সীতাকুণ্ডে ঢাকা থেকে আসছে ফায়ার সার্ভিসের ‘হ্যাজম্যাট টিম’

সীতাকুণ্ড প্রতিনিধি | রবিবার , ৫ জুন, ২০২২ at ২:৫০ অপরাহ্ণ

চট্টগ্রামের সীতাকুণ্ডে কন্টেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের অন্তত ২৫টি ইউনিট। তাদের সহযোগিতা করতে ঢাকা থেকে ফায়ার সার্ভিসের ২০ জনের বিশেষ হ্যাজম্যাট টিম চট্টগ্রামের উদ্দেশে রওনা হয়েছে।

রবিবার (৫ জুন) সকালে তারা চট্টগ্রামের উদ্দেশে রওনা হয়। ফায়ার সার্ভিসের এই টিমটি কেমিক্যালের আগুন নেভাতে পারদর্শী এবং তারা বিদেশ থেকে উচ্চতর প্রশিক্ষণপ্রাপ্ত। এর আগে ঢাকা থেকে ফায়ার সার্ভিসের মহাপরিচালকসহ (ডিজি) ঊধ্বর্তন কর্মকর্তারা ঘটনাস্থলে যান।

কন্টেইনার ডিপোর আগুন নিয়ন্ত্রণে সেনাবাহিনীর দলকন্টেইনার ডিপোর আগুন নিয়ন্ত্রণে সেনাবাহিনীর দল
ফায়ার সার্ভিসে তারা হ্যাজম্যাট (হ্যাজারডাস মেটারিয়াল) টিম হিসেবে পরিচিত। এই টিমের সদস্যরা কেমিক্যাল থেকে সৃষ্ট আগুন নোভানোর কলাকৌশল ছাড়াও বিভিন্ন দিক থেকে পারদর্শী।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স সদরদপ্তরের মিডিয়া কর্মকর্তা উপ-সহকারী পরিচালক শাহজাহান সিকদার বলেন, চট্টগ্রামেও আমাদের হ্যাজম্যাট টিম রয়েছে। তারা খবর পেয়েই ঘটনাস্থলে গিয়ে দায়িত্ব পালন শুরু করে। কিন্তু সেখানে টিমের সদস্য কম থাকায় ঢাকার সদরদপ্তর থেকে ২০ সদস্যের হ্যাজম্যাট টিম সীতাকুণ্ডে যাচ্ছে।

এ কর্মকর্তা বলেন, ভেতরে কী ধরনের রাসায়নিক রয়েছে, তা তারা নিশ্চিত হতে পারছেন না। কারণ মালিকপক্ষের দায়িত্বশীল কাউকে পাওয়া যাচ্ছে না। রাসায়নিকের ধরন ও পরিমাণ জানা থাকলে টিমের সদস্যরা সে অনুযায়ী ব্যবস্থা নিতে পারতেন। এতে এত সংখ্যক ফায়ারম্যানও হতাহত হতেন না।

পূর্ববর্তী নিবন্ধসীতাকুণ্ড ট্রাজেডি : ঘটনার সময় লাইভে থাকা সেই তরুণের লাশ উদ্ধার
পরবর্তী নিবন্ধডিএসইতে কবির সিকিউরিটিজের যাত্রা