‘সবাই মিলে বাংলাদেশ’ ও বিদ্যানন্দের ইফতার

আজাদী প্রতিবেদন | শনিবার , ১ এপ্রিল, ২০২৩ at ৫:১২ পূর্বাহ্ণ

নগরীর সিআরবির শিরীষতলার মোড়ে অস্থায়ী প্যান্ডেল টানিয়ে ‘সবাই মিলে বাংলাদেশ’ স্লোগানে গত বছরের মতো এবার ইফতারের আয়োজন করছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। চট্টগ্রামে ১২শ রোজাদারের জন্য প্রতিদিন এই আয়োজন করছে স্বেচ্ছাসেবী সংগঠনটি। এর মধ্যে সিআরবিতে আয়োজন থাকছে ৫শ জনের। এই কাজে সহায়তা করছেন প্রায় শ’খানেক স্বেচ্ছাসেবী। এ স্বেচ্ছাসেবীদের অধিকাংশই শিক্ষার্থী।

 

গতকাল সিআরবিতে গিয়ে দেখা গেছে, বিভিন্ন ধরনের মুখরোচক ইফতারির প্লেট সামনে নিয়ে সাইরেনের অপেক্ষা করছেন রোজাদাররা। এদেরই একজন আবুল হোসেন। তিনি বলেন, ভ্যানে তরমুজ বিক্রি করি। সিআরবিতে দ্বিতীয় রমজান থেকেই ইফতার করছি। এখানে ইফতার করে শান্তি লাগছে। তাই

প্রতিদিনই চলে আসছি। এখানে সবাই আপ্যায়ন করেন। এটি খুব ভালো লাগে। আমরা গরিব মানুষ। টাকা দিয়ে এত ভালো খাবার খেতে পারি না।

বিদ্যানন্দের একজন স্বেচ্ছাসেবী জানান, রোজাদারদের চিকেন তেহেরি, বিরিয়ানি, শরবত, বিস্কুট, খেজুর এবং আপেল, ছোলা, মুড়ি, পেঁয়াজু, বেগুনি দেয়া হচ্ছে। তবে কোনদিন কি দেয়া হবে সেটি আগে থেকে শিডিউল করা থাকে। রোজার প্রথমদিন থেকে শুরু হওয়া এই কার্যক্রম চলবে ৩০ রোজা পর্যন্ত।

 

বিদ্যানন্দ ফাউন্ডেশনের বোর্ড মেম্বার জামাল উদ্দিন বলেন, বিদ্যানন্দ ফাউন্ডেশন প্রতিবছরের ধারাবাহিকতায় এবারও রোজায় সাধারণ ও সুবিধাবঞ্চিত মানুষের জন্য ইফতারির আয়োজন করেছে। প্রতিদিন প্রায় ১২শ মানুষের ইফতারির ব্যবস্থা করা হয়েছে। এখানে আমরা ৫০০ মানুষের বসার ব্যবস্থা করেছি।

সিটির বাইরে ও ভেতরে ভ্রাম্যমাণ গাড়ি করে বাকিগুলো বিতরণ করা হচ্ছে। প্রসঙ্গত, বিদ্যানন্দ একটি স্বেচ্ছাসেবী সংগঠন। আনন্দের মাধ্যমে শেখাএ মূলমন্ত্র থেকেই বিদ্যানন্দের সৃষ্টি। পড়বো, খেলবো, শিখবো এ স্লোগানকে সামনে রেখে ২০১৩ সালের ২২ ডিসেম্বর নারায়ণগঞ্জের প্রত্যন্ত এক গ্রাম থেকে বিদ্যানন্দের

কার্যক্রম শুরু হয়। সুবিধাবঞ্চিত শিশুদের জন্য বিনামূল্যে শিক্ষা কার্যক্রম শুরু করে পরবর্তীতে আরও নানামুখী উদ্ভাবনী প্রকল্প পরিচালনার মধ্য দিয়ে বিদ্যানন্দ আজ দেশেবিদেশে আলোচিত ও অনুকরণীয় স্বেচ্ছাসেবী সংগঠন হিসেবে পরিচিতি লাভ করেছে।

পূর্ববর্তী নিবন্ধডিজিটাল নিরাপত্তা আইন অবিলম্বে স্থগিত করুন
পরবর্তী নিবন্ধতিন মাসে নির্যাতন ও হয়রানির শিকার ৫৬ সাংবাদিক