সারাদেশে ঝরল আরো ৮ প্রাণ

নির্বাচনী সহিংসতা

| বৃহস্পতিবার , ৬ জানুয়ারি, ২০২২ at ৫:৫১ পূর্বাহ্ণ

ইউনিয়ন পরিষদ নির্বাচনে গোলযোগ, সহিংসতা ও অনিয়ম ঠেকাতে মাঠ পর্যায়ে কঠোর নির্দেশনার কথা নির্বাচন কমিশনের তরফে বলা হলেও পঞ্চম ধাপের ভোটেও প্রাণহানি, জালভোট, ভোট বর্জনের ঘটনা অব্যাহত থেকেছে। গতকাল বুধবার পঞ্চম ধাপে ৭০৮ ইউপিতে ভোট চলার মধ্যে আরও আটজনের প্রাণহানির তথ্য দিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। একই দিন সহিংতায় আহত হয়েছে অন্তত অর্ধশত। খবর বিডিনিউজের।
এছাড়া সহিংসতার কারণে অন্তত নয়টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। গোলযোগের কারণে কয়েকটি কেন্দ্রে ভোটগ্রহণ কিছু সময়ের জন্য বন্ধ ছিল। একটি কেন্দ্রে অগ্নিসংযোগের পাশাপাশি গণমাধ্যমকর্মীদের উপর হামলার ঘটনাও ছিল ভোটের দৃশ্যে। অনিয়মের কারণে ভোট চলাকালে মাঠ ছেড়ে দেওয়ার ঘোষণাও আসে কয়েকজন প্রার্থীর কাছ থেকে।
সকাল ৮টায় এসব ইউনিয়নে ভোটগ্রহণ শুরু হয়ে একটানা চলে বিকাল ৪টা পর্যন্ত। পরে কেন্দ্রে কেন্দ্রে ভোটগণনা শুরু হয়। ১ কোটি ৪২ লাখ ২০ হাজার ১৯৫ জন ভোটারের এসব ইউপির মধ্যে ৪০টিতে ইভিএমে ভোট হয়েছে; বাকিগুলোতে ভোটগ্রহণ হয়েছে ব্যালট পেপারে।
এর আগে চার ধাপের ভোটে বেশ কিছু এলাকায় সহিংসতা ও গোলযোগ হয়েছে। ভোটের আগে, ভোটের দিন ও পরে ইতোমধ্যে অর্ধশতাধিক লোকের প্রাণহানির তথ্য গণমাধ্যমে এসেছে। এবারও সেই ধারাবাহিকতা থেকে গেল।
বিভিন্ন জেলা প্রতিনিধির পাঠানো তথ্য থেকে জানা যায়, চাঁদপুরের হাইমচর ও কচুয়া উপজেলায় ইউনিয়ন পরিষদ নির্বাচনে সহিংসতায় দুই জন নিহত হয়েছেন। বগুড়ায় গাবতলী উপজেলার বালিয়াদীঘি ইউনিয়নে জনতার সঙ্গে সংঘর্ষের মধ্যে আইন-শৃঙ্খলা বাহিনীর গুলিতে চারজন নিহত হয়েছেন; আহত হয়েছেন আরও অন্তত দুই জন। গাবতলীর রামেশ্বরপুর ইউনিয়নে একজন নিহত। গাইবান্ধার সাঘাটা উপজেলার জুম্মারবাড়ি ইউনিয়ন পরিষদের ভোট চলাকালে একটি কেন্দ্রের বাইরে আবু তাহের (৪০) নামে এক যুবককে গলা কেটে হত্যা করেছে একদল লোক।

পূর্ববর্তী নিবন্ধখালেদাকে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত করছে সরকার : খসরু
পরবর্তী নিবন্ধনৌকা ১৭, বিদ্রোহী ৭ ও স্বতন্ত্র ২ জন জয়ী