণাগারের (বিসিএসআইআর) হাইড্রোজেন এনার্জি গবেষণাগার স্থাপন-প্রকল্পের চলমান কার্যক্রম পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী।
গতকাল বুধবার প্রকল্প পরিদর্শনকালে দেশে প্রথমবারের মতো বিসিএসআইএরের আমদানি করা হাইড্রোজেন ফুয়েল চালিত ‘টয়োটা মিরাই’ প্রাইভেট কারে চড়েন জ্বালানি উপদেষ্টা। খবর বাংলানিউজের।
সরকারের পক্ষ থেকে এ প্রকল্পে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়ে তিনি বলেন, হাইড্রোজেনকে যদি আমরা ফুয়েল হিসেবে ব্যবহার করি পাওয়ার প্ল্যান্ট চলতে পারে। আবার হাইড্রোজেন দিয়ে গাড়িও চলতে পারে। এটি এমন একটি ফুয়েল যার কোনো দূষণ নেই। হাইড্রোজেন ভবিষ্যতের ফুয়েল হিসেবে প্রচুর গবেষণা হচ্ছে। আমরা খুশি হয়েছি, বিসিএসআইআর অন্তত একটি প্রজেক্ট করেছে। এ সময় বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিলের চেয়ারম্যান সত্যজিৎ কর্মকার, বাংলাদেশ পাওয়ার ম্যানেজমেন্ট ইনস্টিটিউটের রেক্টর মো. মাহবুব-উল-আলম, বিসিএসআইআরের চেয়ারম্যান অধ্যাপক আফতাব আলী শেখ, বিসিএসআইআর চট্টগ্রামের চিফ সায়েন্টিফিক অফিসার এবং পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) ড. মোহাম্মদ মোস্তফা, হাইড্রোজেন এনার্জি গবেষণাগার স্থাপন-প্রকল্পের পরিচালক ড. মো. আবদুস সালাম প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধ‘স্বপ্ন বাস্তবে পরিণত করার পথ দেখায় বিশ্ববিদ্যালয়’
পরবর্তী নিবন্ধঅধিকার আদায়ে মানবেন্দ্র লারমা আমৃত্যু লড়াই করেছেন