সকাল থেকে মেঘলা বিকালে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি

ফাল্গুনের শেষে কালবৈশাখীর আভাস

আজাদী প্রতিবেদন | রবিবার , ২১ ফেব্রুয়ারি, ২০২১ at ৬:৫৮ পূর্বাহ্ণ

এবার শীতকালে চট্টগ্রামে বৃষ্টির দেখা না মিললেও বসন্তের শুরুতে পড়েছে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। গতকাল শনিবার সকাল থেকে চট্টগ্রামের আকাশ মেঘলা থাকলেও বিকাল চারটার দিকে বৃষ্টির দেখা মেলে। নগরীর বেশ কয়েকটি স্থানে কিছু সময়ের জন্য বৃষ্টি হয়। এদিকে ফাল্গুনের শেষের দিকে কালবৈশাখী হতে পারে বলে আভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।
চট্টগ্রাম আবহাওয়া অফিস গতকাল শনিবার সন্ধ্যা ৬টার স্থানীয় পূর্বাভাসে জানিয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রামের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সেই সাথে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকা এবং তৎসংলগ্ন এলাকায় হালকা ধরনের কুয়াশা পড়তে পারে।
রাত ও দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। উত্তর উত্তর-পশ্চিম দিক হতে ঘণ্টায় ১০-১৬ কি.মি. বেগে বাতাস প্রবাহিত হতে পারে। গতকাল চট্টগ্রামে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.৮ ডিগ্রি সেলসিয়াস।
চট্টগ্রাম আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ আবদুল হান্নান দৈনিক আজাদীকে বলেন, এখন বাতাস দক্ষিণ দিক থেকে প্রবাহিত হচ্ছে। তাই সাগরের আদ্র বাতাসের কারণে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি পড়েছে। এটি স্বাভাবিক বিষয়। সবসময় শীতকালে বৃষ্টি হয়। এবার বিলম্বে বৃষ্টির আভাস মিলেছে।
তিনি বলেন, এবার ফাল্গুনের শেষে এবং চৈত্রের শুরুর দিকে কালবৈশাখী হওয়ার সম্ভাবনা রয়েছে। স্বভাবত চৈত্র, বৈশাখ ও জ্যৈষ্ঠ-এ সময়ে কালবৈশাখী হয়ে থাকে।

পূর্ববর্তী নিবন্ধখাল-নালায় ময়লা-আবর্জনা ফেলা দণ্ডনীয় অপরাধ
পরবর্তী নিবন্ধচট্টগ্রামের আহমেদ ইকবালসহ ২১ গুণী নিলেন একুশে পদক