শীত সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ান

| শনিবার , ১৪ জানুয়ারি, ২০২৩ at ৫:৩২ পূর্বাহ্ণ

সারাদেশে এখন হাড় কাঁপানো শীত। কয়েক দিন ধরে দেশের বিভিন্ন স্থানে শীতের তীব্রতা বেড়েছে। শৈত্যপ্রবাহ আর নিম্নচাপে ফুটপাত-রেলস্টেশনে থাকা সুবিধাবঞ্চিত ও দেশের উত্তরাঞ্চলের নিম্ন আয়ের মানুষ অত্যন্ত কষ্টে দিনাতিপাত করছে। সেই সঙ্গে ডায়রিয়া, জ্বর, হাঁচি-কাশি, শ্বাসকষ্টসহ ঠাণ্ডাজনিত রোগ-ব্যাধিতে আক্রান্ত হচ্ছে বৃদ্ধ ও শিশুরা। সুবিধাবঞ্চিত মানুষের জন্য শীতকাল হলো এক ধরনের অভিশাপ। এই তীব্র শীতে ফুটপাত কিংবা রেলস্টেশনে থাকা খুবই কষ্টকর এবং অসহনীয়। এদিকে শৈত্যপ্রবাহ থেকে রক্ষা পাওয়ার ন্যূনতম ব্যবস্থা তাদের নেই। ফলে অসহায় ও হতদরিদ্রদের কষ্ট বেড়েই যায়।

বৃদ্ধ, শিশু ও ফুটপাতের গরিব মানুষ শীতে গরম কাপড়ের অভাবে মারাও যায়। সমাজে যাঁরা বিত্তবান, তাঁরা চাইলেই ছিন্নমূল মানুষকে এই হাড় কাঁপানো শীতের সময় একটু সাহায্য করতে পারেন। বিত্তবানদের একটু সহযোগিতা এই গরিব-অসহায় মানুষের মুখে হাসি ফুটিয়ে তুলতে পারে। যদি আমরা সুবিধাবঞ্চিত মানুষের প্রতি একটু মানবতা দেখাই এবং পাশে দাঁড়াই, তাহলে তাদের তীব্র কষ্ট একটু হলেও দূর করতে পারব।

পাশাপাশি তাদের মুখে হাসি ফোটাতে সক্ষম হবো। এই কনকনে শীতে ফুটপাত, রেলস্টেশন ও বস্তিতে বসবাস করা মানুষ সত্যি ভালো নেই। আমাদের উচিত সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাঁড়ানো এবং তারা যেন শীত নিবারণ করতে পারে সে জন্য পদক্ষেপ নেওয়া। সরকারের পাশাপাশি আমরা সবাই এগিয়ে এলে শীত বস্ত্র মানুষ উপকৃত হবে।

মো. আবু নাঈম
হালিশহর, সবুজবাগ, চট্টগ্রাম।

পূর্ববর্তী নিবন্ধসেলিম আল দীন : নাট্যজগতের অপার বিস্ময়
পরবর্তী নিবন্ধপ্রকৃতির সাথে মন মাতাতে