সিরিজ জিতে র‌্যাংকিংয়েও এগিয়ে যাওয়ার লক্ষ্য

ক্রীড়া প্রতিবেদক | শনিবার , ৫ মার্চ, ২০২২ at ৭:৪২ পূর্বাহ্ণ

আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের পর টি-টোয়েন্টি সিরিজ জয়েরও হাতছানি এখন বাংলাদেশের সামনে। আজকের ম্যাচটি জিতলে বাংলাদেশের পাওয়া হবে অনেক কিছুই। সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে জিতে এগিয়ে থাকা বাংলাদেশ আজ যদি দ্বিতীয় ম্যাচে জিততে পারে তাহলে সিরিজ জয়ের পাশাপাশি র‌্যাংকিংয়েও আফগানিস্তানকে পেছনে ফেলতে পারবে। শুধু তাই নয়, ক্রিকেটের টি-টোয়েন্টি ফরম্যাটে প্রথমবারের মত আফগানিস্তানের বিপক্ষে সিরিজ জেতা হবে বাংলাদেশের। পাশাপাশি ২০১৮ সালে ভারতের দেরাদুনে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে আফগানদের কাছে হারের প্রতিশোধটাও নেওয়া হবে। যদিও বাংলাদেশ দলের অধিনায়ক প্রতিশোধ নেওয়ার তত্ত্বে বিশ্বাসী নয়। তিনি চান নিজেদের সেরাটা দিয়ে এই ম্যাচটিও জিতে নেওয়া। সে সাথে সিরিজও।
প্রথম টি-টোয়েন্টিতে দুর্দান্ত খেলেছে বাংলাদেশ। বিশেষ করে ব্যাট হাতে লিটন দাশ আর বল হাতে নাসুম আহমেদ ছিলেন অপ্রতিদ্বন্দ্বী। সে ম্যাচে ছিলেন না মুশফিকুর রহিম। ইনজুরি কাটিয়ে আজ ফিরছেন তিনি। তাই টাইগারদের নিজেদের শক্তিটা আরো বাড়ছে এই ম্যাচে সেটা বলাই যায়। টি-টোয়েন্টির সাত মোকাবেলায় বাংলাদেশের জয় ছিল দুটি। প্রথম ম্যাচে জিতে সে ব্যবধান খানিকটা কমিয়েছে। আজ জিতলে জয় পরাজয় হবে সমানে সমান। তবে সবচাইতে বড় কথা সিরিজ নিশ্চিত করতে হলে এই ম্যাচে জয়ের কোনো বিকল্প নেই বাংলাদেশের।
প্রথম ম্যাচে জিতলেও দলের টপ অর্ডার ব্যাটসম্যানরা মোটেও সুবিধা করতে পারেনি। দুই অভিষিক্ত মুনিম শাহরিয়ার এবং ইয়াসির আলি রাব্বি, ওপেনার নাঈম, অলরাউন্ডার সাকিব, আফিফ হোসেন, অধিনায়ক মাহমুদউল্লাহ কারো ব্যাট কথা বলেনি সেভাবে। তবে বল হাতে নাসুমের পাশাপাশি পেসার শরীফুল ইসলাম দ্যুতি ছড়িয়েছেন।
মোস্তাফিজ-সাকিবও বল হাতে পেয়েছেন সাফল্য। তবে ব্যাটসম্যানদের জ্বলে উঠা বাকি রয়ে গেছে এখনো। আর সেটা যদি আজ হয়ে যায় তাহলে সেটাই হবে বাংলাদেশের বড় অর্জন। কারণ এই একটি জয়ে অনেক কিছু পাওয়া হয়ে যাবে টাইগারদের। অনেক অর্জনের আজকের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল ৩টায়।

পূর্ববর্তী নিবন্ধস্পিন জাদুকর শেন ওয়ার্ন আর নেই
পরবর্তী নিবন্ধইউক্রেন থেকে এক বাংলাদেশিকে উদ্ধার করেছে ভারত