স্কাউটিংকে শিক্ষাক্রমে যুক্ত করতে চান শিক্ষামন্ত্রী

| শুক্রবার , ১৯ এপ্রিল, ২০২৪ at ৬:৩৪ পূর্বাহ্ণ

নতুন শিক্ষাক্রমে স্কাউটিংকে অন্তর্ভুক্তের পদক্ষেপ নেওয়ার কথা বলেছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেছেন, স্কাউটিংয়ে অংশগ্রহণ করলে শিক্ষার্থীরা যে দক্ষতা অর্জন করছে, শিক্ষাক্রমের মধ্যে সেটার স্বীকৃতি থাকলে, শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে উৎসাহ ও সচেতনতা সৃষ্টি হবে। মার্কিং স্কিমের মধ্যে সেটা যেন স্বীকৃতি পায়, সেটা করার চেষ্টা করব আমরা। স্কাউটিংকে শিক্ষাক্রমের মধ্যে স্বীকৃতি দেওয়ার ব্যবস্থা থাকতে হবে। এনসিটিবির নতুন মূল্যায়ন পদ্ধতিতে সেটি অন্তর্ভুক্ত করা যেতে পারে বলে আমরা মনে করি। জীবন ও জীবিকাসহ নানা বিষয় সেখানে অন্তর্ভুক্ত করা হয়েছে। স্কাউট দিবস উপলক্ষে গতকাল বৃহস্পতিবার বিকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক আলোচনা সভায় কথা বলছিলেন শিক্ষামন্ত্রী। খবর বিডিনিউজের।

স্কাউটের প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার্থীদের প্রতিকূল পরিবেশে মানিয়ে নেওয়ার আত্মবিশ্বাস তৈরি হবে বলে মনে করেন তিনি। চতুর্থ শিল্প বিপ্লবের ফলে যে পরিবর্তন আসছে সমাজে, সেটার সঙ্গে খাপ খাইয়ে নিতে হলে, সেগুলোকে মেনে সামনের দিকে এগিয়ে যেতে এবং স্মার্ট সিটিজেন হিসেবে গড়ে উঠতে স্কাউটিংয়ের টিম ওয়ার্ক থেকে শুরু করে স্কিল, সকল পর্যায়ের শিক্ষা এ প্রজন্মের জন্য অনেক গুরুত্বপূর্ণ।

প্রকৃতি থেকে শেখার মানসিকতা যদি আমাদের না থাকে, নতুন নতুন বিষয়ের ওপর জ্ঞান, দক্ষতা নেওয়ার মানসিকতা যদি আমাদের না থাকে, তাহলে আমাদের পরিবর্তিত পরিস্থিতিতে খাপ খাইয়ে নিতে কষ্ট হবে।

প্রাতিষ্ঠানিক শিক্ষা বা পাঠ্যপুস্তকের ওপর নির্ভরশীলতা দিয়ে ‘স্মার্ট জেনারেশন’ সৃষ্টি করা যাবে না মন্তব্য করে নওফেল বলেন, স্মার্ট জেনারেশন সৃষ্টি করতে না পারলে চতুর্থ শিল্প বিপ্লবের ফলে যে পরিবর্তনগুলো আসছে, সেই পরিবর্তনগুলোর সাথে খাপ খাইয়ে নিতে আমাদের এ প্রজন্মের অনেক কষ্ট হবে। শুধুমাত্র ফলাফল দিয়ে আমরা শিক্ষাজীবনকে পরিমাপ করতে পারব না। উন্নত ও সমৃদ্ধ রাষ্ট্র হওয়া অনেক কঠিন হয়ে যাবে যদি পুঁথিগত শিক্ষা, প্রতিষ্ঠানিক শিক্ষা ও ফলাফলের ভেতরে আমরা নিজেদের আবদ্ধ করে ফেলি।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্যপদ দ্রুত পূরণের নির্দেশ
পরবর্তী নিবন্ধটাইমের প্রভাবশালীদের তালিকায় বাংলাদেশের মেরিনা