স্বর্ণ গলিয়ে বানানো হয় কয়েল দুবাই থেকে আসা যাত্রী আটক

শাহ আমানতে এক কোটি ৬৭ লাখ টাকার চালান জব্দ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৯ ডিসেম্বর, ২০২২ at ৪:১১ পূর্বাহ্ণ

দেড় কোটি টাকারও বেশি দামের প্রায় আড়াই কেজি স্বর্ণের একটি চালান জব্দ করা হয়েছে।

দুবাই প্রবাসী এক যাত্রী অভিনব কৌশলে স্বর্ণের চালানটি নিয়ে দেশে আসার পর জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) সংস্থার সদস্যদের হাতে ধরা পড়ে। ওই যাত্রী গতকাল সকালে শারজাহ থেকে এয়ার এরাবিয়ার একটি ফ্লাইটে চড়ে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। বিমানবন্দর সূত্র জানিয়েছে, গতকাল সকাল ৯ টা ২০ মিনিটে এয়ার এরাবিয়ার এ৯৫২৬ ফ্লাইট শারজাহ থেকে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়।

ওই বিমানের যাত্রী হিসেবে চট্টগ্রামে আসেন রাঙ্গুনিয়ার দমিরহাট এলাকার জসিম উদ্দিন। তার গতিবিধি সন্দেহজনক মনে হওয়ায় এনএসআই বিমানবন্দর টিমের সদস্যরা তাকে চ্যালেঞ্জ করেন। কিন্তু তিনি তার কাছে কিছু নেই বলে দাবি করেন। এনএসআই টিমের সদস্যরা তার কাছ থেকে একটি আধুনিক প্রযুক্তির ওভেন পান। যেটি অস্বাভাবিক ওজন মনে হয়। পরে ওভেনটি ভেঙ্গে এটির ভিতরে একেবারে ওভেনের পার্টসের মতো করে লাগানো একটি কয়েল উদ্ধার করা হয়। অস্বাভাবিক ওজনের ওই কয়েলটির পুরোটাই স্বর্ণ। প্রায় আড়াই কেজি ওজনের স্বর্ণ গলিয়ে চাকতি বানানো হয়। যেটি কয়েল আকৃতিতে ওভেনের ভিতরে লাগিয়ে নিয়ে আসা হয়।

পরবর্তীতে স্বর্ণাকার এনে পরীক্ষা নিরীক্ষা করিয়ে স্বর্ণের ব্যাপারটি নিশ্চিত হয় এনএসআই টিম। উক্ত বিশেষ ধরণের চাকতির ওজন ২ দশমিক ০৯ কেজি স্বর্ণ (২৪ ক্যারেট)। এর পাশাপাশি জসিমের কাছে ২ টি স্বর্ণবার ও ১০০ গ্রাম স্বর্ণালংকার মিলে মোট ২ দশমিক ৪২৩ কেজি স্বর্ণ ও বিপুল পরিমাণ কসমেটিকস পাওয়া যায়। উদ্ধার করা স্বর্ণ বিমানবন্দর কাস্টমস ইন্টেলিজেন্সের কাছে হস্তান্তর করা হয়েছে।

উদ্ধার করা স্বর্ণ, স্বর্ণবার ও স্বর্ণালংকারের আনুমানিক বাজারমূল্য এক কোটি ৬৭ লাখ ৩৯ হাজার ৯৩১ টাকা। জসিম উদ্দিনকে পতেঙ্গা থানা পুলিশের নিকট হস্তান্তর করা হয়েছে। এ ব্যাপারে থানায় একটি মামলা রুজু করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধমেট্রো ট্রেনে উত্তরা থেকে ১৮ মিনিটে আগারগাঁওয়ে প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধঠাঁই নেই গুদামে, গম নিয়ে বন্দরে অলস ভাসছে জাহাজ