স্ত্রী ও দুই ভাইসহ আসলাম চৌধুরীর বিচার শুরু

সোয়া তিনশ কোটি টাকা আত্মসাৎ অভিযোগে দুদকের মামলা

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ৭ জানুয়ারি, ২০২২ at ৪:৫৪ পূর্বাহ্ণ

ব্যাংকের সোয়া তিনশ কোটি টাকা আত্মসাতের অভিযোগে দুদকের মামলায় বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীসহ চারজনের বিরুদ্ধে চার্জগঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত। বাকীরা হলেন, আসলাম চৌধুরীর স্ত্রী জামিলা নাজনিন মাওলা, দুই ভাই জসিম উদ্দিন চৌধুরী ও আমজাদ হোসেন চৌধুরী। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রামের বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মুন্সী আব্দুল মজিদ এ আদেশ দেন এবং সাক্ষ্যগ্রহণের জন্য ২ মার্চ পরবর্তী দিন ধার্য করেন।
দুদক পিপি কাজী ছানোয়ার আহমেদ লাভলু আজাদীকে বিষয়টি নিশ্চিত করে বলেন, চার্জগঠনের সময় আসলাম চৌধুরী কাঠগড়ায় হাজির ছিলেন। কাশিপুর কারাগার থেকে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে তাকে আনা হয়। বাকীদের মধ্যে তার স্ত্রী জামিনে গিয়ে পলাতক এবং দুই ভাই ঘটনার পর থেকে পলাতক আছেন। এদের তিনজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়া জারি হয়েছে। এদিকে চার্জগঠনকে কেন্দ্র করে আদালত পাড়ায় বিএনপির নেতাকর্মীদের ঢল দেখা যায়। তারা আদালত কক্ষের বাইরে আসলাম চৌধুরী, বিএনপি সভানেত্রী খালেদা জিয়ার নামে স্লোগান দেন। চার্জগঠন পরবর্তী কারাগারে নিয়ে যাওয়ার আগ মুহূর্ত পর্যন্ত তাদের স্লোগান অব্যাহত ছিল।
এবি ব্যাংক আগ্রাবাদ শাখা থেকে ৩২৫ কোটি ৭৬ লাখ ৩০ হাজার ৯৫৫ টাকা আতসাতের অভিযোগে ২০১৬ সালের ১৬ জুলাই দুদকের উপ-সহকারী পরিচালক মানিক লাল দাশ বাদী হয়ে ডবলমুরিং থানায় মামলাটি করেন। যেখানে দুইজন ব্যাংক কর্মকর্তা এবং আসলাম চৌধুরীর দুই ভাই ও স্ত্রীকেও আসামি করা হয়। পরবর্তীতে ২০১৭ সালের ৭ আগস্ট তদন্ত পূর্বক দুই ব্যাংক কর্মকর্তাকে বাদ দিয়ে আসলাম চৌধুরীসহ বাকীদের আসামি করে আদালতে চার্জশিট দাখিল করে দুদক। দুদকের করা মামলার এজহারে উল্লেখ করা হয়, আসলাম চৌধুরীর পারিবারিক মালিকানাধীন রাইজিং স্টিল লিমিটেড পুরাতন জাহাজ ক্রয়ের জন্য ২০১১ থেকে ২০১৩ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে তিনটি ঋণপত্রের (এলসি) বিপরীতে উক্ত টাকা ঋণ নিয়ে তা আত্মসাৎ করেন। যেটি দণ্ডবিধির ৪০৯, ৪২০, ১০৯ এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারা অনুযায়ী দণ্ডনীয় অপরাধ। উল্লেখ্য, সরকার উৎখাতের ষড়যন্ত্র করেছে, এমন অভিযোগে ২০১৬ সালের ১৫ মে রাজধানী ঢাকার কুড়িল বিশ্বরোড এলাকা থেকে আসলাম চৌধুরীকে গ্রেপ্তার করা হয়।

পূর্ববর্তী নিবন্ধআরো ২৩০টি আসন বাড়ল নগরীর ৬ সরকারি কলেজে
পরবর্তী নিবন্ধখালেদা জিয়ার কিছু হলে বিএনপি নেতারাই আসামি হবেন : তথ্যমন্ত্রী