সেনাবাহিনীর অভিযানে বান্দরবানে চোরাই কাঠ আটক

বান্দরবান প্রতিনিধি | বৃহস্পতিবার , ২৯ এপ্রিল, ২০২১ at ৬:৩৭ অপরাহ্ণ

বান্দরবানের আলীকদমে সেনাবাহিনীর অভিযানে গর্জনসহ বিভিন্ন প্রজাতির ২শ’ ৬৮ পিস মূল্যাবান চোরাই কাঠ আটক করা হয়েছে। আজ বৃহস্পতিবার (২৯ এপ্রিল) দুপুরে এ ঘটনা ঘটে।
আইনশৃঙ্খলা বাহিনী ও স্থানীয়রা জানায়, জেলার আলীকদম উপজেলার থানচি-আলীকদম সড়কের ২৬ কিলোমিটারের উন্ডিপাড়া এলাকায় সাঙ্গু রিজার্ভ ফরেস্ট উজাড় বন্ধে অভিযান চালায় সেনাবাহিনী।
এ সময় অবৈধভাবে বনাঞ্চল উজাড় করে মওজুদ করা ২শ’ ৬৮ পিস বিভিন্ন প্রজাতির মূল্যবান চোরাই কাঠ আটক করে। আটককৃত কাঠের পরিমাণ প্রায় ২ হাজার ঘনফুট। সেই হিসেবে জব্দকৃত কাঠের স্থানীয় বাজার মূল্য প্রায় অর্ধকোটি টাকা হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
ঘটনার সত্যতা নিশ্চিত করে সেনাবাহিনীর আলীকদম জোনের ওয়ারেন্ট অফিসার মো. ইকরাম জানান, আলীকদম-থানচি সড়কের ২৬ কিলোমিটারের উন্ডিপাড়া থেকে গর্জনসহ বিভিন্ন প্রজাতির গাছ কেটে পাচারের জন্য মজুদ করা ২৬৮ পিস রদ্দা কাঠ আটক করা হয়েছে। আটকের পর কাঠগুলো লামা বন বিভাগের তৈন রেঞ্জকে হন্তান্তর করা হয়েছে।
এদিকে থানচি রিজার্ভ ফরেস্ট থেকে অবৈধভাবে গাছ কাটার অভিযোগে থানচি থেকে বান্দরবান সড়ক পথে গাছের পারমিট বন্ধ করে দিয়েছে বান্দরবান বন বিভাগ।
এ কারণে কাঠ চোরাকারবারীরা আলীকদম-থানচি সড়কপথে কাঠগুলি পাচারের উদ্দেশ্যে মজুদ করা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।
লামা বন বিভাগের তৈন রেঞ্জ কর্মকর্তা জহির উদ্দিন মো. মিনার চৌধুরী জানান, আটককৃত কাঠে পরিমাণ প্রায় দুই হাজার ঘনফুট হতে পারে। কাঠ আটকের স্থানটি থানচি উপজেলার ৩৬২নং থানচি মৌজায়। কাঠগুলি নিলামের মাধ্যমে বিক্রিলব্ধ অর্থ সরকারি কোষাগারে জমা করা হবে।

পূর্ববর্তী নিবন্ধহালদা নদীতে নগণ্য ডিমের আলামত
পরবর্তী নিবন্ধসাদার্ন ইউনিভার্সিটিতে মাটির চাপশক্তি বৃদ্ধি বিষয়ক ওয়েবিনার