শিক্ষা উপকরণের দাম কমানো হোক

| রবিবার , ২০ নভেম্বর, ২০২২ at ১০:০৩ পূর্বাহ্ণ

ভোগ্য পণ্যের পর এবার বেড়েছে শিক্ষা উপকরণের। আর কিছুদিন পর শুরু হবে নতুন শিক্ষা বছর। এরই মধ্যে বৃদ্ধি পেয়েছে নিউজ প্রিন্টসহ সাদা কাগজের দাম। খাতা, কলম, রাবার, পেন্সিল, জ্যামিতি বক্স, সাধারণ ক্যালকুলেটর, সায়েন্টিফিক ক্যালকুলেটর, জিপার ফাইল, স্কুল ব্যাগসহ প্রতিটি শিক্ষা সামগ্রীর দাম বেড়েছে ৩০ থেকে ৪০ শতাংশ।

ব্যবসায়ীরা বরাবরের মত শিক্ষা উপকরণের মূল্য বৃদ্ধিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে দায়ী করছেন। দ্রব্য মূল্যের উর্ধ্বগতির এই বাজারে পেটে খাবার যোগাতে যেখানে সাধারণ মানুষ হিমসিম খাচ্ছে সেখানে বর্ধিত মূল্যে শিক্ষা সামগ্রী ক্রয় করে সন্তানদের পড়ালেখার খরচ চালিয়ে যাওয়া কষ্টকর হয়ে দাঁড়াচ্ছে। তাই অভিভাবকরা শিক্ষা উপকরণের মূল্য বৃদ্ধিতে উদ্বিগ্ন আগামীতে নিজ সন্তানদের শিক্ষাজীবন নিয়ে।

বাংলাদেশ সরকার ‘সবার জন্য শিক্ষা’ কর্মসূচী গ্রহণ করেছেন জাতিকে শিক্ষিত করে তুলতে কিন্তু শিক্ষা উপকরণের উচ্চমূল্যে এই কর্মসূচী যাতে বাধাগ্রস্ত না হয় সেইজন্য সরকারের দায়িত্বশীলদের শিক্ষা সামগ্রীর বাজার কঠোরভাবে মনিটরিং করার পাশাপাশি সমাজের বিত্তশালীদের প্রতি অনুরোধ জানাচ্ছি নতুন শিক্ষা বছরে বিনামূল্যে শিক্ষা উপকরণ নিয়ে গরীব শিক্ষার্থীদের পাশে দাঁড়াতে।

আবদুর রহিম
কমার্স কলেজ রোড
মতিয়ারপোল, চট্টগ্রাম।

পূর্ববর্তী নিবন্ধসুফিয়া কামাল : নারী প্রগতি আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব
পরবর্তী নিবন্ধজারণ