সড়ক দুর্ঘটনা মহামারীতে রূপ নিয়েছে

কাজী আবু মোহাম্মদ খালেদ নিজাম | শনিবার , ১৬ জুলাই, ২০২২ at ৬:৪৬ পূর্বাহ্ণ

সারাদেশে সড়ক দুর্ঘটনা মহামারী রূপ ধারণ করেছে। এইতো ঈদুল আযহার দ্বিতীয় দিন চট্টগ্রামের পটিয়ায় বাসের ধাক্কায় ৬ সিএনজি যাত্রী নিহত হয়েছেন। বাসটিও পড়ে যায় খাদে।
গত ১৪ মে গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের তিনসদস্যসহ প্রাণ ঝরে ৮ জনের। এর আগে একই পরিবারের ৬ ভাইয়ের মর্মান্তিক মৃত্যু কাঁদিয়েছে সবাইকে। এমন কোনো দিন নেই যেদিন সড়কে প্রাণ যাচ্ছে না। বলতে গেলে সড়ক দুর্ঘটনা এখন একটি জাতীয় মহাদুর্যোগ। মানুষ মারা যাচ্ছে কেবল তা নয় দুর্ঘটনাগ্রস্ত পরিবারগুলোতেও চলে শোকের মাতম। স্বজন হারিয়ে বাকরুদ্ধ হন তারা। প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনায় মারা যাচ্ছে বহু মানুষ। আহত হাজার হাজার।
সড়কে নিয়মিত দুর্ঘটনা ঘটে চলেছে। অবস্থা এমন, সড়ক-মহাসড়কের পাশ দিয়ে হেঁটে যাওয়াও নিরাপদ নয়। কখন চাকার নিচে চাপা পড়ে সে শংকায় থাকতে হয়। নিজের সচেতনতা নিজেরই হওয়া ছাড়া কোন উপায় নেই! মৃত্যুফাঁদে পরিণত দেশের সড়ক-মহাসড়কগুলো। বাস, ট্রাক দুর্ঘটনার পাশাপাশি বাইক দুর্ঘটনাও ব্যাপক হারে বেড়ে গেছে। বিশেষ করে উঠতি বয়সের তরুণ, যুবকদের অনেকে শখের বশে বেপরোয়া হয়ে স্কুটার চালাতে গিয়ে দুর্ঘটনায় পতিত হয়। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ড্রাইভিং লাইসেন্স দেওয়ার সময় চালকদের বাস্তব অভিজ্ঞতাকেই আমলে নিতে হবে। কোন অযোগ্য ও অদক্ষ চালক যেন লাইসেন্স না পায় তা নিশ্চিত করতে হবে। পাশাপাশি গাড়ি চালকদের জন্য ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা গেলে ভালো হয়। যদিও এটি বাস্তবায়নের কথা শোনা যাচ্ছে।
মানুষের প্রয়োজনে বাড়ছে যানবাহনের সংখ্যা। প্রতিদিনই বহুসংখ্যক নতুন গাড়ি রাস্তায় নামছে। পাল্লা দিয়ে বাড়ছে দুর্ঘটনাও। এসব দুর্ঘটনায় মৃত্যুর পাশাপাশি অসংখ্য মানুষ সারাজীবনের জন্য পঙ্গুত্ব বরণ করছে। এই মানুষগুলোর সাথে জড়িত পরিবার ও তাদের আত্মীয়-স্বজন অবর্ণনীয় কষ্টে পড়ে। বিষয়গুলো আমাদের ভাবা উচিত বলে আমি মনে করি।
সরকারি, বেসরকারি সংস্থা এবং সংশ্লিষ্ট যানবাহন কর্তৃপক্ষকে নিহত ও আহত হওয়া পরিবারগুলোকে ক্ষতিপূরণ দিতে হবে। করতে হবে সব ধরনের সাহায্য-সহযোগিতা। আমরা সড়ক দুর্ঘটনামুক্ত একটি বাংলাদেশ প্রত্যাশা করি।
সড়কে এই মৃত্যুর মিছিল কবে থামবে? আর কত প্রাণ ঝরবে? মৃত্যুফাঁদে পরিণত হওয়া সড়কগুলোকে যেভাবেই হোক নিরাপদ করতে হবে সকলের জন্য।

পূর্ববর্তী নিবন্ধরাজনীতিতে এসেছে ঈদ সালামের পরিবর্তন
পরবর্তী নিবন্ধস্মরণ : ‘বঙ্গবন্ধু’ উপাধির প্রবক্তা মুক্তিযোদ্ধা রেজাউল হক চৌধুরী মুশতাক