সততার জীবন কঠিন কিন্তু সম্মানের

হৈমন্তী তালুকদার | শুক্রবার , ১৫ মার্চ, ২০২৪ at ৫:০৯ পূর্বাহ্ণ

সৎ চিন্তায় সততার সঙ্গে জীবিকা নির্বাহ করার মানসিকতা প্রত্যেকের তৈরি হোক। সৎ মানুষের জীবনে সবকিছুর পিছনে সৎ মানসিকতা থাকে বলেই সৎভাবে জীবিকা নির্বাহ করতে পারে একবিন্দু সুখও স্বাচ্ছন্দের জন্য শতো কষ্ট করে তবেই একগুচ্ছ সুখ অর্জন করতে হয়।

সৎ মানুষের জীবনের ত্যাগের গল্পটা সবার জানা থাকে না। সম্মান অর্থ থেকেও বড় কিন্তু অর্থ ছাড়াও জীবন কঠিন। কিন্তু আমাদের সমাজে কিছু জীবিকা মানেই অর্থ অর্জন নয়, কিছু জীবিকার মধ্যে সমাজের উন্নয়ন জড়িত থাকে। পৃথিবীর কিছু মানুষ ও পরিবার সৎ আছে বলেই পৃথিবী এখনো সুন্দর।

যারা সকলকে ভালো রাখার জন্য কাজ করে, সকলের সুখ নিয়ে নিজেরা ভালো থাকার লড়াই করে, কাড়ি কাড়ি টাকা না হোক সৃষ্টিকর্তা তাদের জন্য সবসময় সুন্দর ও সম্মানের জীবন দিয়ে থাকেন। সৎ জীবন শান্তির জীবন। তাই সকলকে সৎভাবে জীবিকা নির্বাহ করে ভালো থাকার চেষ্টা করা উচিত।

এই যে এতো ভেজাল, রমজান এলেই জিনিসপত্রের অতিরিক্ত দাম জনজীবনে দুর্ভোগ বাড়ে। আমাদের দেশে সব জায়গায় যদি মানুষ একাগ্রতা, নিষ্ঠা ও সৎভাবে জীবিকা নির্বাহ করতো হয়তো আমাদের দেশটা সত্যি সোনার বাংলাদেশ হতো। কিন্তু খাদ্য, ঔষধ, চিকিৎসায় সবকিছুতে মানুষের লোভ লালসার শিকার হয় সাধারণ মানুষ।

কখনো নিষ্পাপ প্রাণ যায়, কখন মানুষ দুরারোগ্য রোগে আক্রান্ত হয়। কী হবে এতো অর্থের? জীবনের চেয়ে আজ যেন সবকিছুই দামী। মানুষের মধ্যে নেই মানবতা, সততা, মায়া আর ভালোবাসা। দিনদিন মানুষ হচ্ছে স্বার্থপর, নিষ্ঠুর বিবেকহীন।

সৎ মানসিকতা সৎ জীবনের জন্য খুব জরুরি। অর্থ বিত্ত থেকেও সম্মান অনেক মর্যাদার সকলকে তা অনুধাবন করে চলতে হবে। হয়তো কঠিন কিন্তু বড্ড শান্তির। একটা গাড়ি আর বাড়ি করাই পৃথিবীতে সবকিছু নয়। মানুষের অধিকার ছিনিয়ে নিয়ে গাড়ি বাড়ি করে হয়তো সুখ হবে কিন্তু সম্মান কখনো থাকবে না।

মানুষের মুখে হাসি ফোটানো, মানুষের প্রাপ্য অধিকার দেওয়া পূণ্যের কাজ। এই কাজ করাটা কিছু পেশায় অনেক কষ্টের। আড়ালে থেকে যায় কতো অপেক্ষা, একাকীত্ব, বিষাদের প্রহরে ও সৎ থাকার অজানা গল্প।

কিন্তু আমাদের সামাজিক প্রেক্ষাপটে অর্থ না থাকলে কদর হয় না, সম্মান দেয় না, ভেদাভেদ করে এটাও সত্যি। তবে সকল শ্রেণিপেশার মানুষ যদি সৎচিন্তা নিয়ে নিজ নিজ দায়িত্ব পালন করে তাহলে কোনও অনিয়ম বিশৃঙ্খলা থাকতো না।

সাদামাটাভাবে জীবন সুন্দর তবুও কিছু ইচ্ছে, সাগর দেখার সাধ, সবুজে হারিয়ে যাওয়ার আনন্দগুলো সময়ের সুযোগের জন্য বাঙবন্দী থাকে দিনের পর দিন এটাও মিথ্যে নয়। সৎ মানুষের জীবনসঙ্গী হতে গেলে তাকেও অনেক সুন্দর চিন্তার অধিকারী হতে হয়। অনেক ত্যাগ করতে হয়। একার হাতে অনেক কিছু সামলে নিতে হয়, মেনে ও মানিয়ে নেয়ার ছোট বড় গল্প তো আছেই। কেউ কি তা জানে? নিঃশব্দে নোনাজলে বালিশ ভেজে রোজ পাওয়া না পাওয়ার হিসেব কষে। তবুও কেন জানি অপেক্ষার বারোমাস সুন্দর। সুন্দর তখনই সৌন্দর্য হয় যখন তা সত্য হয়।

সততার জীবনের যা কিছুই আছে, কৃতজ্ঞতা সৃষ্টিকর্তার কাছে, তবে আশায় বাঁধে মন একদিন সুদিন আসবে। শতো অপেক্ষার বদলে ভালো কাজের স্বীকৃতি হবে। পৃথিবীর সকল মানুষও সৎ চিন্তায় এগিয়ে যাক।

জীবনে ভালো থাকতে গেলে খুব বেশি অর্থের দরকার হয় না মনের শান্তি ও সম্মান সবচেয়ে বড় পাওয়া। কথায় বলে, মানুষের দোয়া ও আশীর্বাদে নাকি অনেক শক্তি থাকে। সুস্থ শরীরে কিছু আশা পূরণে সকলকে নিয়ে মিলেমিশে শান্তিতে থাকতে পারাটাই কোন কোন মানুষের লালিত স্বপ্ন। ছোট্ট জীবনে এর চেয়ে বেশি কিছু চাওয়ার নেই। সুস্থ শরীরে সাদামাটাভাবে জীবনে চাকচিক্য কম থাকলেও সম্মানের কমতি হয় না। সকলে সুখী হোক, আমরাও সুখে বাস করি। সৎ চিন্তায় সততার সঙ্গে জীবিকা নির্বাহ করি। জীবন সুন্দর হোক সত্য, সুন্দর ভাবনায়।

পূর্ববর্তী নিবন্ধজন্মভূমি
পরবর্তী নিবন্ধজুম’আর খুতবা