ষষ্ঠ রাউন্ড শেষে শীর্ষে আবাহনী, দ্বিতীয় মুক্তিযোদ্ধা

১৮ দিনের বিরতিতে প্রিমিয়ার ক্রিকেট লিগ

ক্রীড়া প্রতিবেদক | শুক্রবার , ৫ এপ্রিল, ২০২৪ at ৭:০১ পূর্বাহ্ণ

গত মঙ্গলবার শেষ হয়েছে চট্টগ্রাম প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের ষষ্ঠ রাউন্ড। এরপর লম্বা বিরতি দেওয়া হয়েছে লিগে। আগামী ২০ এপ্রিল থেকে আবার লিগের বাকি খেলাসমূহ শুরু হতে পারে। সে হিসেবে ১৮ দিনের বিরতি পেল ক্রিকেট লিগ। এতদিনের বিরতি দুনিয়ার কোন লিগে আছে কিনা সেটা বলা মুশকিল। এদিকে লিগের যে ষষ্ঠ রাউন্ড সম্পন্ন হয়েছে তাতে পয়েন্ট তালিকার সবার উপরে অবস্থান করছে বর্তমান চাম্পিয়ন আবাহনী। ৬ ম্যাচের সবকটিতে জিতে তাদের পয়েন্ট ১৮। যদিও আরেক শিরোপা প্রত্যাশী মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের পয়েন্টও সমান ১৮। তারাও টানা ছয়টি ম্যাচে জিতেছে। হারেনি একটি ম্যাচও। তবে নেট রান রেটের ভিত্তিতে এগিয়ে থাকায় আবাহনীর অবস্থান এক নম্বরে। আবাহনীর রান রেট যেখানে ২.১৭৫ সেখানে মুক্তিযোদ্ধার রান রেট ০.৭৬৮। অপর দুই শিরোপা প্রত্যাশী দল বর্তমান রানার আপ চট্টগ্রাম বন্দর ক্রীড়া সংস্থা এবং ব্রাদার্স ইউনিয়ন ক্লাব হেরেছে একটি করে ম্যাচ। ফলে ৬ ম্যাচে তাদের পয়েন্ট ১৫। তবে লিগের শিরোপা লড়াই বেশ ভাল ভাবেই জমে উঠেছে। কারণ এখনো শিরোপা প্রত্যাশি দল গুলোর নিজেদের মধ্যকার খেলা বাকি রয়ে গেছে। বিশেষ করে আবাহনীমুক্তিযোদ্ধ্‌, আবাহনী ব্রাদার্স, আবাহনীপাইরেটস, ব্রাদার্সমুক্তিযোদ্ধা, ব্রাদার্সবন্দর, মুক্তিযোদ্ধাবন্দর, আবাহনীবন্দর এসব ম্যাচ এখনো বাকি। তাই বলা যায লিগের শিরোপা লড়াইটা বেশ জমে বুঠেছে। আর এবারের লিগ শিরোপা জিততে হলে কঠিন লড়াই করতে হবে দল গুলোকে। এবারের লিগ শিরোপা জিততে পারলে হ্যাটট্রিক শিরোপা জেতা হয়ে যাবে আবাহনীর। অপরদিকে বাকিরা চাইবে আবাহনীকে হ্যাটট্রিক থেকে বঞ্চিত রাখতে। কারণ একাধিক দল এবারে লিগ শিরোপার জন্য নিজেদের দাবিদার করে রেখেছে। আগামী ২০ এপ্রিল আবাহনী এবং পাইরেটসের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে লিগের বাকি অংশ। আর সেদিন থেকে পুনরায় লিগের খেলা সমূহ শুরু হলে তখন বুঝা যাবে কোনদিকে গড়াচ্ছে খেলার গতি। কারণ লম্বা বিরতির পর ক্রিকেটাররা মাঠে আবার কতটা নিজেদের মেলে ধরতে পারে সেটাও একটা দেখার বিষয়।

এবারের প্রিমিয়ার ক্রিকেট লিগের শিরোপা নির্ধারনী লড়াইটা যেমন জটিল তেমনি রেলিগেশন লিগটা যেন আরো বেশি জটিল। কারণ কোন দলটি এবারে প্রথম বিভাগে নেমে যাবে সেটা বলা মুশকিল। কারন সেখানেও চলছে কঠিন লড়াই। এরই মধ্যে লিগের ষষ্ঠ রাউন্ড শেষ হয়ে গেলেও জয়হীন রয়েছে দুটি ক্লাব। আর সে দুটি ক্লাব হচ্ছে শহীদ শাহজাহান সংঘ এবং সিটি কর্পোরেশন একাদশ। এই দুই ঐতিহ্যবাহি ক্লাবের ভাগ্যেই কি ঘটবে রেলিগেশনের খড়গ নাকি অন্য কোন দল নেমে যাবে প্রথম বিভাগে তা জানতে অপেক্ষা করতে হবে এখনো। যদিও একটি করে জয় পেয়েছে ইস্পাহানী স্পোর্টিং ক্লাব এবং মোহামেডান স্পোর্টিং ক্লাব। তাই তারা কিছুটা হলেও স্বস্তিতে আছে। কিন্তু পরের পাঁচ রাউন্ডের খেলায় যদি বাকি দলগুলো একাধিক জয় তুলে নেয় বিশেষ করে এখনো জয় না পাওয়া দুটি দল শাহজাহান সংঘ এবং সিটি কর্পোরেশন একাদশ তখন হিসেবটা পাল্টে যাবে। লড়াইটা তখন আরো কঠিন হয়ে যাবে। তাই লিগের শিরোপা লড়াই এবং রেলিগেশন লড়াই দুটোই চলছে সমানতালে। দুটোতেই চলছে দারুন প্রতিদ্বন্দ্বীতা।

শিরোপা লড়াইয়ের জন্য বেশ কয়েকটি দল শক্তিশালী হয়ে মাঠে নেমেছিল। তাদের মধ্যে আবাহনী, মুক্তিযোদ্ধা, ব্রাদার্স ইউনিয়ন, পাইরেটস অব চিটাগাং ছিল অন্যতম। কিন্তু এরই মধ্যে তিনটি ম্যাচে হেরে শিরোপা লড়াই থেকে ছিটকে গেছে পাইরেটস। তাদের শিরোপা লড়াইয়ে ফেরারও আর সম্ভাবনা নেই। গত আসরের রানার আপ বন্দর কর্তৃপক্ষ ক্রীড়া সংস্থা এবারে তেমন শক্তিশালী দল গঠন না করলেও টানা পাঁচ ম্যাচে জিতেছে তারা। ষষ্ঠ ম্যাচে এসে হোঁচট খেয়েছে। তাই লড়াইয়ে আছে তারাও। অপরদিকে ব্রাদার্স ইউনিয়ন হেরে গেছে একটি ম্যাচে। তারা কিছুটা হলেও ব্যাকফুটে। কাজেই লড়াইটা বলতে গেলে এখন মুক্তিযোদ্ধা এবং আবাহনীর মধ্যে। যদিও তাদেরকে আরো বেশ কয়েকটি কঠিন ম্যাচ জিততে হবে। তবে শেষ পর্যন্ত কার ঘরে যায় এবারের প্রিমিয়ার লিগের শিরোপা সেটা বলে দেবে সময়ই। তবে একেবারে উত্তেজনা ছড়িয়ে যে লিগ শেষ হবে সেটা বলা যায় নিশ্চিত করেই।

পূর্ববর্তী নিবন্ধটি-টোয়েন্টি সিরিজেও হোয়াইট ওয়াশ বাংলার নারীরা
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ১৪.০৭ কোটি টাকা