শক্তি প্রয়োগ করে হলেও তাইওয়ানকে রক্ষায় ইচ্ছুক যুক্তরাষ্ট্র : বাইডেন

| মঙ্গলবার , ২৪ মে, ২০২২ at ১০:৪৭ পূর্বাহ্ণ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তার প্রথম এশিয়া সফরের অংশ হিসেবে জাপান সফরের দ্বিতীয় দিনে তাইওয়ান নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছেন। সোমবার বাইডেন বলেন, তাইওয়ান আক্রান্ত হলে এই দ্বীপদেশটিকে রক্ষায় সামরিক শক্তি প্রয়োগ করতেও ইচ্ছুক থাকবে যুক্তরাষ্ট্র। এ কথার মধ্য দিয়ে বাইডেন চীনের কোনওরকম আগ্রাসনের মুখে তাইওয়ানের পাশে থাকার দৃঢ় প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন এবং তাইওয়ান ইস্যুতে মার্কিন সরকারের নীতি থেকে সরে এসেছেন বলেই প্রতীয়মান হচ্ছে। খবর বিডিনিউজের।

যদিও হোয়াইট হাউজ বলছে, তাইওয়ান নীতি থেকে যুক্তরাষ্ট্র সরে আসেনি। চীনের আক্রমণের ক্ষেত্রে তাইওয়ানকে রক্ষা করতে সামরিক হস্তক্ষেপ করা হবে কিনা সে ব্যাপারে যুক্তরাষ্ট্র্র দীর্ঘদিন ধরেই কৌশলগত অস্পষ্টতার নীতি অনুসরণ করে আসছে। কিন্তু জাপানের রাজধানী টোকিওয় প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন স্পষ্টত পরিবর্তনের সুরেই কথা বলেছেন বলে জানিয়েছে বিবিসি। তাইওয়ান আক্রান্ত হলে যুক্তরাষ্ট্র একে সামরিকভাবে রক্ষায় প্রস্তুত থাকবে কিনা- সাংবাদিকদের সরাসরি এমন প্রশ্নের জবাবে বাইডেন বলেন, হ্যাঁ। আমরা সেই প্রতিশ্রুতি দিয়েছি।

তিনি আরও বলেন, আমরা এক-চীন নীতিতে একমত। আমরা এমন চুক্তিতে সই করেছি এবং সব পরবর্তী সব চুক্তিও সেখান থেকেই হয়েছে। কিন্তু শক্তি দিয়ে, কেবলই শক্তি দিয়ে তাইওয়ানকে দখল করে নেওয়া যায়, এমন ধারণা ঠিক নয়। তাইওয়ানের বিরুদ্ধে চীন শক্তি প্রয়োগ করলে তা গোটা অঞ্চলকে অস্থিতিশীল করে তুলবে এবং ইউক্রেনে যা ঘটেছে, এখানেও তাই হবে, বলেন বাইডেন। সেক্ষেত্রে তার কথামত কাজ শুরু করতে মার্কিন পররাষ্ট্রবিভাগের মাত্র কয়েকসেকেন্ড লাগবে বলেও জানান বাইডেন। তবে এমন ঘটনা না ঘটুক বা ঘটানোর চেষ্টা না করা হোক-সেটিই আশা করেন বলে মন্তব্য করেছেন তিনি। তাইওয়ানকে রক্ষা করা নিয়ে বাইডেন এর আগে অক্টোবরেও একইরকম মন্তব্য করেছিলেন।

পূর্ববর্তী নিবন্ধনাগরিকদের জন্য ১৬ দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা সৌদি আরবের
পরবর্তী নিবন্ধপাটখাত আবার পুনরুজ্জীবিত হয়েছে : রাঙ্গুনিয়ায় পাটমন্ত্রী