সিইসির আশা, নির্বাচনে অংশ নেবে সব দল

দায়িত্ব গ্রহণের পর প্রথম চট্টগ্রাম সফর

আজাদী প্রতিবেদন | রবিবার , ২০ মার্চ, ২০২২ at ৮:১৭ পূর্বাহ্ণ

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সকল দলের অংশগ্রহণে একটি সুন্দর, সুষ্ঠু নির্বাচন হবে বলে আশা প্রকাশ করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, আমরা তো আশাবাদী, সব দল নির্বাচনে অংশগ্রহণ করবে। সুষ্ঠু নির্বাচন হলে সকলেই আনন্দিত হবে।
গত শুক্রবার বিকালে চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে জেলার নির্বাচনী কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভার আগে সাংবাদিকদের কাছে তিনি এসব কথা বলেন। প্রধান নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব নেওয়ার পর এই প্রথম চট্টগ্রাম সফরে আসেন তিনি। তার কাছে জানতে চাওয়া হয়, সব দলকে নিয়ে নির্বাচন আয়োজনের বিষয়ে তিনি কী ভাবছেন।
জবাবে সিইসি বলেন, নতুন করে বলার কিছু নেই। আমাদের কাজ নির্বাচন আয়োজন করা; শুধু জাতীয় সংসদ নির্বাচন না, সব নির্বাচন। লোকাল বডির যে নির্বাচন আছে সেগুলোসহ সব আয়োজন করা। আমাদের কাজ হচ্ছে, আমাদের ওপর যে দায়িত্ব তা সংবিধান অনুযায়ী ও আইনের আলোকে সাধ্যমতো সকলের সহযোগিতা নিয়ে নির্বাচনগুলো করা। আমরা আমাদের সাধ্যমতো আন্তরিকভাবে চেষ্টা করব। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সকল দল অংশগ্রহণ করবে কিনা জানতে চাইলে সিইসি কাজী হাবিবুল আউয়াল বলেন, সেটা তো আমরা আশা করি। আশা করি ইনক্লুসিভ হবে। নির্বাচন ইনক্লুসিভ হলে সকলেই আনন্দিত হবে। নির্বাচনটা সুন্দর হবে। সকল দল অংশগ্রহণ করুক- আমরা তো চাইবই সেটা। ‘একটা বড় দল আপনাদের আহ্বানে এখনো
সাড়া দেয়নি’ উল্লেখ করে সাংবাদিকরা এ বিষয়ে জানতে চাইলে সিইসি বলেন, কেউ না আসলে তো সেই ব্যাপারে আমরা কিছু বলতে পারব না। আমরা চাই সব দল আসুক, সকলের অংশগ্রহণে একটি সুন্দর নির্বাচন হোক। সকলকে নিয়ে নির্বাচন করাই আমাদের কাজ।
ইভিএম নিয়ে অভিযোগের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এখনো আমি বুঝে উঠতে পারিনি। আমরা পরে বলব।
সাংবাদিকদের সঙ্গে কথা বলার পর চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন অফিসের হলরুমে জেলা নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন সিইসি। এতে সভাপতিত্ব করেন চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ তারেকুজ্জামান, রাজু আহমেদ, চট্টগ্রাম জেলার সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মোহা. জাহাঙ্গীর হোসেন, অতিরিক্ত জেলা নির্বাচন কর্মকর্তা মো. কামরুল আলমসহ সকল থানা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা। সভা শেষে তিনি আঞ্চলিক কার্যালয়ের সামনে সফেদাগাছের চারা রোপণ করেন।
মতবিনিময় সভায় জেলা নির্বাচন অফিসের কর্মকর্তারা সিইসির কাছে চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন অফিস ও জেলা নির্বাচন অফিসের জনবল সংকটসহ সার্বিক সমস্যা ও সংকটের বিষয় তুলে ধরেন। এছাড়া সন্দ্বীপ উপজেলায় নির্বাচন কমিশনের নিজস্ব ভবন না থাকা এবং চট্টগ্রাম রোহিঙ্গাপ্রবণ এলাকা হওয়ায় হালনাগাদ ভোটার তালিকায় রোহিঙ্গারা যাতে ভোটার হতে না পারে সেজন্য বিশেষ কমিটিকে আরো কার্যকর করার দাবি জানানো হয়। সাতকানিয়া ও বাঁশখালী উপজেলা নির্বাচন কর্মকর্তার অফিস উপজেলা পরিষদের সাথে লাগোয়া। এতে করে নির্বাচন অফিসে সেবা নিতে আসা লোকজনের ভিড় হলে উপজেলার অন্যান্য অফিস থেকে প্রতিবাদ করার বিষয়টিও সিইসির কাছে তুলে ধরা হয়। সিইসি ঢাকায় গিয়ে এই ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা জানান।
উল্লেখ্য, সিইসি ৪ দিনের সফরে চট্টগ্রাম এসেছেন। ১৮ মার্চ চট্টগ্রামে অবস্থান করে গতকাল সকালে নিজ বাড়ি সন্দ্বীপের উদ্দেশ্যে যাত্রা করেন। আজ রোববার সকাল ১১টায় সন্দ্বীপ উপজেলায় স্মার্ট কার্ড বিতরণ অনুষ্ঠানে যোগ দেবেন। আগামীকাল সোমবার সকালে সন্দ্বীপ থেকে চট্টগ্রাম ফিরে ঢাকার উদ্দেশ্যে রওনা দেবেন।

পূর্ববর্তী নিবন্ধ১০ মিনিটের ব্যবধানে একইস্থানে দুই দুর্ঘটনা, চালকের সহকারী নিহত
পরবর্তী নিবন্ধধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে পবিত্র শবে বরাত পালিত