শেখ ফজলুল হক মনি

শুভাশীষ দত্ত ভানু | বুধবার , ১৪ ডিসেম্বর, ২০২২ at ৮:৫৬ পূর্বাহ্ণ

বঙ্গবন্ধুর ভাগ্নে এবং বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও মুজিব বাহিনীর স্রষ্টা এবং মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শেখ ফজলুল হক মনি। ১৯৩৯ সালের ৪ঠা ডিসেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। তাঁর বাবা নুরুল হক এবং মা আছিয়া বেগম বঙ্গবন্ধুর বড় বোন। তিনি ঢাকা নবকুমার স্কুল থেকে ১৯৫৬ সালে এস এস সি, ১৯৫৮ সালে এইচ এস সি এবং ১৯৬০ বরিশাল ব্রজমোহন কলেজ থেকে বি, এ এবং ১৯৬২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এম, এ এবং আইনে বিষয়ে ডিগ্রি লাভ করেন।

ছাত্র জীবন থেকেই তিনি রাজনীতির সাথে জড়িত ছিলেন। ১৯৬২ সাল থেকে ১৯৬৩ সাল মেয়াদে মুজিবের আদর্শে বলিয়ান শেখ মনি তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্রলীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন এবং দীর্ঘসময় ছাত্রসমাজের নেতৃত্ব দেন। সাধারণ শিক্ষার্থীদের অধিকার আদায়ে তিনি বারংবার অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করেছেন। শেখ ফজলুল হক মনি ছিলেন একাধারে রাজনীতিবিদ, মুক্তিযুদ্ধের সংগঠক, সাংবাদিক, কলাম লেখক, ছোট গল্পকার, তাত্ত্বিক, দার্শনিক এবং ভবিষ্যত স্বপ্নদ্রষ্টা।

বঙ্গবন্ধুর ভাগ্নে হিসেবে নয় ষাটের দশকের শুরু থেকেই মনি নিজের মেধা ও অসাধারণ সাংগঠনিক ক্ষমতা বলে দেশের ছাত্র ও যুব সমাজের কাছে সমুজ্জ্বল হয়ে উঠেছিলেন।

১৯৬৬ সালে ৬ দফা আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করার দায়ে তার বিরুদ্ধে হুলিয়া জারি করা হয় এবং তাঁকে গ্রেপ্তার করা হয়। এ সময় বিভিন্ন অভিযোগে তার বিরুদ্ধে ৮টি মামলা দায়ের করা হয়। তিনি ১৯৬৯ এর গণ অভ্যুত্থানের পর মুক্তি পান। ১৯৭১ সালের সশস্ত্র স্বাধীনতা যুদ্ধে মুজিব বাহিনী গঠনের অন্যতম প্রণেতা ছিলেন শেখ মনি। এর পাশাপাশি তিনি প্রকাশ করেন ‘বাংলার বাণী’ ‘পত্রিকা’। এ পত্রিকায় তিনি নিজে লিখতেন। তার স্ত্রী বেগম আরজু মনি ও দুই সন্তান শেখ ফজলে শামস পরশ এবং শেখ ফজলে নূর তাপস। ১৯৭৫ সালে ১৫ই আগস্ট শেখ ফজলুল হক মনি ঘাতকের বুলেটের আঘাতে নিহত হন।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষার্থীর অনুমতি ছাড়া ভর্তি আবেদন বন্ধ হোক
পরবর্তী নিবন্ধআমিতো শূন্য এক