সব মাধ্যমে ভাষার সুন্দর ও পরিশীলিত প্রয়োগ হোক ভাষার মাসে আমাদের অঙ্গীকার

শেখ বিবি কাউছার | বৃহস্পতিবার , ১৭ ফেব্রুয়ারি, ২০২২ at ৬:২২ পূর্বাহ্ণ

ভাষা মহান আল্লাহতায়ালার এক অপূর্ব নিয়ামত। পৃথিবীতে মানুষের মতো আর অন্য কোন প্রাণী ভাষা দিয়ে তার অভিব্যক্তি প্রকাশ করতে পারে না। একজন মানুষের মুখের ভাষা দিয়ে তার ব্যক্তিত্ব,রুচিবোধ, কোন মতাবলম্বী তা অনুমান করা যায়। বর্তমান সময়ে আমরা ভাষাটা বেশি প্রকাশ করছি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে।
এখন কথা হল ভাষাটা আমরা সামাজিক যোগাযোগ মাধ্যমে কিভাবে ব্যবহার করছি? আমরা জানি মুখের কথা ধনুকের ন্যায় যা একবার ছুড়লে আর ফিরে আসে না। তাই এসব সামাজিক যোগাযোগ মাধ্যমেগুলোতে আমাদের প্রতিটি কথা ও বাক্যে প্রয়োগে হতে হবে অনেক সংযমী। যুগে যুগে বহু মনীষী মুখের ভাষা সঠিক প্রয়োগের মাধ্যমে মানুষের মন জয় করেছেন। আমাদের প্রিয় নবি করীম (সাঃ) এর বিদায় হজ্বের ভাষণ তার উজ্জ্বল দৃষ্টান্ত। নবীজি (সাঃ) এর বিদায় হজ্বের ভাষণ ছিল সমগ্র মানব জাতির জন্য মুক্তির দিকনির্দেশনা। কিংবদন্তি মার্টিন লুথার কিং এর ও ঐধাব ধ উৎবধস এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণটিও ছিল সুন্দর ভাষা প্রয়োগের অপূর্ব নিদর্শন যা জয় করেছে কোটি কোটি মানুষের মন। বর্তমান বিশ্বের অধিকাংশ মানুষ নিজস্ব মতামত, ভাবের আদান-প্রদান বিনিময় করার জন্য বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করছে।বিভিন্ন তথ্য থেকে জানা যায় তরুণদের মধ্যে এ হার আরও বেশি।প্রায় ৯০ শতাংশ।
আমাদের দেশে যারা ইন্টারনেট ব্যবহার করে তাদের ৮০ শতাংশ মানুষের রয়েছে ফেসবুক অ্যাকাউন্ট। ইন্টারনেটের বদলৌতে সামাজিক যোগাযোগের মাত্রা অতীতের তুলনায় বেড়ে গেছে বহুগুণ। সুন্দর ও সঠিক ভাষা প্রয়োগের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোকে আমরা করে নিতে পারি মানবিক মূল্যবোধের প্রচারের অন্যতম হাতিয়ার। ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম গুলোতে শেয়ার করা ছবি, ভিডিও, লেখা ইত্যাদির উপর মন্তব্য করা যায় স্বাধীনভাবে।কিন্তু সেই স্বাধীনতা যেন অন্যের কষ্টের কারণ না হয়ে দাঁড়ায় সেদিকেও লক্ষ রাখা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। অতএব, বিভিন্ন মাধ্যমে ভাষার সুন্দর ও পরিশীলিত প্রয়োগ হোক ভাষার মাসে আমাদের এই অঙ্গীকার। ভাষার জন্য আত্মদানকারী সকল ভাষা সৈনিকের প্রতি রইল অম্লান শ্রদ্ধা। লেখক: প্রভাষক।

পূর্ববর্তী নিবন্ধবাংলাদেশ শিশুসাহিত্য একাডেমির ব্যতিক্রমী আয়োজন
পরবর্তী নিবন্ধমাতৃভাষার প্রতি কেন এই উপেক্ষা!