সম্মেলনের তিনমাস পরও হল না পূর্ণাঙ্গ কমিটি

নগর স্বেচ্ছাসেবক লীগ ।। নেতাকর্মীরা হতাশ

আজাদী প্রতিবেদন | রবিবার , ১৯ সেপ্টেম্বর, ২০২১ at ৫:৫৩ পূর্বাহ্ণ

চট্টগ্রাম নগর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন হয়েছে ১৯ জুন। গঠনতন্ত্র অনুযায়ী পূর্ণাঙ্গ কমিটি করার জন্য আহবায়ক কমিটির মেয়াদ থাকে ৯০দিন। কিন্তু সম্মেলনের ৯০ দিনের মধ্যেও কেন্দ্র থেকে কোন কমিটি ঘোষণা না করায় পদপ্রত্যাশী ও ত্যাগী নেতাকর্মীরা হতাশ হয়ে পড়ছেন।
উল্লেখ্য দীর্ঘ ২০ বছর পর নগর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল গত ১৯ জুন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে। ভার্চুয়ালি এই সম্মেলন খুবই শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। সম্মেলনের এক সপ্তাহ পর থেকে কেন্দ্রের শীর্ষ নেতারা কমিটি ঘোষণার প্রতিশ্রুতি দিয়ে আসলেও এখনো পর্যন্ত সে কমিটি ঘোষণা করতে পারেননি। বলতে গেলে নগর স্বেচ্ছাসেবক লীগের নতুন কমিটির জট যেন খুলছেইনা। এজন্য কেন্দ্রীয় নেতারা চট্টগ্রামের নেতাদের দুষছেন। চট্টগ্রামের শীর্ষ নেতাদের নানান তদবিরের কারনে শেষ পর্যন্ত কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক চট্টগ্রামের কমিটির জন্য প্রধানমন্ত্রীর দ্বারস্থ হয়েছেন। চলতি মাসেই নগর স্বেচ্ছাসেবক লীগের কমিটি ঘোষণা করা হবে বলে কেন্দ্রীয় একটি সূত্র নিশ্চিত করেছেন।
সম্মেলনের আগে সম্মেলন প্রস্তুতি কমিটির মাধ্যমে যারা নতুন কমিটিতে আসতে চান-তাদের বায়োডাটা নিয়েছিলেন কেন্দ্রীয় কমিটি। প্রায় হাজার জনের বায়োডাটা জমা পড়েছে নতুন কমিটির জন্য। সম্মেলনের দিন(১৯ জুন) দ্বিতীয় অধিবেশনে ৪২ জন নেতাকর্মী নিজেদের সভাপতি প্রার্থী হিসেবে এবং ৩৩ জন নিজেদের সাধারণ সম্পাদক প্রার্থী হিসেবে ঘোষণা দিয়ে ফরম পূরণ করেন। কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের দুই শীর্ষ নেতা এতদিন শোকের মাস আগস্টে কমিটি ঘোষণা করা যাবে না বলেছিলেন। এখন সেপ্টেম্বরও চলে যাচ্ছে তারপরও কমিটি ঘোষণার কোন উদ্যোগ না দেখে পদপ্রত্যাশী ও ত্যাগী নেতাকর্মীরা হতাশাগ্রস্ত হয়ে পড়েছেন।
সভাপতি এবং সাধারণ সম্পাদক পদের জন্য যাদের নাম কেন্দ্রে বেশ আলোচিত হচ্ছে এরকম কয়েকজনের সাথে গত দুইদিন ধরে কথা হলে তারা তাদের হতাশার কথা জানান। সভাপতি-সাধারণ সম্পাদকের জন্য দলীয় ফরম পূরণ করা ৭৫ জন প্রার্থীর মধ্যে সম্ভাবনাময় ৪জন প্রার্থীর ঘুম নেই। শেষ মুহূর্তে কারা আসছেন নগর স্বেচ্ছাসেবক লীগের কমিটিতে এই নিয়ে জল্পনা কল্পনার শেষ নেই।
চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের নতুন কমিটির ব্যাপারে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি নির্মল রঞ্জন গুহের কাছে জানতে চাইলে তিনি আজাদীকে জানান, চট্টগ্রামের কমিটি অনেক আগেই হয়ে যাওয়ার কথা। আগস্ট শোকের মাস হওয়াতে আমরা কমিটি দিইনি। এখন কমিটি হয়ে যাবে। চট্টগ্রামের কমিটির জন্য আমরা অনেকের বায়োডাটা পেয়েছি। যাচাই-বাছাই শেষে সবার সাথে পরামর্শ করে আমরা চট্টগ্রামে একটি সুন্দর কমিটি উপহার দেবো। যারা দলের জন্য ত্যাগী-পরীক্ষিত তাদের কমিটিতে মূল্যায়ন করা হবে।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধযুবককে পিটিয়ে হত্যার চেষ্টা!