সিআইইউতে এসডিএসের বিতর্ক বিষয়ক ওয়ার্কশপ

| বৃহস্পতিবার , ১১ নভেম্বর, ২০২১ at ৬:৩৪ অপরাহ্ণ

কথার পিঠে কথা। তর্ক নিয়ে বাকযুদ্ধ। তবে সেই যুদ্ধ যদি যুক্তি নিয়ে হয়, তাহলে তো কথাই নেই!

চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) বিতর্ক চর্চার আদ্যোপান্ত নিয়ে অনুষ্ঠিত হলো জমজমাট ‘এসডিএস পার্লামেন্ট অ্যান্ড পাবলিক স্পিকিং ওয়ার্কশপ ২০২১’ শীর্ষক দিনব্যাপী ওয়ার্কশপ।

সিআইইউ’র স্ল্যাস ডিবেটিং সোসাইটি (এসডিএস) সম্প্রতি ক্যাম্পাসে এই অনুষ্ঠানের আয়োজন করে। এতে সিআইইউর একঝাঁক বির্তকপ্রেমী ছাড়াও স্কুল অব লিবারেল আর্টস অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস এর শিক্ষকরা অংশ নেন।

অনুষ্ঠানের শুরুতে এসডিএস এর চিফ মডারেটর ও ইংরেজি বিভাগের প্রভাষক আশিকুর রহমান শিক্ষার্থীদের মেধা বিকাশে ও যুক্তিবাদী মানস গঠনে বিতর্ক চর্চার গুরুত্ব তুলে ধরেন।

তিনি বলেন, “বির্তক চর্চা নিছক কোনো তর্ক নয়। এই চর্চার সঙ্গে জড়িয়ে আছে শৃঙ্খলা, মূল্যবোধ, নৈতিকতা ও সামাজিক দায়বদ্ধতার নিবিড় বন্ধন।”

আরেক মডারেটর-প্রভাষক সানজিদা আফরীন শিক্ষার্থীদের দক্ষতা ও উদ্ভাবনী ক্ষমতা বাড়াতে বেশি বেশি বিতর্ক চর্চার কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেন।

অনুষ্ঠানে এশিয়ান পার্লামেন্টারি ও বৃটিশ পার্লামেন্টারি ডিবেট বিষয়ক তথ্য ও নিয়মাবলি নিয়ে আলোচনা করা হয়।

এতে আরও বক্তব্য দেন সিআইইউ’র স্ল্যাস ডিবেটিং সোসাইটির প্রেসিডেন্ট শিক্ষার্থী আরাফাত হোসেন ও সাধারণ সম্পাদক শারমিন আক্তার রোশনী। অংশ নেন ফাহিমুল হাবিব, ফাবিহা তাবাসসুম, ফাতিমা আফরোজ, জান্নাত নুর, সাদেকা ইসলাম সাকি, চারু প্রভা তঞ্চঙ্গ্যা।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রাম থেকে ১৫০০ টাকায় শিয়াল কিনে কুমিল্লায় ৬০০ টাকা কেজিতে বিক্রি
পরবর্তী নিবন্ধঅভিযোগ-পাল্টা অভিযোগের মধ্য দিয়ে কাপ্তাইয়ে ইউপি নির্বাচন সম্পন্ন