সিআরবি রক্ষার দাবিতে অনন্য সংকলন

বিপুল বড়ুয়া | শুক্রবার , ১২ নভেম্বর, ২০২১ at ৫:১২ পূর্বাহ্ণ

পাহাড়-নদী-সাগর ঘেরা প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি চট্টগ্রাম। সিআরবি চট্টগ্রাম তথা বাংলাদেশের হেরিটেজ। শতবর্ষী গাছ, উঁচু-নিচু পাহাড়ের অনন্য দৃষ্টিনন্দন ছবি শান্ত সুশীতল গাছের ছায়ার মায়া নিমিষে মনকে জুড়িয়ে দেয়। প্রকৃতির এমন রূপ-লাব্যণ্যের এই হেরিটেজের সাথে ইতোমধ্যে যুক্ত হয়েছে বর্ষবরণ অনুষ্ঠান, বলীখেলা ইত্যাদির মতো বাঙালির প্রাণের উৎসব। বীরকন্যা প্রীতিলতার আত্মাহুতি, শহীদ আবদুর রব অনেক বীর মুক্তিযোদ্ধার কবরস্থানের স্মৃতিবহ এই সিআরবি আশাপাশ এলাকা।
সম্প্রতি একটি কর্পোরেট বেনিয়া মহল এই সিআরবি এলাকাজুড়ে বড়সড় স্থাপনার হাসপাতাল ও এর আনুষঙ্গিক উদ্যোগের কথা ঘোষণা দিলে- চট্টগ্রাম, ঢাকা এমনকি যুক্তরাষ্ট্রের জ্যাকসন হাইটস-এর বাংলাদেশীরা প্রতিবাদ-বিক্ষোভে ফেটে পড়ে। বীর চট্টগ্রামের সর্বস্তরের জনগণ, শ্রেণি-পেশার মানুষ, ছাত্র-ছাত্রী, সকল পেশাজীবী, শিল্পী-সাহিত্যিক, সঙ্গীতশিল্পী, শিক্ষকসহ প্রতিটি ক্ষেত্রের আমজনতা রুখে দাঁড়িয়েছে তাঁদের স্বভাবসিদ্ধ প্রতিবাদ মুখরতা নিয়ে। সিআরবিতে একটানা চলছে এই আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদ, কথন-গান-সমাবেশ।
চট্টগ্রামের সচেতন লেখক সমাজও পিছিয়ে নেই এই প্রতিবাদ আন্দোলনে। সিআরবি নিয়ে মহল বিশেষের হাসপাতাল স্থাপনা প্রতিষ্ঠার প্রতিবাদে সোচ্চার হয়েছে তাদের লেখনী। ইতোমধ্যে ১৬ আগস্ট, ২০২১ তারিখে সিআরবি রক্ষায় প্রথম মুদ্রিত সংকলন প্রতিবাদী ছড়া নিয়ে প্রকাশিত হয়েছে আলোচ্য বইটির সম্পাদক আ.ফ.ম. মোদাচ্ছের আলীর লেখা প্রতিবাদী ছড়া বুলেটিন ‘আমার সবুজ, আমার প্রাণ’। সেই ধারাবাহিকতায় ছড়াশিল্পী উৎপল কান্তি বড়ুয়া ও গল্পকার রুনা তাসমিনার সম্পাদনায় ছড়াকবিতা সংকলন ‘প্রতিবাদী ছড়া’ ও মুহাম্মদ নিযামুদ্দীন ও তৌফিকুল ইসলাম চৌধুরীর সম্পাদনায় কালধারা ছড়া-কবিতা বুলেটিন প্রকাশিত হয়।
সিআরবি রক্ষায় এ-প্রতিবাদের ধারায় যুক্ত হয়েছে ছড়াশিল্পী প্রকাশনা ‘এই হেরিটেজ রক্তে কেনা নেত্রী মোদের শেখ হাসিনা’। এতে সিআরবি তথা চট্টগ্রামের প্রতি একপেশে মনোভাবের প্রতিবাদে সোচ্চার হয়েছেন চট্টগ্রামের জ্ঞানী-গুনী সমাজ সচেতন ব্যক্তিবর্গ। প্রবন্ধ অংশে রয়েছে প্রফেসর ড. অনুপম সেনের ‘সিআরবিতে হাসপাতাল : শ্বাসরোধ করে হাসপাতাল নয়, সিআরবি কেড়ে নেবেন না’, বীর মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমানের ‘আইন ভঙ্গ করে হাসপাতাল নয়’, অ্যাডভোকেট মো. ইব্রাহীম হোসেন চৌধুরী (বাবুল)-এর ‘চট্টগ্রামের ফুসফুস সিআরবি : আইন, আবেগ ও অনুভূতি’, রিয়াজ হায়দার চৌধুরীর ‘সিআরবি ইস্যু: আত্মবিশ্লেষণ’, অভিনেতা আবুল হায়াতের ‘কেন এ ধ্বংসযজ্ঞ’, জামাল উদ্দিনের ‘সিআরবিতে হাসপাতাল নয়’, আ.ফ.ম. মোদাচ্ছের আলীর ‘বেঁচে থাক সবুজ’, রেবা বড়ুয়া’র ‘ফিরিয়ে দাও অরণ্য, লও এ নগর’ প্রবন্ধগুলো। প্রবন্ধসমূহে উঠে এসেছে একটাই বক্তব্য, কোনোক্রমেই সিআরবি এলাকায় ধ্বংসযজ্ঞ চালিয়ে হাসপাতাল স্থাপনা গড়ে তোলা যৌক্তিক হবে না। সিআরবি’র প্রকৃতি-পরিবেশ অক্ষুণ্ন রাখতে হবে।
সংকলনে সিআরবি আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করে বাংলা একাডেমি শিশুসাহিত্য পুরস্কারপ্রাপ্ত লেখক আমীরুল ইসলাম ‘হাসপাতাল’, লুৎফর রহমান রিটন ‘সিআরবি দখলের বিরুদ্ধে ছড়া’, আসলাম সানী ‘লড়বো যে এবার’, রাশেদ রউফ ‘ভাঙো দুহাত’, আনজীর লিটন ‘রেলের বাড়ি’ প্রতিবাদমুখর ছড়াগুলো জনমানসকে নিরন্তর উদ্দীপ্ত করে। প্রকাশনায় অনন্য সংযোজন সিআরবিতে আন্দোলন প্রতিবাদ সংক্রান্ত সচিত্র সংবাদ প্রকাশিত হয়েছে তা ‘সংবাদপত্রে সিআরবি’ পর্বে সংযোজিত হয়ে দালিলিক প্রমাণ হিসেবে যুক্ত হয়েছে। মতামত পর্বে সিআরবিকে রক্ষার উপযোগিতা নিয়ে সুনির্দিষ্টভাবে তথ্য উপস্থাপন করেছেন সাইফুল আলম বাবু, হাসান মনসুর, আমিন মুন্না ও আহমেদ মনসুর প্রমুখ। সিআরবি দখলের কূটচালকে নিন্দা করে সিআরবির প্রাকৃতিক রূপবৈচিত্র্য অবিকৃত রাখার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে প্রতিবাদী এই গ্রন্থে ছড়া-কবিতায় সোচ্চার হয়েছেন ‘ছড়া-কবিতায় সিআরবি আন্দোলন’ অংশে অমিত বড়ুয়া, আবু মুসা চৌধুরী, আবুল কালাম বেলাল, আ.ফ.ম. মোদাচ্ছের আলী, আবু তসলিম, আবু তালেব বেলাল, ইকবাল বাবুল ইমরান পরশ, ইফতেখার মারুফ, ইসমাইল জসীম, উত্তম সেন, এয়াকুব সৈয়দ, এমরান চৌধুরী, ওমর কায়সার, ওবায়দুল সমীর, খালেদ সরফুদ্দীন, গোফরান উদ্দীন টিটু, জসীম মেহবুব, জিন্নাহ চৌধুরী, ফারজানা রহমান শিমু, জাকির হোসেন কামাল, ব্রত রায়, বিপুল বড়ুয়া, শিবু কান্তি দাশ, বাসুদেব খাস্তগীর, সনজীব বড়ুয়া, রাজন বড়ুয়া, লিটন কুমার চৌধুরী, জিললুর রহমান, নাজিমুদ্দীন শ্যামল, হোসাইন কবির প্রমুখ খ্যাতিমান কবি-ছড়াশিল্পী।
সংবাদপত্র, ইলেকট্রনিক মিডিয়া ছাড়াও সিআরবিতে কর্পোরেট আগ্রাসনের ভয়াল থাবার বিরুদ্ধে জনমত গঠন ও প্রতিবাদ জানান দিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ‘ফেসবুকে- সিআরবি আন্দোলন’ পর্বে প্রতিবাদমুখর অসংখ্য ফেসবুক স্ট্যাটাসের স্ক্রীনশট মুদ্রিত হয়েছে এই প্রকাশনায় যা আরেকটি দালিলিক প্রমাণ। ‘ছবিতে সিআরবি রক্ষা আন্দোলন’ পর্বে জয় বাংলা স্লোগানের মাধ্যমে বিভিন্ন কর্মসূচির সুদৃশ্য একটি অ্যালবাম উপস্থাপন করা হয়েছে। সিআরবিতে গণজমায়েত, প্রতিবাদ সভা, গান, আবৃত্তি, ছড়া কবিতা পাঠ, বক্তব্যের ছবি এ সংকলনকে সমৃদ্ধ করেছে। সিআরবি’র ঐতিহ্যকে বিঘ্নিত করার প্রতিবাদে এই উল্লেখযোগ্য সংকলনে গীতিকার আরফিন রিয়াদ রচিত ও শিল্পী আলাউদ্দিন তাহের গীত ‘সিআরবি’র থিম সং’ এবং শিল্পী-গীতিকার মঈন উদ্দিন কোহেল এর ‘সিআরবি’র গানও সংযোজিত হয়েছে অত্যন্ত গুরুত্বের সাথে। মহান মুক্তিযুদ্ধে শহীদ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথম নির্বাচিত ছাত্র সংসদের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবদুর রবের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে এই প্রতিবাদী প্রকাশনাটি উৎসর্গ করা হয়েছে- যা খুবই যুক্তিযুক্ত।
সিআরবি আন্দোলন নিয়ে ‘এই হেরিটেজ রক্তে কেনা নেত্রী মোদের শেখ হাসিনা’ এই সংকলনটির সম্পাদক, ছড়াশিল্পী, সংগঠক আ.ফ.ম. মোদাচ্ছের আলী অনেক শ্রম-কষ্টসাধ্য কর্মনিষ্ঠার মাধ্যমে সিআরবি রক্ষার দাবির সপক্ষে এই অনুপম প্রকাশনা সম্পাদনা করে একটি অতীব জনগুরুত্বপূর্ণ কর্ম সম্পাদন করেছেন। মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা’র শুভ জন্মদিনে প্রকাশিত এই নান্দনিক প্রতিবাদী প্রকাশনাটির প্রচ্ছদ, পরিকল্পনা ও অলংকরণ করেছেন খ্যাতনামা শিল্পী প্রকাশনা ব্যক্তিত্ব দীপক দত্ত। দি এ্যাড কমিউনিকেশন কর্তৃক সুমুদ্রিত একশত চুয়াল্লিশ পৃষ্ঠার অনুপম প্রকাশনাটির মূল্য দুইশত টাকা।

পূর্ববর্তী নিবন্ধরেডিসনে দ্যা গ্র্যান্ড ওয়েডিং এক্সপো উদ্বোধন
পরবর্তী নিবন্ধকিন্নর