সময় আছে মাত্র ২০ দিন

নগরের ৪১ ওয়ার্ডে এখনো হয়নি আ. লীগের সম্মেলন

আজাদী প্রতিবেদন | বুধবার , ৩ আগস্ট, ২০২২ at ৬:১৪ পূর্বাহ্ণ

কেন্দ্রীয় ঘোষণা অনুযায়ী চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সম্মেলন ১ অক্টোবর। তার আগে ১ জুলাই থেকে মাসব্যাপী (শোকের মাস আগস্ট ছাড়া) এবং ২০ সেপ্টেম্বরের মধ্যে ওয়ার্ড ও থানা আওয়ামী লীগের সম্মেলন শেষ করার নির্দেশ দিয়েছেন চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় নেতারা। গত ২৫ মে নগরীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ আয়োজিত সদস্য নবায়ন ও নতুন সদস্য সংগ্রহ অনুষ্ঠানে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি মহানগর আওয়ামী লীগের বহুল প্রতীক্ষিত সম্মেলনের তারিখ ঘোষণাসহ এই নির্দেশনা দেন।

কিন্তু কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী মহানগর আওয়ামী লীগের ওয়ার্ড সম্মেলন শুরুতেই হোঁচট খেয়েছে। বলতে গেলে ওয়ার্ড সম্মেলনের কোনো অগ্রগতি নেই। ওয়ার্ড সম্মেলন শেষ না হওয়ায় থানা সম্মেলনেরও নেই তেমন প্রস্তুতি।

পুরো জুলাই মাস জুড়ে কোনো ওয়ার্ড সম্মেলন অনুষ্ঠিত হয়নি। শুধুমাত্র গত জুন মাসের ২৮ তারিখ ৪১ নম্বর দক্ষিণ পতেঙ্গা ওয়ার্ড আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এখন শোকের মাস আগস্ট শুরু হয়েছে। এই মাসে আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠনের কোন সম্মেলন কিংবা কমিটি ঘোষণা হয়নি। মাস জুড়ে শোক দিবসের কর্মসূচি পালন করা হবে। নগরীর ৪২ সাংগঠনিক ওয়ার্ডের মধ্যে ৪১ নম্বর দক্ষিণ পতেঙ্গা ওয়ার্ড বাদে আরো ৪১ ওয়ার্ডের সম্মেলন বাকি রয়েছে। কেন্দ্রীয় ঘোষণা অনুযায়ী এই ৪১ ওয়ার্ডের সম্মেলনের জন্য এখন নগর আওয়ামী লীগের নেতাদের হাতে সময় আছে মাত্র ২০ দিন (১ সেপ্টেম্বর থেকে ২০ সেপ্টেম্বর পর্যন্ত )।

২০ দিনে ৪১ ওয়ার্ডের সম্মেলন কোনোভাবেই সম্ভব নয় বলে জানান নগরীর আওয়ামী লীগের সাংগঠনিক টিমের দুই শীর্ষ নেতা। এই দুই শীর্ষ নেতা আরও বলেন, একদিনে দুই ওয়ার্ডের সম্মেলনও সম্ভব নয়। এদিকে ওয়ার্ড সম্মেলন না হওয়ায় সম্মেলনও অনিশ্চিত হয়ে পড়েছে। ওয়ার্ড ও থানা সম্মেলন ছাড়া শেষ পর্যন্ত নগর আওয়ামী লীগের সম্মেলন কোন পথে যায় সেটা নিয়ে দলীয় নেতাকর্মীদের মধ্যে উদ্বেগ-সৃষ্টি হয়েছে।

এদিকে দক্ষিণ জেলা আওয়ামী লীগের আগামী ১৫ অক্টোবর সম্মেলনকে সামনে রেখে যেসব উপজেলা ও ইউনিয়নে সম্মেলন হয়নি-সেগুলোতে সম্মেলনের তারিখ ঘোষণা করা হয়েছে।

দক্ষিণ চট্টগ্রামের ৮ উপজেলায় ওয়ার্ড সম্মেলন শুরু হয়েছে বলে জানান দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান। তিনি জানান, আনোয়ারা ও কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগের সম্মেলনের তারিখও ঘোষণা করা হয়েছে। ৯ সেপ্টেম্বর আনোয়ারা উপজেলায় এবং ১০ সেপ্টেম্বর কর্ণফুলী উপজেলা আওয়ামী লীগের সম্মেলন। উপজেলা সম্মেলন হবে শুধু আনোয়ারা-কর্ণফুলী, বোয়ালখালী ও বাঁশখালী উপজেলায়। অন্যান্য উপজেলা গুলোতে আগে সম্মেলন হয়েছে।
উল্লেখ্য, নগর আওয়ামীলীগের সর্বশেষ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ২০০৬ সালের ২৬ জুন নগরীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে। ওই সম্মেলনে প্রয়াত এবিএম মহিউদ্দিন চৌধুরীকে সভাপতি এবং প্রয়াত কাজী এনামুল হক দানুকে সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিল। পরবর্তীতে সাধারণ সম্পাদক কাজী এনামুল হক দানু মারা গেলে ২০১৩ সালের সেপ্টেম্বরে প্রয়াত এবিএম মহিউদ্দিন চৌধুরীকে সভাপতি ও আ জ ম নাছির উদ্দীনকে সাধারণ সম্পাদক করে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের কমিটি করা হয়। তখন আর সম্মেলন হয়নি। কেন্দ্র থেকেই এই কমিটি ঘোষণা করা হয়েছিল।

পরবর্তীতে ২০১৭ সালের ১৫ ডিসেম্বর এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুর পর সিনিয়র সহ সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরীকে দলের ভারপ্রাপ্ত সভাপতি করেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখন মাহতাব উদ্দিন চৌধুরী ও আ জ ম নাছির উদ্দীনের নেতৃত্বে মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক কার্যক্রম চলছে।

পূর্ববর্তী নিবন্ধকেজিতে ৩ টাকা কমল এলপিজি
পরবর্তী নিবন্ধদুই মাসেও কমিটি হয়নি নেই সাংগঠনিক কর্মসূচি