শুরু হচ্ছে ‘নদী রক্স’

| শুক্রবার , ২৫ ফেব্রুয়ারি, ২০২২ at ৮:৩৩ পূর্বাহ্ণ

জলবায়ু ও নদীর ভালোবাসার টানে জনপ্রিয় সাতটি ব্যান্ড নিয়ে শুরু হতে যাচ্ছে ‘নদী রক্স’। শারমিন সুলতানা সুমির ভাবনায় ‘নদী রক্স-জলবায়ু বাঁচাতে চলো নদীর কাছে যাই’-স্লোগানে দেশে প্রথমবারের মতো নদী আর সঙ্গীতকে এক করে এই উদ্যোগ হাতে নিয়েছে সল্ট ক্রিয়েটিভস। খবর বাংলানিউজের।
আর এই উদ্যোগটিকে সার্বিকভাবে সহযোগিতা করছে সুইজারল্যান্ড দূতাবাস এবং মানুষের জন্য ফাউন্ডেশন। জলবায়ু ও নদী রক্ষায় সচেতনতা তৈরি করতে এবং তরুণ প্রজন্মকে নদী সম্পর্কে সচেতন করতে দেশের সব নদীর নামে একদিন, একটি করে গান থাকবে-এমন লক্ষ্য নিয়েই উদ্যোগটি হাতে নেওয়া।
ভার্চুয়্যালি এক জমকালো আয়োজনের মাধ্যমে এই ভিন্নধর্মী অনুষ্ঠানের উদ্বোধন করা হয় বলে গত বুধবার সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ‘নদী রক্স’ এর ভার্চ্যুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বিনিময় করেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন, আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সুইজারল্যান্ড দূতাবাস বাংলাদেশের রাষ্ট্রদূত নাথালি শুয়ার্ড, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম, ইউএনডিপি বাংলাদেশের রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ সুদীপ্ত মুখার্জী, স্কয়ার গ্রুপের ডিরেক্টর অঞ্জন চৌধুরী, ফ্রেন্ডশিপের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক রুনা খান, ‘নদী রক্স’ উদ্যোগের ইনিশিয়েটর ও সল্ট ক্রিয়েটিভস অ্যান্ড ইভেন্টস লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও ক্রিয়েটিভ ডিরেক্টর শারমিন সুলতানা সুমি এবং দেশের সাতটি জনপ্রিয় ব্যান্ড আর্ক, ক্রিপটিক ফেইট, আরবোভাইরাস, চিরকুট, বাংলা ফাইভ, এফ মাইনর ও স্মুচেস।
‘নদী রক্স’-এর সার্বিক বিষয় নিয়ে শারমিন সুলতানা সুমি বলেন, জলবায়ু আর নদী বাঁচাতে, দেশের তরুণ সমাজকে নদীর প্রতি আকৃষ্ট করতে নদী রক্স নামে একটি উদ্যোগ শুরু হতে যাচ্ছে।
যার প্রথম সিজনে দেশের সাতটি জনপ্রিয় ব্যান্ড দেশের সাতটি নদী-পদ্মা, কুশিয়ারা, সাঙ্গু, চিত্রা, পশুর, ডাহুক ও বুড়িগঙ্গা নিয়ে তৈরি করবে সাতটি গান এবং সেই নদীগুলোতেই চিত্রায়ণ হবে গানগুলোর। পরবর্তী সময়ে এই ব্যান্ডগুলো নিয়ে রাজধানীসহ সারাদেশে নদী রঙ মেগা কনসার্টসহ নদীগুলোকে ঘিরে বিভিন্ন রকম ক্রিয়েটিভ পরিকল্পনা রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধআমাকে তো কেউ মনেই করে না
পরবর্তী নিবন্ধবাবার বিয়ে মাতালেন ফারহান কন্যারা