সাত নকশার ফোল্ডএবল স্মার্টফোন

| শুক্রবার , ৮ জানুয়ারি, ২০২১ at ৬:১২ পূর্বাহ্ণ

সাতটি ভিন্ন নকশার ফোল্ডএবল স্মার্টফোনের পেটেন্ট করেছে ইলেকট্রনিক পণ্য নির্মাতা চীনা প্রতিষ্ঠান শাওমি। স্মার্টফোনের পর্দার মাপ বাড়াতে নির্মাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে প্রতিযোগিতা চলছে অনেক বছর ধরে। সমপ্রতি এই প্রতিযোগিতায় নতুন মোড় এনেছে ফোল্ডএবল ডিভাইস। ইতোমধ্যে ফোল্ডএবল স্মার্টফোন বাজারে এনেছে স্যামসাং, হুয়াওয়ে এবং মোটোরলাসহ আরও কিছু প্রতিষ্ঠান। প্রযুক্তি সাইট ভার্জের প্রতিবেদন বলছে, ১ জানুয়ারি প্রকাশ পেয়েছে শাওমির এই পেটেন্ট। সর্বমোট সাতটি ফোল্ডএবল স্মার্টফোনের নকশা দেখা গেছে এতে। এর মধ্যে তিনটিতে দেখা গেছে ক্ল্যামশেল নকশা।
ক্ল্যামশেল ফোল্ডএবলের পাশাপাশি বড় পর্দার চারটি ফোল্ডএবল স্মার্টফোনের নকশা দেখা গেছে শাওমির পেটেন্টে। ভাঁজ খুললে ট্যাবলেটে রূপ নেয় এই ডিভাইসগুলো। খবর বিডিনিউজের।
এই চারটি নকশার সবগুলো ‘গ্যালাঙি জেড ফোল্ড ২’-এর মতো। এই নকশাগুলোর মধ্যে পার্থক্য খুব সামান্য। এর আগে কোয়াড ক্যামেরা ব্যবস্থার একটি ফোল্ডএবল স্মার্টফোনের পেটেন্ট আবেদন করেছে শাওমি। ক্যামেরা মডিউলটি ঘুরিয়ে সেলফি বা মূল ক্যামেরা হিসেবে ব্যবহার করা যাবে ডিভাইসটিতে। ভেতরের দিকে বাঁকানো যাবে চীনে এমন একটি নকশার জন্যও পেটেন্ট আবেদন করেছে শাওমি। স্মার্টফোনটি দেখাতে ৪৮টি ছবিও পোস্ট করেছে প্রতিষ্ঠানটি।

পূর্ববর্তী নিবন্ধএই দিনে
পরবর্তী নিবন্ধভাসমান মানুষদের দুর্ভোগ লাঘবে চাই স্থায়ী সমাধান