সমাপনী দিনে মঞ্চস্থ ‘পুণ্যাহ’

শেষ হলো প্রতিনিধি নাট্যোৎসব

| শুক্রবার , ৩ ফেব্রুয়ারি, ২০২৩ at ১০:০৪ পূর্বাহ্ণ

দ্রোহে প্রেমে সংগ্রামে, এসো নাটকের প্রাঙ্গণে’ স্লোগানে ২৭ জানুয়ারি শুরু হওয়া প্রতিনিধি নাট্য সম্প্রদায়ের সপ্তাহব্যাপী নাট্যোৎসবের গতকাল ছিল সপ্তম ও সমাপনী দিন। উৎসব উপলক্ষে গ্রুপ থিয়েটারভুক্ত বিভিন্ন দলের অংশগ্রহণে শিল্পকলায় বসেছিল নাট্যকর্মীদের মিলন মেলা। সমাপনী পর্ব শুরু হয় বিকেল পাঁচটায় জেলা শিল্পকলা একাডেমির অনিরুদ্ধ মুক্তমঞ্চে। প্রতিনিধির প্রতিষ্ঠার ৪৩ বছরের উৎসবের সমাপনী পর্বের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

অতিথি ছিলেন অভিনেতা রবিউল আলম, অভিনেতা ম. সাইফুল আলম চৌধুরী, অভিনেতা সনজীব বড়ুয়া। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাট্যোৎসব উদযাপন পর্ষদের আহ্বায়ক হাসান জাহাঙ্গীর। প্রধান অতিথি বলেন, স্বাধীনতা পরবর্তী সময়ের নাটককে এগিয়ে নিতে প্রতিনিধি নাট্য সম্প্রদায় উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে।

এই দলের দলপ্রধান ও অন্যান্য সদস্যরা নাটককে সমৃদ্ধ করেছে। নাট্যোৎসব উদযাপন পর্ষদের আহ্বায়ক হাসান জাহাঙ্গীর বলেন, মুক্তিযুদ্ধের চেতনা সমৃদ্ধ নাট্য কর্মকাণ্ডকে বেগবান করা ও বাঙালি সংস্কৃতিকে সমুন্নত রাখার লক্ষে সুস্থ নাটক মঞ্চায়ন করাই ছিল আমাদের ৪৩ বছরের পথচলার বড় চ্যালেঞ্জ। প্রতিনিধির নাট্যকর্মী দিলরুবা খানমের সঞ্চালনায় অনিরুদ্ধ মুক্তমঞ্চে সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করে ওড়িশী অ্যান্ড টেগোর ডান্স মুভমেন্ট সেন্টার, সঙ্গীত পরিবেশন করেন শংকর দে, হাসান জাহাঙ্গীর, শান্তা গুহ, আফরোজা জুলি। উৎসব ঘোষণা পাঠ করেন নাট্যকর্মী অঞ্চল চৌধুরী। চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে উৎসবের সমাপনী সন্ধ্যায় মঞ্চস্থ হয় নাটক ‘পুণ্যাহ’। বদরুজ্জামান আলমগীর রচিত নাট্যকেন্দ্র প্রযোজিত নাটকটির নির্দেশনা দিয়েছেন ইউসুফ হাসান অর্ক। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ঝুনা চৌধুরী, ইকবাল বাবু, ইউসুফ হাসান অর্ক, শেখ মাহবুবুর রহমান, খন্দকার সাজিয়া আফরিন, সংগীতা চৌধুরী, রামকৃষ্ণ মিত্র, সাইফুল ইসলাম সরকার, হাবিব মাসুদ, নূর এ আলম নয়ন, সংগীতা চৌধুরী, ইবতেসাম মাহমুদ শ্যামা, মনামী ইসলাম, শহিদুল্লাহ সবুজ, কৌশিক বিশ্বাস, সাজিদ উচ্ছ্বাস, তন্ময় আশরাফ, এস আই রাজ, ইফাত আরা, নারিন আফরোজ, ঐন্দ্রিলা মজুমদার, ফারহান রুমি, রাজীব আহমেদ, প্রশান্ত স্বর্ণকার ও নির্ঝর অধিকারী। আলোক পরিকল্পনা অম্লান বিশ্বাস। পোশাক পরিকল্পনা সাজিয়া আফরিন। কোরিওগ্রাফি প্রান্তিক দেব।

পূর্ববর্তী নিবন্ধআজ সদারঙ্গের ২৬তম জাতীয় উচ্চাঙ্গ সংগীত সম্মেলন শুরু
পরবর্তী নিবন্ধবিপিএলের শেষ রাউন্ড মাঠে গড়াচ্ছে আজ