স্বাভাবিক প্রসবে বাড়ছে আগ্রহ

সীতাকুণ্ড স্বাস্থ্য কমপ্লেক্স

সীতাকুণ্ড প্রতিনিধি | মঙ্গলবার , ৪ জানুয়ারি, ২০২২ at ১০:২৮ পূর্বাহ্ণ

সীতাকুণ্ড উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাভাবিকভাবে সন্তান প্রসব বাড়ছে। এতে খরচ যেমন কমছে, তেমনি দক্ষ চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের তত্ত্বাবধানে থাকায় ঝুঁকি কমছে প্রসূতিদের। এর ফলে সিজারিয়ান প্রসবের প্রতি তাদের আগ্রহ কমছে। বাড়ছে স্বাভাবিক প্রসবের প্রতি আগ্রহ।
গত বুধবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একদিনে ১২ ঘণ্টার মধ্যে কোহিনুর আক্তার (১৯), তাহমিনা আক্তার (২৮), নিশি আক্তার (২০), নুসরাত জাহান (২১) ও পলি আক্তার (২০) স্বাভাবিকভাবে সন্তান প্রসব করেন। গাইনী বিশেষজ্ঞ ডা. বিবি কুলসুম সুমি ও জেসমিন আক্তারের সহায়তায় স্বাভাবিকভাবে প্রসব করান। প্রসূতি তাহমিনা আক্তার বলেন, স্বাভাবিক প্রসবে মৃত্যুঝুঁকির কথা চিন্তা করে প্রথম দিকে খুব ভয় পেয়েছিলাম। কিন্তু চিকিৎসকের নিবিড় তত্ত্বাবধান ও আন্তরিকতায় মনোবল বেড়ে যায়। একই দলের সদস্যরা একদিন আগে ২৪ ঘণ্টায় ৮ প্রসূতিকে স্বাভাবিক প্রসব করিয়েছেন বলে জানান তিনি।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নুর উদ্দিন বলেন, স্বাভাবিক প্রসবের পাশাপাশি গত বছর হাসপাতালে প্রসব পূর্ববর্তী এএনসি সেবা নিয়েছেন ৬ হাজার প্রসূতি। প্রসব পরবর্তী পিএনসি সেবা নিয়েছেন ৬ হাজার প্রসূতি। তিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মকর্তা হিসেবে যোগদানের পর প্রসূতি মায়েদের সুরক্ষা নিশ্চিতে কাজ শুরু করেন। স্বাভাবিকভাবে সন্তান প্রসবে উদ্বুদ্ধ করতে প্রচারণা শুরু করেন। পাশাপাশি প্রসূতিদের সুরক্ষা নিশ্চিতে স্বাস্থ্য কমপ্লেঙের পক্ষ থেকে বিনামূল্যে দেয়া হয় প্রসূতি কার্ড। প্রসব না হওয়া পর্যন্ত হাসপাতালে কাউন্সেলিং ও বিনা খরচে পরীক্ষা-নিরীক্ষা করা হয়। এখানে চালু হয়েছে ব্রেস্ট ফিডিং কর্নার, ওআরটি কর্নার, অটিজম কর্নার, এএনসি, পিএনসি ও কেএমসি কর্নার।
তিনি জানান, গত বছর হাসপাতালে ১ হাজার ১৬৫ প্রসূতির স্বাভাবিক প্রসব হয়েছে। এর মধ্যে গত বছরের নভেম্বরে শতাধিক ও ডিসেম্বরে ১২০ জন স্বাভাবিকভাবে সন্তান প্রসব করেছেন।
গাইনী বিশেষজ্ঞ ডা. বিবি কুলসুম সুমি বলেন, অন্তঃসত্ত্বা হওয়ার পর থেকে তাদের কাউন্সেলিং করা হচ্ছে। গর্ভধারণের চতুর্থ মাস থেকে প্রসূতির নিয়মিত পরীক্ষা-নিরীক্ষাসহ সার্বিক বিষয়ে তত্ত্বাবধানে রাখা হয়। সবকিছু ঠিক থাকলে সময়মতো স্বাভাবিক প্রসবের ব্যবস্থা করা হয়।

পূর্ববর্তী নিবন্ধজিল্লু ভাণ্ডারী হত্যা মামলার আসামি রঞ্জু আটক
পরবর্তী নিবন্ধরেলের ডিজেল শপ থেকে ইঞ্জিনের মালামাল চুরি