সিইউএফএলের বর্জ্যের বিষাক্ত পানি পান, দুটি গরুর মৃত্যু

আনোয়ারা প্রতিনিধি | শনিবার , ১৬ এপ্রিল, ২০২২ at ৬:২৬ পূর্বাহ্ণ

আনোয়ারা চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেডের (সিইউএফএল) বর্জ্যের বিষাক্ত পানি পানে দুটি গরুর মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। গত বৃহস্পতিবার রাত ১০ টায় বারশত ইউনিয়নের রাঙ্গাদিয়া মাঝের চর এলাকায় খালের বিষাক্ত পানি পানের পর গরু দুটি অসুস্থ হয়ে মারা যায়। গরু দুটির আনুমানিক মূল্য ২ লাখ টাকা বলে জানা গেছে। গতকাল মৃত গরু দুটি নিয়ে সিইউএফএলের গেটে অবস্থান নেন মালিকরা। তাদের সাথে সংহতি ও সমবেদনা জানাতে আসেন বারশত ইউনিয়নের চেয়ারম্যান এম.এ কাইয়ূম শাহ্‌। এ সময় তিনি গরুর মালিকদের ক্ষতিপূরণ দেয়ার দাবি জানান।
এলাকাবাসীর অভিযোগ, সার কারখানা কর্তৃপক্ষ স্থানীয়দের অবগত না করে বিষাক্ত পানি ছাড়ার কারণে এ ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার সিইউএফএল কর্তৃপক্ষ পূর্ব ঘোষণা ছাড়াই কারখানার বিষাক্ত বর্জ্য পানি ড্রেন দিয়ে ছেড়ে দিলে ওই পানি গোবাদিয়া খালের পানির সাথে মিশে যায়। আর রাতে স্থানীয়দের গরুগুলো সিইউএফএল এলাকার মাঝের চর খালের এ বিষাক্ত পানি পান করে। বারশত ইউনিয়নের পশ্চিমচাল গোয়ালপাড়া এলাকার মোহাম্মদ হোসেনের ১টি ও সৈয়দ হোসেনের ১টি গরুর মৃত্যু হয় এবং আরো বেশ কয়েকটি গবাদি পশু অসুস্থ হয়ে পড়ে।
স্থানীয়রা আরো জানায়, সিইউএফএল ও ডিএফি সার কারখানার দক্ষিণ পশ্চিমের রাঙ্গাদিয়া মাঝের চরটি এই এলাকার স্থানীয়দের গরু-ছাগল ও মহিষের বিচরণ ক্ষেত্র হিসেবে পরিচিত। এই চরে গবাদি পশুগুলো রাত-দিন অবস্থান করে বড় হয়। যার কারণে গবাদি পশুর জীবন রক্ষার্থে নিয়মানুযায়ী কারখানার বর্জ্য পানি ছাড়ার আগে এলাকায় মাইকিং করতে হয়। কিন্তু স্থানীয়দের অভিযোগ গত বৃহস্পতিবার সার কারখানার কর্তৃপক্ষ বর্জ্য ছাড়ার বিষয়ে এলাকাবাসীকে অবগত না করায় খালের বিষাক্ত পানি পান করে তাদের ২ টি গবাদি পশুর মৃত্যু হয়। এর আগেও এ ধরনের বিষাক্ত বর্জ্যের পানি পানে একাধিক ঘটনায় শতাধিক গবাদি পশু মারা যায়।
বারশত ইউনিয়নের চেয়ারম্যান এম.এ কাইয়ূম শাহ্‌ বলেন, সিইউএফএল কর্তৃপক্ষ বিষাক্ত বর্জ্য ছাড়ার কারণে খালের পানি বিষাক্ত হয়ে স্থানীয়দের ২ টি গরু মারা গেছে। আরো বেশ কয়েকটি গরু অসুস্থ হয়ে পড়েছে।
চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার কোম্পানির (সিইউএফএল) ব্যবস্থাপনা পরিচালক মো. আখতারুজ্জামান বলেন, খালের পানি খেয়ে বৃহস্পতিবার রাতে ২ টি গরু মারা গেছে জেনেছি। এ বিষয়ে গতকাল সকালে লা্যবরেটরি টিম খালের পানির নমুনা সংরক্ষণ করেছে। ঘটনার সত্যতা পেলে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধসীতাকুণ্ডে চাঁদা না পেয়ে সন্ত্রাসী হামলা, আহত ৪
পরবর্তী নিবন্ধহাটহাজারীতে শিশু ধর্ষণের মামলায় ধর্ষক গ্রেপ্তার