সাংগ্রাই উৎসবে জলকেলি

বান্দরবান ও কাপ্তাই প্রতিনিধি | শনিবার , ১৬ এপ্রিল, ২০২২ at ৬:২৪ পূর্বাহ্ণ

বান্দরবান ও কাপ্তাইয়ে সাংগ্রাই উৎসব জলকেলিতে মেতেছে মারমা সম্প্রদায়ের তরুণ-তরুণীরা। প্রচলিত আছে জলখেলীর মাধ্যমে মারমা তরুণ-তরুণীরা ভাবের আদান প্রদান করে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়। অতীতের সকল দুঃখ কষ্ট গ্লানি ধুয়ে-মুছে পুরনো বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে বরণ করে নেয়।
বান্দরবান প্রতিনিধি জানান, গতকাল শুক্রবার বিকালে বান্দরবানে সাংগ্রাই উৎসব আয়োজন কমিটির উদ্যোগে সাঙ্গু নদীর চড়ে জলকেলি উৎসবের আয়োজন করা হয়। পাহাড়ি মারমা জনগোষ্ঠীর তরুণ-তরুণী ও শিশু-কিশোররা কয়েকটি ভাগে বিভক্ত হয়ে জলকেলি বা মৈত্রী পানি বর্ষণ খেলায় মেতে ওঠেন। রাতে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এর আগে বৃহস্পতিবার উৎসবের দ্বিতীয় দিন সাঙ্গু নদীর চরে ধর্মীয়ভাবে বুদ্ধমূর্তি স্নান অনুষ্ঠানে মিলিত হয় পাহাড়ের মারমা সম্প্রদায়। অংশ নেয় বৌদ্ধ ধর্মাবলম্বী নারী-পুরুষ। উৎসব উদযাপন কমিটির সাধারণ সম্পাদক শৈটিং মারমা জানান, জলকেলি উৎসবের মাধ্যমে তিনদিনব্যাপী সাংগ্রাই উৎসবের মূল অনুষ্ঠানমালা শেষ হলেও পাহাড়ি পল্লীগুলোতে উৎসব চলবে আরও কয়েকদিন। বর্ষবরণ এবং বর্ষবিদায় অনুষ্ঠানকে মারমা সম্প্রদায় প্রধান সামাজিক উৎসব সাংগ্রাই নামে পালন করে আসছে বহুবছর ধরে।
কাপ্তাই প্রতিনিধি জানান, বাংলা বর্ষবরণ উললক্ষে কাপ্তাই উপজেলার চিৎমরমে মারমা সমপ্রদায় গতকাল মাহা সাংগ্রাই উৎসবের আয়োজন করে। চিৎমরম বৌদ্ধ বিহার মাঠে জল উৎসব ছাড়াও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং বিভিন্ন খেলাধুলা, যাত্রা পরিবেশন এবং পুরস্কার বিতরণের আয়োজন করা হয়। সাংগ্রাই জল উৎসবে ঘিরে চিৎমরমে গ্রামীণ ঐতিহ্যের মেলা বসে। দূর-দূরান্ত থেকে বিপুল সংখ্যক বৌদ্ধ ধর্মাবলম্বী ছাড়াও সাধারণ লোকজনও অনুষ্ঠান উপভোগ করতে চিৎমরমে সমবেত হন। ঐতিহ্য অনুযায়ী অনুষ্ঠানের শুরুতে মারমা তরুণীরা একে অপরের গায়ে জল ছিটিয়ে মাহা সাংগ্রাই উৎসবের শুরু করে।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কাপ্তাই ৪১ বিজিবির অধিনায়ক লে. কর্নেল সাব্বির আহমেদ। চিৎমরম ইউপি চেয়ারম্যান ওয়েশ্লিমং চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডিজিএফআই কাপ্তাই শাখার অধিনায়ক লে. কর্ণেল মো. আলী আক্কাছ। বক্তব্য রাখেন রাঙ্গামাটি জেলা পরিষদ সদস্য অংসুইছাইন চৌধুরী, কাপ্তাই উপজেলা চেয়ারম্যান মো. মফিজুল হক, উপজেলা নির্বাহী অফিসার মুনতাসির জাহান, জেলা পরিষদের প্রাক্তন সদস্য থোয়াইচিং মং মারমা, চন্দ্রঘোনা থানার ওসি ইকবাল বাহার চৌধুরী, ৩২৩ নং চিৎমরম মৌজার হেডম্যান ক্যাওসিং মং মারমা এবং সাংগ্রাই জল উৎসব উদযাপন কমিটির সদস্য সচিব ক্যপ্রু চৌধুরী। যৌথভাবে অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মাংসাং মারমা ও ইসাইনু মারমা।

পূর্ববর্তী নিবন্ধবালু উত্তোলনে হুমকির মুখে পার্কের সীমানা দেয়াল
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ডে চাঁদা না পেয়ে সন্ত্রাসী হামলা, আহত ৪