লোকবল সংকটে ব্যাহত বন্দরের কার্যক্রম

অনুমোদিত লোকবলের সংখ্যা ৮৭৪২ জন বর্তমানে ১৮৫৩টি পদ খালি

আজাদী প্রতিবেদন | রবিবার , ২৩ অক্টোবর, ২০২২ at ৫:১৩ পূর্বাহ্ণ

পর্যাপ্ত লোকবলের অভাবে চট্টগ্রাম বন্দরের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যের আশি শতাংশের বেশি কার্যক্রম সমাধা করতে গিয়ে বন্দরের কর্মকর্তা-কর্মচারীদের হিমশিম খেতে হচ্ছে। বর্তমানে প্রায় দুই হাজার পদ শূন্য রয়েছে। লোকবলের নিয়োগের জন্য বিভিন্ন সময় উদ্যোগ নেয়া হলেও শেষ পর্যন্ত নানা কারণে তা পিছিয়ে যায়। তবে বন্দর কর্তৃপক্ষ বলছে, ধীরে ধীরে লোকবল নিয়োগ করা হচ্ছে।

বন্দরের দায়িত্বশীল সূত্র জানায়, চট্টগ্রাম বন্দরের মাধ্যমে বর্তমানে চার হাজারের বেশি দেশি-বিদেশি জাহাজ হ্যান্ডলিং করা হচ্ছে। ৩০ লাখ টিইইউএসের বেশি কন্টেনার এবং ১০ কোটি টনের বেশি পণ্য হ্যান্ডলিং করে চট্টগ্রাম বন্দর দেশের প্রাত্যহিক চাহিদা মেটানোর কাজে ভূমিকা রেখে চলেছে। কিন্তু কম লোকবল দিয়ে প্রতিষ্ঠানটিকে এই কর্মযজ্ঞ সামলাতে হচ্ছে।

জানা যায়, চট্টগ্রাম বন্দরের অনুমোদিত লোকবলের সংখ্যা ৮৭৪২ জন। বন্দরের সার্বিক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য যাছাই বাছাই করে এই জনবল কাঠামো তৈরি এবং অনুমোদন দেয়া হয়েছে। কিন্তু বন্দরে কর্মরত রয়েছেন ৬ হাজার ৮৮৯ জন কর্মকর্তা-কর্মচারী। বর্তমানে ১ হাজার ৮৫৩টি পদ খালি। ২১ শতাংশের বেশি পদ খালি থাকায় বন্দরের স্বাভাবিক কার্যক্রমে এর প্রভাব পড়ে জানিয়ে সূত্র জানায়, বিভিন্ন সময় বন্দরের কাজে চাপ বেড়ে যায়। তখন সীমিত জনবল দিয়ে কাজ সামলাতে সমস্যা হয়।

বন্দর ব্যবহারকারীদের পক্ষ থেকে বলা হয়েছে, প্রয়োজনীয় লোকবলের অভাবে বিভিন্ন সময় কাজে সমস্যা হয়। বন্দরের কর্মকর্তা-কর্মচারীদের হিমশিম খেতে হয়। অনেক গুরুত্বপূর্ণ পদে লোকবল না থাকায় বিভাগের অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের চাপে পড়তে হয়। পাশাপাশি এই সংকট ব্যবহারকারীদের বেকায়দায় ফেলে। বন্দরের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হওয়ার প্রভাব আমদানি-রপ্তানি কার্যক্রমে পড়ে।

এ বিষয়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মোহাম্মদ উমর ফারুক বলেন, বন্দরে কিছু পদ শূন্য রয়েছে। তবে কর্মকর্তা-কর্মচারীরা রাতে-দিনে কাজ করে সেবা গ্রহীতাদের নিরলস সেবা দিয়ে যাচ্ছেন। কোভিডের সময়েও বন্দরের কার্যক্রম সর্বোচ্চ গুরুত্ব দিয়ে করা হয়েছে।

তিনি বলেন, অনুমোদিত পদের তুলনায় কিছু শূন্য পদ রয়েছে। ধীরে ধীরে কিছু কিছু লোকবল নিয়োগ করা হচ্ছে। আগামী কয়েক দিনের মধ্যে বেশ কয়েকটি পদে লোকবল নিয়োগ করা হবে। ইতোমধ্যে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। নিয়োগ প্রক্রিয়াও চলমান রয়েছে। আশা করি অচিরে অনুমোদিত শূন্য পদগুলোতে লোকবল নিয়োগ সম্পন্ন হবে।

পূর্ববর্তী নিবন্ধ২৯ অক্টোবর গুডস হিল ঘেরাও কর্মসূচি মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের
পরবর্তী নিবন্ধভুয়া সার্টিফিকেটে কলেজের সভাপতি ৩ মাস পর অব্যাহতি