সাকিব-লিটন নৈপুণ্যে সিরিজ জয়

দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৭৭ রানে হার আইরিশদের

ক্রীড়া প্রতিবেদক | বৃহস্পতিবার , ৩০ মার্চ, ২০২৩ at ৫:২৫ পূর্বাহ্ণ

সাকিব আল হাসান বাংলাদেশের ক্রিকেটের জান। এই প্রবাদটার মতোই আসলে সাকিবের ক্রিকেটীয় ক্যারিয়ার। আগেরদিন দলের সবাই যখন হোটেলে বিশ্রাম নিচ্ছিলেন তখন সাকিব ছুটছিলেন বিজ্ঞাপনের শুটিং করতে। কিন্তু গতকাল মাঠে নেমে ঠিকই ক্যারিয়ারের সেরা পারফরম্যান্সটা দিলেন দলকে। ব্যাট হাতে ২৪ বলে ৩৮ রান করার পর বল হাতে রীতিমতো রুদ্রমূর্তি ধারণ করলেন সাকিব। আর তাতেই একেবারে উড়ে গেল আয়ারল্যান্ড। ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ৫ উইকেট নিয়ে আয়ারল্যান্ডকে ৭৭ রানে হারানোর পথে সবচাইতে বড় ভূমিকা রাখলেন সাকিব।

আর তাকে যোগ্য সহায়তা দিয়েছেন ব্যাট হাতে লিটন দাশ এবং বল হাতে তাসকিন আহমেদ। সারাদিন রৌদ্রোজ্জ্বল আবহাওয়া থাকলেও ম্যাচ শুরুর ঠিক আগে বৃষ্টির আক্রমণ। তারপরও শেষ পর্যন্ত মাঠে গড়ায় ম্যাচটি। ১৭ ওভারে নির্ধারিত ম্যাচটিতে ব্যাটেবলে একেবারে প্রতিপক্ষকে উড়িয়ে দিল বাংলাদেশ। গতকাল যেন আইরিশদের বিপক্ষে রেকর্ডের মালা গাঁততে নেমেছিল বাংলাদেশ। ব্যাট হাতে লিটনরনিদের পর বল হাতে যা করলেন সবই সাকিব। এই ম্যাচে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ৫ উইকেট নিয়ে নিজেকে নিয়ে গেলেন অনন্য উচ্চতায়।

টিটোয়েন্টি ক্রিকেটে এখন সবচাইতে বেশি উইকেটের মালিক সাকিব। গতকাল ৫ উইকেট নিয়ে সাকিবের উইকেট হলো ১৩৬। আর তাতেই তিনি পেছনে ফেলেছেন নিউজিল্যান্ডের টিম সাউদিকে। এতোদিন ১৩৪ উইকেট নিয়ে তিনি ছিলেন সবার উপরে। তবে গতকাল যেন টিটোয়েন্টির পরিপূর্ণ রূপটাই দেখাল বাংলাদেশ। আর তাতেই একম্যাচ বাকি থাকতে আয়ারল্যান্ডের বিপক্ষে টিটোয়েন্টি সিরিজও জিতে নিল টাইগাররা।

টসে হেরে ব্যাট করতে নামা বাংলাদেশ শুরু থেকেই ঝড়ের গতিতে। বৃষ্টির কারণে ১৭ ওভারে নেমে আসা ম্যাচের প্রথম বল থেকেই ঝড় তুলতে থাকেন দুই ওপেনার লিটন দাশ এবং রনি তালুকদার। দুজন মিলে ভাঙতে থাকেন একের পর এক রেকর্ড। মাত্র ২১ বলে দলীয় হাফ সেঞ্চুরি পূরণের পর লিটন দাশ তুলে নেন দেশের পক্ষে দ্রুততম হাফ সেঞ্চুরি। এরপর ৪৩ বলে দলীয় শতরান। তাও দ্রুততম। মাত্র ৫৬ বলে ১২৪ রান করে বিচ্ছিন্ন হন দুজন। আগের ম্যাচে হাফ সেঞ্চুরি করা রনি তালুকদার পারলেন না এই ম্যাচে আরেকটি হাফ সেঞ্চুরি তুলে নিতে।

২৩ বলে ৪৪ রান করে ফিরেন রনি। এরপর অবশ্য বেশিক্ষণ থাকতে পানেনি লিটন দাশও। সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও শেষ পর্যন্ত পাওয়া হলো না লিটনের। এই ওপেনার ফিরেছেন ৪১ বলে ৮৩ রান করে। এর আগে অবশ্য মোহাম্মদ আশরাফুলকে পেছনে ফেলে দেশের পক্ষে টিটোয়েন্টি ক্রিকেটে দ্রুততম হাফ সেঞ্চুরির মালিক হলেন তিনি। আশরাফুলের ২০ বলে করা হাফ সেঞ্চুরিটা টপকান লিটন মাত্র ১৮ বলে। শেষ পর্যন্ত ৪১ বলে ১০টি চার এবং ৩টি ছক্কার সাহায্যে ৮৩ রান করে ফিরেন লিটন দাশ। তৃতীয় উইকেটে তৌহিদ হৃদয়কে নিয়ে ২৯ কলে ৬১ রান যোগ করেন সাকিব। ১৩ বলে ২৪ রান করে হৃদয় ফিরলেও সাকিব অপরাজিত থাকেন ২৪ বলে ৩৮ রান করে। আর তাতে বাংলাদেশের স্কোর গিয়ে দাঁড়ায় ২০২ রানে। যা দেশের চতুর্থ সর্বোচ্চ দলীয় স্কোর।

২০৩ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই আঘাত হানেন তাসকিন। ইনিংসের প্রথম বলেই পল স্টার্লিংকে ফেরান তাসকিন। এরপর সাকিব প্রতি ওভারেই নিতে থাকে উইকেট। আর তাতেই কোমর সোজা করে দাঁড়ানোর সুযোগ পায়নি আয়ারল্যান্ড। নিজের প্রথম ওভারেই সাকিব ফেরান লরকান টাকারকে। নিজের দ্বিতীয় ওভারে সাকিব তুলে নেন দুই উইকেট। এবার তার শিকার এডায়ার এবং ডিলানি। এই বিপর্যয়ের মাঝে হাল ধরার চেষ্টা করেছিলেন হ্যারি ট্রাক্টর। নিজের তৃতীয় ওভারে বল করতে এসে তাকেও ফেরান সাকিব। সে ওভারেও সাকিব তুলে নেন দুই উইকেট। ২২ রান করে ফিরেন ট্রাক্টর। আর তাকে ফিরিয়ে সাকিব তুলে নেন টিটোয়েন্টি ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ৫ উইকেট। তবে আগের ২০ রানে ৫ উইকেটটা টপকাতে পারেলন না সাকিব।

গতকাল নিলেন ২২ রানে ৫ উইকেট। ৪৩ রানে ৬ উইকেট হারানোর পর কার্টিস ক্যাম্পার চেষ্টা করেন দলকে লজ্জার হাত থেকে রক্ষা করতে। তাকে ফেরান তাসকিন। তার আগে নিজের হাফ সেঞ্চুরি তুলে নেন এই ব্যাটার। ৩০ বলে ৫০ রান করে তাসকিনের বলে বোল্ড হয়ে ফিরেন ক্যাম্পার। শেষ পর্যন্ত আইরিশরা থামে ১২৫ রানে। ১৭ বলে ২০ রান করে অপরাজিত থাকেন গ্রাহাম হুম। সাকিবের ৫ উইকেটের পর তাসকিন নিয়েছেন ৩ উইকেট। ম্যাচ সেরা সাকিব।

পূর্ববর্তী নিবন্ধআ’লীগের নোমানসহ ৩ জনের মনোনয়ন পত্র বৈধ
পরবর্তী নিবন্ধকাশ্মীর গার্মেন্টসের মালিক ও দুই মেয়ের বিরুদ্ধে পরোয়ানা