শিশুদের প্রহরে শিশুদের উৎসব

অমর একুশে বইমেলা

| শনিবার , ৪ ফেব্রুয়ারি, ২০২৩ at ৫:০৮ পূর্বাহ্ণ

অমর একুশে বইমেলার শিশু প্রহরে বাবার সঙ্গে স্টলে স্টলে ঘুরে বই দেখছিল তাজরিহান ও সেহরিজ। পছন্দের বই কেনার পর সিসিমপুর মুক্তমঞ্চে জমল তাদের নাচ, গান আর খেলা। তাদের বাবা শিহাব উদ্দিন বললেন, শিশুদের জন্য সুন্দর আয়োজন শিশু প্রহর। আমার মেয়েরা খুব আনন্দ পাচ্ছে। অন্য শিশুদের সঙ্গে খেলাধুলাও করছে। কয়েকটা স্টলে ঘুরেছি, ওরা বইও কিনেছে।

এবারের বইমেলায় প্রথম শিশু প্রহর শুরু হয়েছে গতকাল শুক্রবার সকাল ১১টায়। বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা শিশু চত্বরে শিশু প্রহর উদ্বোধন করেন। মাসব্যাপী এ মেলায় সপ্তাহের দুদিন শুক্র ও শনিবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত থাকবে শিশুদের জন্য। এই সময়টাকে ঘোষণা করা হয় শিশু প্রহর হিসেবে। খবর বিডিনিউজের।

ছুটির দিন হওয়ায় গতকাল সকালেই মাবাবা ও স্বজনদের সঙ্গে মেলায় ভিড় করে শিশুরা। ছয় বছরের নাহিয়ান নূরও তার বাবার সঙ্গে এসেছিল বইমেলার উৎসবে যোগ দিতে। নাহিয়ানের পছন্দ সিসিমপুর। তাই মেলায় ঢুকেই শিশু চত্বরে সিসিমপুর স্টলে তাকে নিয়ে যান বাবা নাজমুল আলম। তিনি বলেন, যেহেতু ছুটির দিন, ভিড় হবে জানি। এজন্য সকাল সকাল চলে আসছি। আমার ছেলে সিসিমপুরের বইগুলো পছন্দ করে। বাসায় অনুষ্ঠানগুলো দেখে, সিসিমপুরের স্টল থেকে বই কিনেছি। সিসিমপুর স্টলের ইয়াসিন আরাফ বলেন, শুক্র ও শনিবার আমাদের একটু বেশি বিক্রি হয়, সে হিসেবে আজ প্রথম ছুটির দিনে আমাদের বিক্রি ভালো হচ্ছে। আমাদের নতুন নয়টি বই এসেছে। এর মধ্যে ইকরির ইচ্ছেঘুরি, বার বার করি ব্যবহার এবং এসো রঙধনু বানাই এই তিনটি বই বেশি বিক্রি হচ্ছে।

শিশুসাহিত্য বইঘর স্টলের বিক্রয়কর্মী হুজাইফা বলেন, অন্যান্য বছরের তুলনায় এবার মেলার তৃতীয় দিনই আমাদের স্টলে ভালো বিক্রি হচ্ছে। মূলত বিভিন্ন ছবি আঁকার বইয়ে শিশুদের আগ্রহ বেশি।

বইমেলায় শিশু চত্বরটি এবার বাংলা একাডেমির মন্দিরের পাশের গেট দিয়ে প্রবেশের ঠিক ডান দিকে বড় পরিসরে রাখা হয়েছে। শিশু চত্বরে এবার ৭১টি প্রতিষ্ঠানকে ১১১টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে।

বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নূরুল হুদা বলেন, প্রতি বছরের মতো এবারও শিশু প্রহর মেলায় আসা শিশুদের জন্য বিশেষ আয়োজন সাজিয়েছে। শিশু চত্বরটিও করা করা হয়েছে একটু বড় পরিসরে। সব মিলিয়ে শিশু চত্বরে এসে শিশুকিশোরেরা তাদের প্রিয় বই কেনার পাশাপাশি আনন্দে মেতে উঠবে।

পূর্ববর্তী নিবন্ধঢাকাকে হারিয়ে শেষ চারে রংপুর
পরবর্তী নিবন্ধসমস্ত কিছু ছাড়িয়ে প্রতিষ্ঠানে পরিণত হয়েছেন প্রফেসর ডা. ফজলুল করিম