শুরু হচ্ছে ফিজিবিলিটি স্টাডি

জঙ্গল সলিমপুর ।। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে দুইটিসহ তিন সড়কে যুক্ত হচ্ছে

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৮ সেপ্টেম্বর, ২০২২ at ৬:৩৯ পূর্বাহ্ণ

সন্ত্রাসীদের অভয়ারণ্য হয়ে উঠা জঙ্গল সলিমপুরের উদ্ধারকৃত সাড়ে তিন হাজার একর জমিতে বিভিন্ন অবকাঠামো গড়ে তোলার ফিজিবিলিটি স্টাডি শুরু করতে যাচ্ছে সিডিএ। ঢাকা চট্টগ্রাম মহাসড়ক থেকে নতুন দুইটি এবং বায়েজিদ লিংক রোড থেকে একটি সড়ক যুক্ত করে শহরের ভিতর গড়ে উঠা ‘অপরাধ সাম্রাজ্য’টিকে পরিকল্পিত একটি শহরে পরিণত করার লক্ষে এই ফিজিবিলিটি স্টাডি বলে সূত্র জানিয়েছে।
সূত্র জানিয়েছে, সীতাকুণ্ডের দক্ষিণে চমৎকার পাহাড়ি জনপদ জঙ্গল সলিমপুরের হাজার হাজার একর জায়গায় দীর্ঘদিন যাবত অবৈধ দখলদারদের বসতি ছিল। জনা ত্রিশেক অতি প্রভাবশালীসহ শ’ তিনেক মানুষের দখলে থাকা শত শত একর জমি নিয়ে কোটি কোটি টাকার বাণিজ্য চলেছে। মাত্র তিনটি বৈদ্যুতিক মিটার দিয়ে হাজার হাজার মানুষকে বিদ্যুতের সংযোগ দিয়ে চালানো হয়েছে কোটি কোটি টাকার বেসাতি। অপরাধীদের স্বর্গরাজ্য হয়ে উঠা জঙ্গল সলিমপুরে অসংখ্য পাহাড় কেটে সাবাড় করে দেয়া হয়েছে। নষ্ট করা হয়েছে জীববৈচিত্র্য। অবশেষে প্রশাসনের টনক নড়ার পর ইতোমধ্যে দফায় দফায় অভিযান চালিয়ে সাড়ে তিন হাজার একর জমি উদ্ধার করা হয়েছে। তবে পাহাড়ি জনপদের এই সাড়ে তিন হাজার একর জমির পুরোটাতে অবকাঠামো গড়ে তোলার সুযোগ নেই। এখানে যেসব পাহাড়গুলো কেটে সাবাড় করে ফেলা হয়েছে সেখানেই শুধুমাত্র ভবনসহ নানা অবকাঠামো গড়ে তোলা হবে। সাড়ে তিন হাজার একর জমির মধ্যে বিভিন্ন সরকারি সংস্থা ও প্রতিষ্ঠান নিজেদের প্রয়োজনীয় ভূমির জন্য ইতোমধ্যে জেলা প্রশাসনের নিকট পত্র পাঠিয়েছে। এতে বিভিন্ন সংস্থারই জায়গা লাগবে বলে জানানো হয়েছে। এর বাইরে জেলা প্রশাসন শহরের ভেতর থেকে কারাগার সরিয়ে নেয়ার পাশাপাশি হাসপাতাল, স্কুল কলেজ এবং খেলার মাঠ নির্মাণ করবে। এর বাইরে জীববৈচিত্র্য ও পরিবেশ অক্ষুন্ন রেখে পরিবেশবান্ধব কর্মকাণ্ড পরিচালনা করা হবে। ইকোপার্কসহ শিশুদের জন্য পার্ক নির্মাণ করে পুরো এলাকাটিকে পর্যটন আদল দেয়া হবে।
সরকারের শীর্ষ পর্যায় থেকে সলিমপুরের উন্নয়ন মহাপরিকল্পনা নিয়ে ফিজিবিলিটি স্টাডির দায়িত্ব দেয়া হয় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে। সিডিএ ফিজিবিলিটি স্টাডি করার পর ডিটেইলস প্রজেক্ট প্রোফাইল (ডিপিপি) তৈরি করবে। ইতোমধ্যে সিডিএ ফিজিবিলিটি স্টাডির প্রাথমিক কার্যক্রম শুরু করেছে। আগামী দিন কয়েকের মধ্যে এই ব্যাপারে মাঠ পর্যায়ের কাজ শুরু করা হবে বলেও সিডিএ সূত্র জানায়।
সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে, ঢাকা চট্টগ্রাম মহাসড়ক থেকে নতুন করে দুইটি সড়ক এবং ফৌজদারহাট বায়েজিদ লিংক রোড থেকে একটি সড়ক জঙ্গল সলিমপুরে যুক্ত করা হবে। পুরো এলাকাটিকে নিয়ে আসা হবে সুষ্ঠু একটি সড়ক যোগাযোগ নেটওয়ার্কের আওতায়। সুষ্ঠু যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলা ছাড়া কোন ধরনের অবকাঠামো নির্মাণ যুক্তিযুক্ত হবে না বলেও সূত্র মন্তব্য করেছে।
চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেছেন, ফিজিবিলিটি স্টাডি করবে সিডিএ। এরপরই মাঠ পর্যায়ের কাজ শুরু হবে। তিনি জঙ্গল সলিমপুর নিয়ে সরকারের মহাপরিকল্পনার কথা উল্লেখ করে বলেন, জীববৈচিত্র্য ঠিকঠাক রেখেই জঙ্গল সলিমপুরে উন্নয়ন কার্যক্রম চলবে। ইতোমধ্যে বহু পাহাড় কেটে ফেলা হয়েছে বলে উল্লেখ করে তিনি বলেন, কাটা পাহাড়গুলোতেই মুলতঃ অবকাঠামোগত উন্নয়ন করা হবে। নতুন করে আর কোন পাহাড়ে কোন ধরনের আঁচড় দেয়া হবে না বলেও তিনি উল্লেখ করেন।
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, জঙ্গল সলিমপুর নিয়ে আমরা ফিজিবিলিটি স্টাডি করবো। অচিরেই মাঠ পর্যায়ের বিভিন্ন সমীক্ষা শুরু হবে বলেও তিনি স্বীকার করেন।

পূর্ববর্তী নিবন্ধপ্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬ তম জন্মদিন আজ
পরবর্তী নিবন্ধপাখিটি মারাই গেল