সাগরে নিখোঁজ চীনা প্রকৌশলীর লাশ মিলল আনন্দবাজার খালে

আজাদী প্রতিবেদন | শনিবার , ১ এপ্রিল, ২০২৩ at ৪:৪১ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে অগ্নিনির্বাপণের প্রশিক্ষণ চালানোর সময় সংঘটিত দুর্ঘটনায় চীনা জাহাজের নিখোঁজ চিফ ইঞ্জিনিয়ার ঝ্যাং মিংইয়ানের (৪৩) মরদেহ পাওয়া গেছে। ঘটনার তিনদিন পর গতকাল শুক্রবার সকাল ৯টার দিকে মধ্যম হালিশহরের আনন্দবাজার খাল থেকে তার মরদেহ উদ্ধার করে কোস্টগার্ড। গত ২৮ মার্চ চীনের পতাকাবাহী জাহাজ ‘এমভি ক্যাং হুয়ান’ এর ফায়ার ড্রিল প্রশিক্ষণ চলাকালে লাইফ বোট ছিটকে পড়লে তিনি সাগরে নিখোঁজ হন।

 

দুর্ঘটনার দিন কোস্ট গার্ড পূর্ব জোনের উদ্ধারকারী দল ও চট্টগ্রাম বন্দরের পাইলট ভ্যাসেল, টাগ বোটসহ স্থানীয় মাঝিমাল্লারা চীনের পতাকাবাহী জাহাজটির ১৫ জনকে উদ্ধার করে।

পোর্ট কন্ট্রোলের একজন কর্মকর্তা বিষয়টি নিশ্চিত করে বলেছেন কোস্ট গার্ড লাশ উদ্ধার করে মর্গে পাঠিয়েছে।

জাহাজটির লোকাল এজেন্টে রেনু শিপিয়ের একজন কর্মকর্তা বলেন, চিফ ইঞ্জিনিয়ারের লাশ উদ্ধার করে মর্গে রাখা হয়েছে। আমরা লাশ শনাক্ত করেছি।

পিঅ্যান্ডআইসহ বিভিন্ন প্রক্রিয়া শেষে মরদেহটি নিজ দেশে পাঠানো হবে।

সূত্র জানায়, গত মঙ্গলবার বিকেলে এমভি ক্যাং হুয়ান জাহাজে ফায়ার ড্রিল প্রশিক্ষণ চলছিল। প্রতিটি সমুদ্রগামী জাহাজকে বছরে একবার এই ফায়ার ড্রিল করতে হয়। জাহাজটির ২২ জন নাবিকের মধ্যে ১৬ জন প্রশিক্ষণে অংশ নেন।

এই সময় জাহাজের যে লাইফ বোটটি নিয়ে ১৬ নাবিক অগ্নিনির্বাপনের প্রশিক্ষণ দিচ্ছিলেন সেটি জাহাজের ডেভিট হুক থেকে খুলে সাগরে উল্টে যায়। বিষয়টি কোস্ট গার্ড ও বন্দরের সংশ্লিষ্ট বিভাগে জানানো হলে দ্রুত উদ্ধার অভিযান শুরু করা হয়। কোস্টগার্ড পূর্ব জোনের একটি উদ্ধারকারী দল ঘটনাস্থলে র্পৌছে ১৫ জন চীনা নাবিককে জীবিত উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা শেষে নিরাপদে বুঝিয়ে দেয়। কিন্তু চিফ ইঞ্জিনিয়ার নিখোঁজ থাকেন। ঘটনার তিনদিন পর গতকাল তার লাশ উদ্ধার করা হয়।

পূর্ববর্তী নিবন্ধসরবরাহ স্বাভাবিক হলেও সবজির দাম বাড়তি
পরবর্তী নিবন্ধশেষ ম্যাচে বাংলাদেশের হার